নরসিংদীর মেয়রকে গুলি করে হত্যা-বিক্ষোভ-ভাংচুর-আগুন, ৭২ ঘণ্টা হরতালের ডাক by সুমন বর্মণ,

মুখোশধারী দুষ্কৃতকারীদের গুলিতে নরসিংদী পৌরসভার মেয়র ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন নিহত হয়েছেন। গতকাল মঙ্গলবার রাত ৮টার দিকে জেলা শহরের সদর রোডে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে তাঁকে গুলি করে দুষ্কৃতকারীরা। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। তাঁকে হত্যার খবর প্রচারিত হলে নরসিংদীজুড়ে আতঙ্ক ও উত্তেজনা ছড়িয়ে পড়ে। শহরে বিক্ষোভ করতে থাকে তাঁর সমর্থকরা।


রাত ৯টায় ঢাকা-সিলেট মহাসড়ক ও ঢাকা-চট্টগ্রাম রেলপথ অবরোধ করে যান ও ট্রেন চলাচল বন্ধ করে দেয় বিক্ষোভকারীরা। প্রায় অর্ধশত গাড়ি এবং বেশ কিছু দোকানপাট ভাঙচুর করে তারা। এ সময় সার্কিট হাউসের প্রধান ফটকের বাইরে আগুন ধরিয়ে দেওয়া হয়। রাতে এক সমাবেশে বুধবার সকাল থেকে নরসিংদীতে ৭২ ঘণ্টা হরতালের ডাক দেওয়া হয়।
প্রত্যক্ষদর্শীরা জানান, প্রতিদিনের মতো সন্ধ্যা সাড়ে ৭টায় লোকমান জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আসেন। তিনি নেতা-কর্মীদের সঙ্গে কথা-বার্তা বলছিলেন। রাত ৮টার দিকে কয়েকজন মুখোশধারী সন্ত্রাসী তাঁকে লক্ষ্য করে বেশ কয়েকটি গুলি ছোড়ে। গুলিবিদ্ধ হয়ে তিনি লুটিয়ে পড়েন। উপস্থিত নেতা-কর্মীরা গুরুতর আহত অবস্থায় তাঁকে প্রথমে নরসিংদী সদর হাসপাতালে নিয়ে যান। সেখানে অবস্থার অবনতি হলে চিকিৎসকরা তাঁকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তাঁর মৃত্যু হয়েছে বলে জানান তাঁর সঙ্গে থাকা নেতা-কর্মীরা। ৪২ বছর বয়সী লোকমানের মৃতদেহ গত রাতে ঢাকা মেডিক্যাল কলেজের মর্গে রাখা ছিল। রাত সাড়ে ১০টা পর্যন্ত হাসপাতালের চিকিৎসকরা নিরাপত্তাজনিত কারণে জনপ্রিয় এই মেয়রের মৃত্যুর খবর প্রকাশ করেননি। ৪২ বছর বয়সী লোকমান ২০০৯ ও ২০১০ সালে সারা দেশের মধ্যে শ্রেষ্ঠ মেয়রের স্বীকৃতি পান।

