জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু : ৫৫৩৪৭ অনুপস্থিত : বহিষ্কার ২৮

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রথম দিনেই ৮টি সাধারণ এবং মাদরাসা শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিল ৫৫ হাজার ৩৪৭ শিক্ষার্থী। বহিষ্কার হয়েছে মাদরাসা বোর্ডের ২৬ জন, ঢাকা বোর্ডে একজন এবং যশোর বোর্ডে একজন।গতকাল সারাদেশে একযোগে শুরু হয়েছে জেএসসি ও জেডিসি পরীক্ষা ২০১১। প্রথম দিন জেএসসির বাংলা ১ম পত্র এবং জেডিসির বাংলা সাহিত্যের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আজ জেএসসির বাংলা ২য় পত্র এবং জেডিসির ইংরেজি পরীক্ষা হবে। পরীক্ষা শেষ হবে ২১ নভেম্বর। ৩১ ডিসেম্বরের মধ্যে ফলাফল প্রকাশ হবে।


শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়, অনুপস্থিত শিক্ষার্থীদের মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডের ১৪ হাজার ৭৪০, চট্টগ্রাম বোর্ডের ৩ হাজার ৯৮৯, রাজশাহী বোর্ডের ৪ হাজার ১৯৬, বরিশাল বোর্ডের ১ হাজার ৬৭৫, সিলেট বোর্ডের ৯৬৫, দিনাজপুর বোর্ডের ২ হাজার ৭৭৫, কুমিল্লা বোর্ডের ৫ হাজার ৭৫৮, যশোর বোর্ডের ৫ হাজার ১৯৮ এবং মাদরাসা বোর্ডের ১৬ হাজার ৬১ জন রয়েছে।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গতকাল ঢাকা মহানগরীর তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও তেজগাঁও সরকারি
বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। তিনি সাংবাদিকদের বলেন, সারাদেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা গ্রহণে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন তিনি। এসময় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এসএম গোলাম ফারুক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর নোমান উর রশীদ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ফাহিমা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।
এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১৮ লাখ ৬১ হাজার ১১৩ শিক্ষার্থী। প্রতিদিন সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত একটি করে পরীক্ষা হচ্ছে। সারাদেশের ২ হাজার ৯টি কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষা হচ্ছে। পরীক্ষায় অংশ নিচ্ছে ২৭ হাজার ৬১৪টি শিক্ষাপ্রতিষ্ঠান। গত বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিয়েছিল ১৪ লাখ ৯২ হাজার ৮০২ ছাত্রছাত্রী। এবার পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৩ লাখ ৬৮ হাজার ৩১১ জন।
জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডে ৪ লাখ ৬৪ হাজার ১২৮, যশোর বোর্ডে ১ লাখ ৯৮ হাজার ৮৩৩, রাজশাহী বোর্ডে ১ লাখ ৯৪ হাজার ৬৩২, চট্টগ্রাম বোর্ডে ১ লাখ ২৮ হাজার ১০৪, কুমিল্লা বোর্ডে ২ লাখ ৪৯৫, সিলেট বোর্ডে ৯৪ হাজার ২৯০, দিনাজপুর বোর্ডে ১ লাখ ৭১ হাজার ৪১৩ এবং বরিশাল শিক্ষা বোর্ডে ৮৫ হাজার ৫২৭ শিক্ষার্থী রয়েছে। আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে সমমানের জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে ৩ লাখ ২৩ হাজার ৬৯১ শিক্ষার্থী।

No comments

Powered by Blogger.