দুই ম্যানচেস্টারের পরীক্ষার রাত

ঙ্কে মোটেও কাঁচা নন স্যার অ্যালেঙ্ ফার্গুসন। হিসাব-নিকাশের ব্যাপারটা তিনি ভালোই বোঝেন এবং বোঝেন বলেই ওটেলুল গালাটির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের আজকের ম্যাচটার আগে শিষ্যদের বারবার বলে দিচ্ছেন, 'যেভাবেই হোক জিততে হবে। অন্য কিছু ভাবার কোনো অবকাশ নেই। আমি তোমাদের কাছ থেকে এই ম্যাচে জয় চাই।'আসলে শুধু এই ম্যাচে জিতলেই হবে না। 'সি' গ্রুপে সবার তিনটা করে ম্যাচ হয়ে যাওয়ার পর পয়েন্টের হিসাবটা এমন গোলমেলে হয়ে গেছে যে গতবারের রানার্সআপ ম্যানচেস্টার ইউনাইটেডকে এখন দ্বিতীয় রাউন্ডে উঠতে হলে গালাটির বিপক্ষে আজকের জয়ের পর বেনফিকার বিপক্ষে পরের ম্যাচটাও জিততে হবে।


তবেই নিশ্চিত হবে শেষ ষোলোর টিকিট। আর নয়তো বসে থাকতে হবে অন্যদের হাতে নিজের ভাগ্য ছেড়ে দিয়ে। সেই অনিশ্চয়তায় কেন থাকবেন স্কটিশ ট্যাকটিশিয়ান?
জয়ের জন্য ফার্গুসনের মতোই মরিয়া রবার্তো মানচিনিও। কিছুদিন আগে ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানইউর কোচকে ৬-১ গোলে হারের লজ্জায় ডুবিয়েছেন তিনি। ইতালিয়ান এ ভদ্রলোকের অধীনে ঘরোয়া লিগ আর কাপে দুর্দান্ত খেলছে ম্যানচেস্টার সিটি। কিন্তু চ্যাম্পিয়নস লিগে এসে দুজনের ভাগ্যটা যেন একই সূত্রে গাঁথা। তিন ম্যাচে একটা জয়, আর একটা ড্র_সব মিলিয়ে পয়েন্ট মাত্র চার, গ্রুপে অবস্থান তিন নম্বরে! এখান থেকে বেরিয়ে এসে শেষ ষোলোতে যাওয়ার পথ করতে হলে ভিলারিয়ালের বিপক্ষে আজকের ম্যাচে জয় ছাড়া অন্য কিছু ভাবার অবকাশ নেই সিটিজেনদের। তাতে অবস্থাটা এখনকার চেয়ে একটু ভালো হবে, কিন্তু দ্বিতীয় রাউন্ড পুরোপুরি নিশ্চিত হবে না। সেটা করতে হলে নাপোলির বিপক্ষে পরের ম্যাচেও জয় লাগবে। মানচিনি অবশ্য একে একে এগোতে চান। বেশি দূরের কথা ভেবে আপাতত তাঁর ভাবনায় শুধু আজকের ম্যাচ এবং সেখানে ম্যানসিটি কোচের তুরুপের তাস ইদানীং দারুণ ফর্মে থাকা শিষ্য মারিও বালোতেলি্ল। রেড ডেভিলদের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডের ম্যাচের নায়ক আজও ভিলারিয়ালের বিপক্ষে তাঁকে দারুণ একটা জয় এনে দেবেন বলে বিশ্বাস মানচিনির, 'মারিও চ্যাম্পিয়নস লিগে অনেক অভিজ্ঞ। ইন্টার মিলানের হয়ে সে এ টুর্নামেন্টে আগেও খেলেছে। আজকের ম্যাচে তাঁর ভূমিকা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ।'
মানচিনির যেমন বালোতেলি্লর ওপর আলাদা করে ভরসা করছেন ফার্গুসনের কিন্তু তেমন কেউ নেই আজ। তাঁকে ভরসা করতে হচ্ছে সবার মিলিত চেষ্টার ওপর। এমনিতেই ইদানীং তাঁর রক্ষণভাগের দুর্বলতাটা জেনে গেছে সবাই। ইনজুরির কারণে অধিনায়কের নেমানিয়া ভিদিচের না থাকাটা বড় দুশ্চিন্তার বিষয়। তার সঙ্গে যোগ হয়েছে অ্যাশলে ইয়ং, ক্রিস স্মালিং আর টম ক্লেভারলির ইনজুরি। রোমানিয়ান ক্লাব গালাটির বিপক্ষে আজ তাই বেশ কিছু পরিবর্তন দেখা যাবে ফার্গুসনের দলে।
দুই ইংলিশ ক্লাবের কোচদের এমন দুশ্চিন্তার রাতে অনেকটা নির্ভার হয়েই ডাগ আউটে থাকবেন হোসে মরিনহো। স্প্যানিশ লিগ ও চ্যাম্পিয়নস লিগ দুটোতেই সুসময় যাচ্ছে তাঁর দল রিয়াল মাদ্রিদের। স্প্যানিশ লিগে পয়েন্ট তালিকার শীর্ষে, চ্যাম্পিয়নস লিগেও তিন ম্যাচের তিনটিতে জয় নিয়ে দ্বিতীয় রাউন্ডের পথে অনেক দূর এগিয়ে। আগের তিক্ত অভিজ্ঞতার কারণে প্রতিপক্ষ লিওঁ বলে একটা ভাবনা থাকে। কিন্তু সেটাও সান্তিয়াগো বার্নাব্যুতে হওয়া দুই দলের প্রথম লেগে ৪-০ গোলে জিতে উড়িয়ে দিয়েছে রিয়াল মাদ্রিদ। একই দলের বিপক্ষে আজ দ্বিতীয় লেগেও তাই ভয়ের কিছু দেখছেন না স্বঘোষিত 'দ্য স্পেশাল ওয়ান' কোচ। লিওঁর বিপক্ষে আজকের ম্যাচে জয় নিশ্চিত করে দেবে তাদের দ্বিতীয় রাউন্ডের টিকিটও। বাকি দুই ম্যাচে তখন হেসে-খেলে পরীক্ষা-নিরীক্ষা করতে পারবেন তিনি।
ইতালিয়ান লিগে অবস্থা যতটা খারাপ, চ্যাম্পিয়নস লিগে কিন্তু এতটা নয় ইন্টার মিলানের। বরং তিন ম্যাচের দুটোতে জিতে নিজেদের গ্রুপে তারাই এখনো শীর্ষস্থানে। ফরাসি ক্লাব লিলের বিপক্ষে আজ একটা জয় দ্বিতীয় রাউন্ডের পথেও বেশ এগিয়ে দেবে তাদের। নতুন কোচ ক্লাউদিও রানিয়েরিও কিন্তু চাচ্ছেন তাঁর শিষ্যরা যেন সিরি এ'র দুঃসময়ের কথা ভুলে গিয়ে আজ মাঠে নামে লিলের বিপক্ষে। এপি, গোল ডটকম

আজকের ম্যাচ
রিয়াল মাদ্রিদ : অলিম্পিক লিওঁ
ম্যানচেস্টার ইউনাইটেড : ওটেলুল গালাটি
ম্যানচেস্টার সিটি : ভিলারিয়াল
ইন্টার মিলান : লিলে
বায়ার্ন মিউনিখ : নাপোলি
ত্রাবজোনস্পোর : সিএসকেএ মস্কো
বেনফিকা : বাসেল
আয়াক্স : ডায়নামো জাগ্রেব

No comments

Powered by Blogger.