ব্যক্তি তেভেজকে 'না', ফুটবলার তেভেজকে 'হ্যাঁ'

ব্রাজিলের ১৯৭০ বিশ্বকাপজয়ী দলে থাকা এমারসন লিয়াও প্রথমবার মতো কোনো গোলরক্ষক হিসেবে জাতীয় দলের অধিনায়কের আর্মব্যান্ড পরেছিলেন। খেলা ছাড়ার পর কোচ হিসেবেও তাঁর বর্ণাঢ্য ক্যারিয়ার। জাতীয় দলের কোচের দায়িত্বও পালন করেছিলেন বছরখানেকের জন্য। করিন্থিয়ান্সের কোচ হিসেবে কার্লোস তেভেজকে দলে পেয়েছিলেন এমারসন। এই আর্জেন্টাইন স্ট্রাইকার সম্পর্কে বর্তমানে সাও পাওলোর কোচের দায়িত্ব পালন করা এই ব্রাজিলিয়ানের মূল্যায়ন হলো, 'খেলোয়াড় তেভেজের জন্য সাড়ে ১৮ মিলিয়ন ইউরো খরচ করা যেতে পারে, ব্যক্তি তেভেজের জন্য নয়।'


ম্যানচেস্টার সিটিতে তেভেজের ভবিষ্যৎ যে আঁধারে ঢাকা, সেটার পূর্বাভাস দেওয়ার জন্য গ্রহ-নক্ষত্র বিচারের প্রয়োজন নেই। শোনা যাচ্ছে, একসময়ের ক্লাব করিন্থিয়ান্সে আবার ফিরে আসতে পারেন 'কার্লিতোস'। এ ব্যাপারে অবশ্য খুব একটা আশাবাদী নন এমারসন, 'তার মতো একজন ফুটবলারের জন্য যেকোনো কোচই এই টাকাটা খরচ করার জন্য ক্লাব কর্তৃপক্ষকে রাজি করাতে পারবে। কিন্তু ব্যক্তি হিসেবে তেভেজের যা ভাবমূর্তি, তাতে সে কোচদের জন্য কাজটা কঠিন করে তুলেছে।' তাই তো টিভি গ্যাজেত্তার কাছে এমারসনের সরল স্বীকারোক্তি, "খেলোয়াড় হিসেবে আমার উত্তরটা হবে হ্যাঁ, কিন্তু ব্যক্তি হিসেবে আমি বলব 'না' এবং এ ব্যাপারটা অনেকগুলো ক্লাবেই হয়েছে।"
২০০৬ থেকে ২০০৭ পর্যন্ত করিন্থিয়ান্সের কোচের দায়িত্বে ছিলেন এমারসন, তেভেজ এই ক্লাবে খেলেছেন ২০০৪ থেকে ২০০৬ পর্যন্ত। বলা হয়, এমারসনের কারণেই করিন্থিয়ান্স ছাড়তে বাধ্য হয়েছিলেন তেভেজ। কিন্তু এমারসন বরং উলটো কথাই বলেছেন, 'এ দায়টা আমার ওপর চাপিয়ে দেবেন না। আমি করিন্থিয়ান্সের কোচ হয়ে আসার অনেক আগে থেকেই শুনছি যে তাকে বিক্রি করে দেওয়া হবে। আমি তার ব্যাপারে নতুন কোনো পদক্ষেপ নেইনি।' ডেইলি মেইল

No comments

Powered by Blogger.