মুখোমুখি প্রতিদিন-আমরাই জিতব আশা করি

মান তিনটি করে ম্যাচ জিতে এএফসি অনূর্ধ্ব-১৯ ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে জায়গা করে নিয়েছে সৌদি আরব ও ইরাক। শেষ ম্যাচে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ মুখোমুখি হচ্ছে এশিয়ার এই দুই শক্তিধর দল। এ ম্যাচ এবং সৌদি আরবের ফুটবল সম্পর্কে জানতেই কালের কণ্ঠ স্পোর্টস মুখোমুখি হয়েছিল সৌদি আরবের সহকারী কোচ ইয়াহিয়া আমেরেরকালের কণ্ঠ স্পোর্টস : সৌদি আরবকে কাল (আজ) ইরাকের মুখোমুখি হতে হচ্ছে। সবাই মনে করছে ইরাকই এ খেলায় ফেভারিট। আপনার কী মনে হচ্ছে?


ইয়াহিয়া আমের : আমিও মনে করি ইরাক ভালো দল। কিন্তু আমার দলও ভালো। কাল (আজ) আমরাই জিতব বলে আশা করি।
প্রশ্ন : এখন পর্যন্ত দুই দলই সমান তিনটি করে খেলায় জিতেছে। দুই দলের মধ্যে কি পার্থক্য আপনার চোখে ধরা পড়েছে?
ইয়াহিয়া : দুই দলকেই আমার কাছে সমান শক্তির মনে হয়েছে। তবে ইরাক দলে বেশি বয়সের ফুটবলার রয়েছে, যা আমাদের দলে নেই।
প্রশ্ন : এ ব্যাপারে কি সৌদি আরবের পক্ষ থেকে এএফসির কাছে আপত্তি জানানো হবে?
ইয়াহিয়া : আমরা এখনো ইরাকের সঙ্গে ম্যাচ খেলেনি। খেলার পর চিন্তা করব। আমি মনে করি বাছাই পর্ব পেরিয়ে এই দুই দলই চূড়ান্ত পর্বে জায়গা করে নেবে। এএফসি নিশ্চিয়ই ব্যাপারটি খেয়াল করবে।
প্রশ্ন : যুদ্ধের কারণে ইরাকের ফুটবলাররা দেশে প্র্যাকটিস করার সুযোগ পায় না। তার পরও তারা অনেক ভালো করছে। ব্যাপারটি আপনি কিভাবে দেখছেন?
ইয়াহিয়া : এটা রাজনৈতিক প্রশ্ন হয়ে গেল। এই উত্তর আমার পক্ষে দেওয়া সম্ভব না।
প্রশ্ন : এবার অন্য প্রসঙ্গে আসি। সৌদি আরবে ফুটবলার তৈরির পদ্ধতিটা কী?
ইয়াহিয়া : স্কুলপর্যায় থেকে খেলাটা শুরু হয়। আশিটির মতো ছোট ছোট দল আছে। যারা নিজেদের মধ্যে খেলে এবং দেশের জন্য ফুটবলার তৈরি করে। এ ছাড়া বয়সভিত্তিক অনেক দলও আছে।
প্রশ্ন : সৌদি আরবে কতগুলো ক্লাব শীর্ষস্থানীয় লিগে খেলে?
ইয়াহিয়া : মোট ১৪টি দল দেশের শীর্ষস্থানীয় লিগে খেলে। দ্বিতীয় ও তৃতীয় বিভাগে খেলে সমান ১৬টি করে দল। এ ছাড়াও আরো অনেক দল রয়েছে যারা এর নিচে খেলে। সব মিলিয়ে দলের সংখ্যা ১৫৩টি। দ্বিতীয় ও তৃতীয় বিভাগের চ্যাম্পিয়ন দল এক ধাপ করে ওপরের দিকে ওঠে। লিগের সবার নিচের দলটি নেমে যায় পরের ধাপে।
প্রশ্ন : সৌদি আরবে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ফুটবলার কে?
ইয়াহিয়া : বেশ কয়েকজন আছে। এ বছর কয়েকজন ফুটবলার এক ক্লাব থেকে অন্য ক্লাবে যেতে সাইনিং মানি হিসাবে নিয়েছে ৩৬ মিলিয়ন রিয়াল। এর বাইরেও কিন্তু তারা মাসিক বেতন পাবে।
প্রশ্ন : সম্প্রতি সৌদি আরবে আট বাংলাদেশির শিরশ্ছেদ করা হয়েছে। এ ব্যাপারে আপনার মন্তব্য কী?
ইয়াহিয়া : ব্যাপারটা আমি শুনেছি। তবে এ ব্যাপারে আমি কোনো কথা বলব না।
প্রশ্ন : বাংলাদেশের ফুটবলারদের কেমন মনে হয়েছে?
প্রশ্ন : এই দলে বেশ কয়েকজন ফুটবলারকে আমার ভালো লেগেছে। দীর্ঘমেয়াদি প্র্যাকটিস করলে আমার বিশ্বাস বাংলাদেশও একদিন ভালো করবে।

No comments

Powered by Blogger.