জেএসসি ও জেডিসি পরীক্ষার প্রথম দিনে বহিষ্কার ২৮

সারা দেশে একযোগে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। গতকাল মঙ্গলবার প্রথম দিনে পরীক্ষায় অনুপস্থিত ছিল ৫৫ হাজার ৩৪৭ জন পরীক্ষার্থী। আর হলে অসদুপায় অবলম্বনের জন্য বহিষ্কৃত হয়েছে ২৮ জন। এর মধ্যে মাদ্রাসা বোর্ডেরই ২৬ জন।শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গতকাল রাজধানীর তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও তেজগাঁও সরকারি বালক উচ্চ
বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় সার্বিক বিষয়ে সন্তোষ প্রকাশ করে তিনি উপস্থিত সাংবাদিকদের বলেন, সারা দেশে নকলমুক্ত, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা শুরু হয়েছে।


তিনি পরীক্ষা গ্রহণে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন।ব্যাপক প্রস্তুতির মধ্য দিয়ে গতকাল সকাল ১০টা থেকে শুরু হয়েছে সাধারণ আট বোর্ডের অধীনে জেএসসি পরীক্ষা। একই সঙ্গে শুরু হয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষা।
পরীক্ষার হলগুলো পরিদর্শনকালে দেখা গেছে, গত বছরের মতো এবারও স্কুলে স্কুলে আনন্দ-উৎসাহের কমতি নেই। সকাল থেকে পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত স্কুলের বাইরে ছিল অভিভাবক বিশেষ করে মায়েদের ভিড়। পরীক্ষা শেষে শিক্ষার্থী ও অভিভাবকদের অভিব্যক্তি ছিল_প্রশ্ন কমন পড়েছে। পরীক্ষাও অনেক ভালো হয়েছে।
প্রথম দিন জেএসসিতে বাংলা প্রথম পত্র ও জেডিসিতে অনুষ্ঠিত হয় বাংলা সাহিত্য পরীক্ষা। আটটি সাধারণ ও একটি মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দুই হাজার ৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয় ১৮ লাখ পাঁচ হাজার ৭৬৬ জন শিক্ষার্থী। অথচ পরীক্ষার জন্য ফরম পূরণ করেছিল ১৮ লাখ ৬১ হাজার ১১৩ জন। সেই হিসাবে প্রথম দিন পরীক্ষা দিতে আসেনি ৫৫ হাজার ৩৪৭ জন পরীক্ষার্থী। যদিও অনুপস্থিতির এই হার গত বছরের তুলনায় অনেক কম। গত বছর এই সংখ্যা ছিল প্রায় এক লাখ। এ ছাড়া বিদেশের সাতটি কেন্দ্র থেকে জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ৩৮৫ জন শিক্ষার্থী।
বোর্ড কর্মকর্তারা বলছেন, পরীক্ষায় এবার শিক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারছে। কেন্দ্রসচিব ছাড়া কেউ পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন আনতে পারছেন না।
উল্লেখ্য, এবারের পরীক্ষা শেষ হবে ২১ নভেম্বর।

No comments

Powered by Blogger.