নরসিংদী সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক আবদুল্লাহ আল বাকী বলেন, 'গুলিবিদ্ধ অবস্থায় লোকমান হোসেনকে সদর হাসপাতালে আনা হয়। এ সময় তাঁর রক্ত চলাচল খুবই বিপজ্জনক অবস্থায় ছিল। তাঁর পেটে দুটি, বুকের বাম পাশে একটি ও ডান হাতে একটি গুলি লাগে। এ অবস্থায় আমরা তাঁকে অঙ্েিজন দিয়ে দ্রুত ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠিয়েছি।'
নরসিংদী শহর ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক মিঠুন চক্রবর্তী বলেন, 'হামলাকারীরা সবাই মুখোশ পরা ছিল। তারা শুধু মেয়র লোকমান হোসেনকে লক্ষ্য করেই গুলি ছোড়ে। গুলি করেই তারা পালিয়ে যায়।'
মেয়র লোকমান হোসেনের মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়া মাত্র শহরের সব দোকানপাট বন্ধ হয়ে হয়ে যায়। তাঁর সমর্থকরা রাস্তায় নেমে আসে। তারা গাছের ডাল ও টায়ার জ্বালিয়ে ঢাকা-সিলেট মহাসড়কের ভেলানগর ও ঢাকা-চট্টগ্রাম রেলপথের বাসাইলে অবরোধ সৃষ্টি করে। এতে ঢাকা-সিলেট মহাসড়কে যান চলাচল ও ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেটসহ উত্তরাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। বিক্ষোভকারীরা রাত ১০টার দিকে জেলা সার্কিট হাউসে ভাঙচুর ও অগি্নসংযোগ করে। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজি উদ্দিন আহমেদ রাজুর ঘনিষ্ঠ বলে পরিচিত হাজি সাত্তারের বাড়ি ভাঙচুর করে বিক্ষোভকারীরা।
পুলিশ শহরে টহল দিচ্ছে এবং প্রতিটি মোড়ে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়েছে। নরসিংদী সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন কালের কণ্ঠকে বলেন, মুখোশধারীরা মেয়র লোকমান হোসেনকে গুলি করেছে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ঘাতকদের গ্রেপ্তার করতে পুলিশ অভিযান চালাচ্ছে। কী কারণে মেয়রকে গুলি করা হয়েছে সে ব্যাপারে তাঁর তাৎক্ষণিক কোনো ধারণা নেই বলে জানান তিনি।
তবে গভীর রাতে বিক্ষোভ শেষে জেলা আওয়ামী লীগ অফিসের সামনে এক সমাবেশে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহসভাপতি ও নরসিংদী সরকারি কলেজের সাবেক জিএস এস এম কাইয়ুম বলেন, 'জেলার দায়িত্বপ্রাপ্ত এবং ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজি উদ্দিন আহমেদ রাজু ও তাঁর ভাই সালাউদ্দিন আহমেদ বাচ্চুর নির্দেশে সন্ত্রাসীরা মেয়রকে গুলি করে হত্যা করেছে।'
আওয়ামী লীগের নেতা-কর্মীরা জানান, আওয়ামী লীগের আসন্ন কাউন্সিল অধিবেশন নিয়ে মেয়র ও মন্ত্রী রাজুর মধ্যে দূরত্ব বাড়ছিল। অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে গত ১৫ অক্টোবর দুপুরে নরসিংদী সরকারি কলেজের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেহানুল ইসলাম লেলিনের (রাজুর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত) ওপর হামলা চালায় জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমানের নেতৃত্বে একদল লোক। এ ঘটনায় লেলিন বাদী হয়ে পরদিন রবিবার ছয়জনের বিরুদ্ধে নরসিংদী সদর মডেল থানায় মামলা দায়ের করেন। এরই পরিপ্রেক্ষিতে জেলা ছাত্রলীগ থেকে লেলিন ও সোহেবকে বহিষ্কার করা হয়।
ওই মামলায় জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমানসহ ছাত্রলীগের চার নেতা গত বৃহস্পতিবার বিকেলে আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে বিচারক জামিন মঞ্জুর না করে তাঁদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এ ঘটনায় গত ২২ অক্টোবর জেলা ছাত্রলীগ নরসিংদী সরকারি কলেজ ও নরসিংদী শহরের গুরুত্বপূর্ণ সড়কে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজি উদ্দিন আহমেদ রাজুর বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করে। পরে নরসিংদী প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে নরসিংদীতে তাঁকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়। জেলা ছাত্রলীগ মেয়র লোকমান হোসেন সমর্থিত বলে জানান আওয়ামী লীগের নেতা-কর্মীরা। জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শামীম নেওয়াজ মেয়র লোকমান হোসেনের ছোট ভাই।
লোকমানের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে তাঁর সমর্থকরা বিক্ষোভে প্রকম্পিত করে তোলে শহর। বিক্ষুব্ধ লোকজন ঢাকা-সিলেট সড়কে গাড়ি এবং রেলস্টেশনে বেশ কিছু দোকান ভাঙচুর করে, সার্কিট হাউসের প্রধান ফটকে আগুন দেয়। জেলা জজ, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের বাসভবনের সামনের বাতিগুলো ভেঙে ফেলে তারা।
পুলিশ নিরাপত্তার কারণে ঢাকা-সিলেট সড়কের বাঁশের পুল ও ইটাখোলা ব্যারিকেড দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। আমাদের নিজস্ব প্রতিবেদক ওবায়দুর রহমান মাসুম রাত ১২টায় বাঁশেরপুল থেকে জানান, সেখানে ঢাকার দিক থেকে আসা গাড়ির তিন কিলোমিটার পর্যন্ত লাইন পড়েছে। রাত ৯টা থেকে আটকে থাকা হাজার হাজার যাত্রী অবর্ণনীয় দুর্দশার মধ্যে পড়েছে। পান করার মতো পানিও তারা পাচ্ছে না। টঙ্গী-নরসিংদী সড়কের ঘোড়াশালেও গাড়ি চলাচল বন্ধ করে দিয়েছে পুলিশ।
দুই ঘণ্টার শেষ চেষ্টা

No comments

Powered by Blogger.