লিবিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হলেন আবদুর রহিম

ত্রিপোলি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুর রহিম আল-কাইব লিবিয়ার অন্তর্বর্তী সরকারের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। তিনি মাহমুদ জিবরিলের স্থলাভিষিক্ত হবেন। জাতীয় অন্তর্বর্তী পরিষদ তথা এনটিসি তাকে নির্বাচিত করে। গাদ্দাফির নিয়ন্ত্রণ থেকে সির্ত মুক্ত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণার পর নতুন প্রধানমন্ত্রীর হাতে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছিলেন সাবেক প্রধানমন্ত্রী মাহমুদ জিবরিল। বিবিসি, রয়টার্স, এএফপিএনটিসির মুখপাত্র জালাল আল গিলাল জানান, সোমবার এনটিসির ৫১ সদস্যের মধ্যে আব্দুর রহিম ২৬ ভোট পেয়ে নির্বাচিত হন। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেন ৮ জন প্রার্থী। আগামী দু’সপ্তাহের মধ্যে নতুন মন্ত্রিসভা ঘোষণা করার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি।


এর মধ্য দিয়েই দেশটির নতুন মন্ত্রিসভা গঠন শুরু হলো। কয়েক মাসের মধ্যেই লিবিয়ায় নতুন সরকারের যাত্রা শুরু হবে। জাতীয় নির্বাচন না হওয়া পর্যন্ত এ সরকারই ক্ষমতায় থাকবে।
নির্বাচিত হওয়ার পর প্রথম ভাষণে আল-কাইব বলেন, লিবিয়ার মুক্তি অর্জনে আত্মত্যাগকারীদের কথা আমাদের ভুলে গেলে চলবে না। আমরা তাদের সম্মান জানাই। তাদের স্বজনদের বিষয়টিও মাথায় রাখতে হবে। তিনি বলেন, মুক্তি অর্জনের এক মাসের মধ্যে আমাদের নতুন মন্ত্রিসভা গঠন করার কথা। সে হিসেবে আমাদের হাতে আর দুই সপ্তাহ সময় আছে। আশা করছি দুই সপ্তাহের মধ্যেই আমরা সেই কাজটি শেষ করতে পারব।
এনটিসি নেতারা গণমাধ্যমকে জানিয়েছিলেন, গাদ্দাফির চূড়ান্ত পতনের ৮ মাসের মধ্যেই তারা জাতীয় নির্বাচন দিয়ে সংসদ গঠন করবেন। সংসদ গঠনের এক বছরের মধ্যেই নতুন সংবিধান প্রণয়ন করা হবে।
ড. আল কাইব তড়িত্ শক্তি প্রকৌশল নিয়ে গবেষণার পাশাপাশি বেশ কয়েকটি গবেষণাপত্রের লেখক। তিনি ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন (এনএসএফ), ইলেকট্রিক পাওয়ার রিসার্চ ইনস্টিটিউট (ইপিআরআই), ইউএস ডিপার্টমেন্ট অব এনার্জি (ইউএস ডোই), সাউদার্ন কোম্পানি সার্ভিসেস (এসসি) এবং আলাবামা পাওয়ার কোম্পানির (আপকো) আর্থিক সহায়তায় এসব গবেষণাপত্র তৈরি করেন। ড. কাইব আলাবামা পাওয়ার কোম্পানি এবং সাউদার্ন কোম্পানি সার্ভিসেসসহ বেশ কয়েকটি শিল্প প্রতিষ্ঠানের পরামর্শক ছিলেন।
আবদুল রহিম আল-কাইব ১৯৮৫ সালে আলাবামা বিশ্ববিদ্যালয়ে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে একজন সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন এবং ১৯৯৬ সালে অধ্যাপক হন। তিনি ত্রিপোলি বিশ্ববিদ্যালয়, নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটি, আলাবামা বিশ্ববিদ্যালয়, শারজাহ’র আমেরিকান ইউনিভার্সিটি এবং সম্প্রতি আরব আমিরাতের পেট্রোলিয়াম ইনস্টিটিউট থেকে শিক্ষা নেন।

   

No comments

Powered by Blogger.