সহজ হবে না মানছে ওয়েস্ট ইন্ডিজও

বাংলাদেশ দলের মুখপাত্র হয়ে নাঈম ইসলাম তখনো আসেননি। শেষ দিন স্বাগতিকদের জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামার কথা জানা যায়নি তাই। সংবাদ সম্মেলনে নাঈমের আগে এলেন ওয়েস্ট ইন্ডিজের কোচ ওটিস গিবসন। আশ্চর্যের ব্যাপার হলো, প্রতিপক্ষের জয়ের সম্ভাবনা উড়িয়ে দেননি তিনিও। একটি পাদটীকা জুড়ে দিয়েছেন কেবল, 'তারা যদি ৫০৮ রান তাড়া করে জিততে পারে, সেই জয় হবে তাদের প্রাপ্য।'মুশফিকুর রহিমের দল সেই 'প্রাপ্য' জয় পাবে কি না, জানা যাবে আজ।


তবে ব্যাটিংয়ে নিজেদের কাজটি ঠিকমতো করতে পারার তৃপ্তি আছে গিবসনের, 'আমরা তো ওদের সামনে ৫০৮ রানের লক্ষ্য ছুড়ে দিতে পেরেছি। এতে আমরা সন্তুষ্ট, কারণ চতুর্থ ইনিংসে রান তাড়া করে জয়ের রেকর্ড ৪১৮।' এ রেকর্ডই বলছে, মিরপুর টেস্টের ফেভারিট কারা। আজ বাংলাদেশকে জিততে হলে তাই অবিশ্বাস্য কিছুই করতে হবে।
রেকর্ড বুকের দিকে তাকিয়ে আনন্দের সাগরে অবশ্য ভেসে যাচ্ছে না ওয়েস্ট ইন্ডিজ দল। অসম্পূর্ণ কাজ শেষ করার দিকে যে সমস্ত মনোযোগ, সেটিই বলেছেন কোচ, 'আমাদের আরো ৭ উইকেট নিতে হবে। উইকেট ভালো আচরণ করলেও সকালে কিন্তু আমাদের জন্য দ্রুত রান তোলা সহজ হয়নি। ক্রিজে গিয়েই ধুন্ধুমার মারের মতো উইকেট এটি না। প্রথম ইনিংসে বাংলাদেশি ব্যাটসম্যানরা এলোমেলো অনেক শট খেলেছে। ম্যাচে দ্বিতীয়বারের মতো সেটি তারা করবে, এমনটা আমরা আশা করিনি।' ক্যারিবীয়দের ম্যাচ ও সিরিজ জয়ের পথে বড় অন্তরায় হতে পারে তামিম ইকবাল। ৮২ রানে অপরাজিত থাকা এই ওপেনারের কথা আলাদা করেই উল্লেখ করেছেন গিবসন, 'অবশেষে কোনো টেস্ট ম্যাচের নিয়ন্ত্রণ নিতে পারাটা দারুণ ব্যাপার। জানি যে তামিমের মতো দুর্দান্ত এক ব্যাটসম্যান এখনো ক্রিজে আছে এবং এখনো উইকেটটি ব্যাটিংয়ের জন্য দারুণ। ওদের উইকেট নেওয়ার জন্য আমাদের তাই পরিশ্রম করতে হবে।'
সেই পরিশ্রমেও যদি সাফল্য না আসে, যদি বাংলাদেশের বাকি সাত উইকেট আজ তুলে নিতে না পারে সফরকারীরা_তাহলে অবধারিতভাবে এসে যাবে ডিক্লারেশনের প্রশ্নটি। একটু কি দেরি করেই ইনিংস ঘোষণা দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ? মানছেন না কোচ, 'মনে হয় না আমাদের ডিক্লারেশন দেরিতে হয়েছে। কারণ এখনো ম্যাচের অনেক সময় বাকি।' উইকেট যে প্রত্যাশিতভাবে স্পিনারদের সাহায্য করেনি, সেটিও উল্লেখ করেছেন তিনি, 'বাংলাদেশের প্রধান অস্ত্র তো স্পিন। তাই ভেবেছিলাম, এই উইকেটে বল আরো ঘুরবে। সেটি হয়নি। তবে ওদের স্পিনারদের খেলার ব্যাপারে আমরা প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। ড্যারেন ব্রাভো প্রথম টেস্ট সেঞ্চুরি পেল, এটি দারুণ ব্যাপার।'
ড্যারেন ব্রাভোর সেঞ্চুরির আনন্দের পাশাপাশি থাকছে দ্বিশতক না পাওয়ার হতাশা। ম্যাচের রাশ হাতে থাকার পরও ক্যারিবিয়ানদের জয়বঞ্চিত করার হতাশা কি উপহার দিতে পারবে বাংলাদেশ?

No comments

Powered by Blogger.