আবারও অনশনের হুমকি আন্না হাজারের

লোকপাল বিল না হলে আবারও অনশনে বসবেন বলে হুমকি দিয়েছেন ভারতের প্রবীণ গান্ধীবাদী সমাজকর্মী আন্না হাজারে। ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর কাছে লেখা এক চিঠিতে তিনি এ হুমকি দিয়েছেন। চিঠিতে আন্না হাজারে বলেছেন, শীতকালীন অধিবেশনে লোকপাল বিল পাস না হলে ওই অধিবেশনের শেষ দিন থেকে অনশনে যাবেন তিনি। তবে ওই চিঠির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী মনমোহনের কার্যালয়ের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। তিনি চিঠিটির একটি কপি কেন্দ্রীয় আইনমন্ত্রী সালমান খুরশিদের কাছে পাঠিয়েছেন বলে জানা গেছে। যদিও আইনমন্ত্রী এ ধরনের কোনো চিঠি পাওয়ার কথা অস্বীকার করেছেন।


তিনি বলেন, আমি আন্নার কোনো চিঠি পাইনি। তিনি যদি চিঠি দিয়ে থাকেন তবে প্রধানমন্ত্রী নিশ্চয়ই এর জবাব দেবেন। আন্না কেন এমন করছেন আমরা বুঝছি না। অন্যদিকে টিম আন্নার আরেক সদস্য কিরণ বেদি বলেছেন, আমরা সরকারপক্ষের অনেকের অনীহার কারণে হতাশ। শীতকালীন অধিবেশনে এই আইনটি পাস না হলে আমরা অনশনে যাব। এ ছাড়া আমাদের সামনে আর কোনো পথ নেই। ডিসেম্বরের ২১ তারিখ থেকেই আন্না তার অনশন শুরু করতে পারেন বলে জানান কিরণ বেদি। ওই দিনই শীতকালীন অধিবেশনের সর্বশেষ দিন। উল্লেখ্য, আন্না হাজারে বর্তমানে 'মৌন ভারত' কর্মসূচি পালন করছেন। আজই তার মৌন ভারত কর্মসূচি শেষ হওয়ার কথা। খবর টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস।
৩ কোটি টাকা অনুদান
গত ছয় মাসে টিম আন্না প্রায় ৩ কোটি টাকা অনুদান পেয়েছেন। যার মধ্যে রামলীলা ময়দানে ১২ দিনের অনশনের সময় এক কোটি ১৪ লাখ টাকা অনুদান পেয়েছিল টিম আন্না। প্রায় ৩ কোটি টাকার এ অনুদানে মোট ১৭ হাজার ৫০৫ ব্যক্তির সহযোগিতা রয়েছে বলে জানিয়েছেন টিম আন্নার সদস্যরা। তবে বিভিন্ন ব্যক্তির দেওয়া ৪২ লাখ ৫৫ হাজার টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, এসব ব্যক্তি কোথা থেকে এসব অর্থ পেয়েছেন সে তথ্য, এমনকি তাদের বিস্তারিত পরিচয় না দেওয়ায় তাদের দানকৃত অর্থ গ্রহণ করা হবে না।

No comments

Powered by Blogger.