বর্ষসেরা ২৩-এ মেসি-রোনালদোর সঙ্গে নেইমারও

লিওনেল মেসি আছেন, ক্রিস্টিয়ানো রোনালদোও। আছেন নেইমার আর ওয়েইন রুনিও_মিডিয়ার কল্যাণে বিচ্ছিন্নভাবে এ রকম নামগুলো ফাঁস হয়ে গেছে আগেই। তবে আনুষ্ঠানিকতাটুকু সম্পন্ন হয়েছে গতকাল, ফিফা আর ফ্রান্স ফুটবল সাময়িকীর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে এবারের বর্ষসেরা ফুটবলার পুরস্কারের জন্য মনোনীতদের প্রাথমিক তালিকা। ২৩ জনের এ তালিকায় যথারীতি প্রাধান্য বার্সেলোনা আর স্পেনের। ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগ শিরোপাজয়ী বার্সেলোনার আটজন খেলোয়াড় আছেন এ তালিকায়, বিশ্ব আর ইউরোপিয়ান চ্যাম্পিয়ন স্পেন থেকে আছে সাতজন।


পুরস্কারটা চূড়ান্তভাবে পেলে গত দুবারের বর্ষসেরা ফুটবলার মেসির হবে বিরল এক হ্যাটট্রিক। তবে সে জন্য তাঁর সঙ্গে প্রবল প্রতিদ্বন্দ্বিতা হওয়ার সম্ভাবনা স্প্যানিশ লিগেরই প্রতিদ্বন্দ্বী দল রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে। মনোনয়ন পাওয়া ২৩ জনের তালিকায় এ দুই দলেরই খেলোয়াড় ১৩ জন। বার্সেলোনায় মেসির সতীর্থ জাভি, আন্দ্রেস ইনিয়েস্তা, এরিক আবিদাল, দানি আলভেস, ডেভিড ভিয়া, সেস্ক ফ্যাব্রেগাস ও জেরার্ড পিকে আছেন, রিয়াল মাদ্রিদে রোনালদোর সতীর্থদের মধ্যে আছেন মেসুত ওজিল, করিম বেনজেমা, ইকার ক্যাসিয়াস আর জাবি আলন্সো।
স্প্যানিশ লিগের আর কোনো দলের খেলোয়াড় নেই, দ্বিতীয় সর্বোচ্চ চারজন আছেন ইংলিশ লিগের খেলোয়াড়। ম্যানচেস্টার ইউনাইটেডে রুনির সতীর্থ ন্যানির সঙ্গে আছেন উরুগুয়ের হয়ে কোপা আমেরিকাজয়ী লিভারপুলের লুই সুয়ারেজ আর ম্যানচেস্টার সিটির সার্জিও অ্যাগুয়েরো। মেসি ছাড়া আর্জেন্টিনার আছেন কেবল অ্যাগুয়েরোই। ব্রাজিলেরও আছেন দুজন_নেইমার আর দানি আলভেস। দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়ন উরুগুয়েরও আছেন দুজন, সুয়ারেজ আর ইন্টার মিলানের ডিয়েগো ফোরলান।
ইন্টার ছেড়ে রুশ ক্লাব আনঝি মাখাচকালায় যোগ দেওয়া ক্যামেরুনের স্যামুয়েল এতো এ তালিকায় আফ্রিকার দেশগুলোর একমাত্র প্রতিনিধি। আগামী ৫ ডিসেম্বর এ তালিকাটিকে নামিয়ে আনা হবে তিনে, আর ৯ জানুয়ারি জুরিখের ফিফা সদর দপ্তরে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে চূড়ান্ত বিজয়ীর নাম।
তালিকা

No comments

Powered by Blogger.