২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা-আসামিদের আবেদনের শুনানি আবার শুরু

ঢাকা কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল ১-এর বিশেষ এজলাসে ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় উদ্ভূত হত্যা ও বিস্ফোরকদ্রব্য আইনের দুটি মামলায় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবদুর রহিমের অব্যাহতির আবেদনের ওপর শুনানি আবার শুরু হয়েছে। এর আগে ১৪ জনের দাখিলকৃত অব্যাহতির আবেদনের মধ্যে মোট ৯ জনের আবেদনের শুনানি শেষ হয়েছে।
গতকাল মঙ্গলবার বিচারক শাহেদ নূর উদ্দিন এনএসআইয়ের সাবেক মহাপরিচালক আবদুর রহিমের অব্যাহতির আবেদনের ওপর আংশিক শুনানি গ্রহণ করেন। আগামী ১৩ নভেম্বর পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেন।


গতকাল আদালতে আবদুর রহিমের পক্ষে অব্যাহতির আবেদনের ওপর শুনানি শুরু করেন অ্যাডভোকেট আহসান উল্লাহ। শুনানির শুরুতে তিনি বলেন, সম্পূর্ণ ষড়যন্ত্রমূলকভাবে তাঁকে এই মামলায় জড়ানো হয়েছে। এই মামলায় তাঁর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনীত অভিযোগ উদ্দেশ্যমূলক, যার কোনো ভিত্তি নেই।
গতকাল এই মামলার প্রথম ও সম্পূরক অভিযোগপত্রের কারাবন্দি ৩২ আসামিকে কড়া নিরাপত্তায় ঢাকার কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত বিশেষ আদালতে হাজির করা হয়। এ জন্য আদালতের নিরাপত্তায় অতিরিক্ত র‌্যাব ও পুলিশ মোতায়েন করা হয়। মামলার একমাত্র জামিনে থাকা আসামি আরিফুল ইসলাম আরিফ আদালতে উপস্থিত ছিলেন।
গত ৩ জুলাই গ্রেনেড হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরকের পৃথক দুই মামলায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সম্পূরক অভিযোগপত্র দাখিল করে। তারেক রহমান, লুৎফুজ্জামান বাবর, হারিছ চৌধুরী, মোফাজ্জল হোসেন কায়কোবাদ, আলী আহসান মোহাম্মাদ মুজাহিদসহ দুটি মামলায় মোট ৫২ জন আসামি।

No comments

Powered by Blogger.