নতুন জেলার দাবি-৯২ দিন পর অবরোধ তুলে নিল কুকিরা

২ দিন পর অবশেষে সড়ক অবরোধ তুলে নিয়েছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যের কুকি আদিবাসীগোষ্ঠী। তাদের এলাকাকে পৃথক জেলা ঘোষণার দাবিতে ওই অবরোধ করেছিল তারা। সরকার দাবি মেনে নেওয়ায় গতকাল মঙ্গলবার তারা অবরোধ প্রত্যাহার করে। তবে নতুন জেলা গঠনের ব্যাপারে রাজ্য সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে নতুন অবরোধ শুরু করেছে প্রতিদ্বন্দ্বী নাগা আদিবাসীরা।ভারতের অন্য অংশের সঙ্গে মণিপুরের সংযোগকারী প্রধান দুটি সড়ক গত ১ আগস্ট থেকে অবরোধ করে কুকিরা। নাগাপ্রধান জেলা সেনাপাটির একটি অংশকে সদর হিলস নামে আলাদা জেলা ঘোষণার দাবিতে অবরোধ শুরু করে তারা।


মূলত অর্থনৈতিক এ অবরোধের ফলে মণিপুরে খাবার, জ্বালানি ও চিকিৎসা সরঞ্জামের সংকট তৈরি হয়। কর্মকর্তারা জানান, পণ্যবাহী প্রায় ৪০০ ট্রাক প্রতিদিনই মহাসড়কে জড়ো হতো। তবে সপ্তাহে হয়তো একবার ৩০০ থেকে ৪০০ ট্রাকের একটি বহরকে মণিপুরের ভেতর নিয়ে যাওয়া সম্ভব হয়েছে। এ কারণে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম অনেক বেড়ে যায়। অবশেষে মণিপুরের রাজ্য সরকার কুকিদের দাবি মেনে নেয়। ৯২ দিন পর গতকাল অবরোধ উঠিয়ে নেয় তারা।
তবে সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে গতকাল থেকেই পাল্টা অবরোধ শুরু করেছে নাগারা। আগের দুটি রাস্তায়ই অবস্থান নিয়েছে তারা। কুকি জনগোষ্ঠীর সঙ্গে অনেক আগে থেকেই তাদের বিরোধ চলছে। নাগা আদিবাসীগোষ্ঠীর কয়েকটি পক্ষ আলাদা রাষ্ট্রের দাবিতে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চালাচ্ছে। নব্বইয়ের দশকে তাদের সঙ্গে কুকিদের সংঘর্ষে কয়েক শ লোক মারা যায়। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.