প্রধানমন্ত্রীকে দেওয়া হলো প্রগতির পাজেরো স্পোর্টস জিপের চাবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়া হলো রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (পিআইএল) কারখানায় তৈরি করা পাজেরো স্পোর্টস জিপের চাবি। প্রধানমন্ত্রীর দপ্তরে উপস্থিত হয়ে গতকাল মঙ্গলবার গাড়ির চাবি হস্তান্তর করেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। এ সময় উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ বি এম খোরশেদ আলম ও বাংলাদেশ ইস্পাত অ্যান্ড স্টিল করপোরেশনের চেয়ারম্যান আবু হাফিজ।মন্ত্রণালয় সূত্রে জানা যায়, পাজেরো স্পোর্টস জিপের বর্তমান বাজার মূল্য ধরা হয়েছে ৬৯ লাখ টাকা। তবে গাড়ির দাম আরো কমানো হবে বলে কালের কণ্ঠকে জানান দিলীপ বড়ুয়া।


তিনি বলেন, গাড়ি বানানোর ধারাবাহিক প্রক্রিয়ায় এ দেশেই সংশ্লিষ্ট গাড়ির যন্ত্রাংশ তৈরির প্রস্তুতি নেওয়া হয়েছে। আগামী বছরের শেষ সময়ে এ পরিকল্পনা বাস্তবায়ন হতে পারে। সে সময় গাড়ির দাম কমবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সূত্রে জানা যায়, জাপানের মিৎসুবিসি মোটরস করপোরেশনের সঙ্গে যৌথভাবে পিআইএল পাজেরো স্পোর্টস কার সংযোজনের উদ্যোগ নেয়। চট্টগ্রামে অবস্থিত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের কারখানায় গত বছরের জানুয়ারি থেকে এ গাড়ি সংযোজনের প্রক্রিয়া শুরু হয়। বিভিন্ন পর্যায়ে উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মধ্যে একাধিক বৈঠক হয়। গত বছরের জুন মাসে পিআইএলের কারখানায় পরীক্ষামূলকভাবে পাজেরো স্পোর্টস গাড়ির যন্ত্রাংশ সংযোজন শুরু করা হয়। এ সময় জাপানি বিশেষজ্ঞরা উপস্থিত থেকে হাতেকলমে স্থানীয় কর্মকর্তাদের কাজ শেখান। সাফল্যের সঙ্গে গাড়ি সংযোজন শেষে চলতি বছরের মে মাসে এসব গাড়ি বাজারজাত করার উদ্যোগ নেয় শিল্প মন্ত্রণালয়। এরই মধ্যে ১০টি গাড়ি বাজারজাত করা হয়েছে। সরকারি পর্যায়ে পাজেরো গাড়ি পিআইএলের বিক্রয়কেন্দ্রে বিক্রি করা হলেও বেসরকারি পর্যায়ে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের উৎপাদিত গাড়ি বাজারজাত করছে র‌্যাংগস মোটরস লিমিটেড।

No comments

Powered by Blogger.