ড্রর চেয়ে জয় সহজ! by সঞ্জয় সাহা পিয়াল

ঙ্কে মাথা ভালো এমন কারও হাতে স্কোর শিটটা দিলে, গুণ আর ভাগ করে নিশ্চিত বলে দিতেন ড্রর চেয়ে জয় সহজ। ৩ উইকেটে ১৬৪ রান, গড় ৩.৪৮। হাতে আছে ৭ উইকেট, ৯০ ওভারে জয়ের জন্য (পড়তে পারেন হার এড়ানোর জন্য) দরকার আরও ৩৪৪ রান। প্রতি ওভারে চার রানের একটু কম হলেই ইতিহাস। ১৩৫ বছরের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়; কিন্তু ক্রিকেট ম্যাচ তো আর অঙ্ক কষে সমাধান হয় না। আর তাই সাকিবের হিসাবে ড্রর চেয়ে জয় সহজ এবং সেটা সম্ভব হলেও হতে পারে। 'এ উইকেটে কোনো ব্যাটসম্যান আউট না হতে চাইলে তাকে আউট করা কঠিন হয়ে যায়। যেমন ব্রাভো।


তামিমকেও দেখবেন তেমনই। আমার মনে হয়, এই টেস্টে রানের চিন্তা ভুলে গিয়ে সেশন ধরে ধরে খেলাটাই ভালো।' এখনও তিনি দ্বিতীয় ইনিংসে মাঠে নামেননি। তাই কথাটি বলার পর স্মরণ করিয়ে দিলেন, এটা তার একান্তই নিজের ধারণা। সাকিব ঢাকা টেস্টে ড্রর সম্ভাবনা দেখলেও গতকাল দলের মুখপাত্র হয়ে সাংবাদিকদের সামনে আসা নাঈম ইসলাম কিন্তু মনে করছেন, সারাদিন থাকতে পারলে জয় পাওয়া সম্ভব। হোক না তার সব পুরনো রেকর্ড ভেঙে। 'আমরা যেভাবে ব্যাটিং করছি, তাতে দুটি সেশনে যদি খুব বেশি উইকেট না হারাই, তাহলে এই টেস্টে জয় সম্ভব এবং আমরা কাল জয়ের জন্যই মাঠে নামব।' নাঈমের এ 'জয়ের জন্যই' কথাটি শুনে উপস্থিত অনেকেই মনে করিয়ে দিয়েছিলেন জিততে চাইলে ইতিহাস রচনা করতে হবে কিন্তু। 'জানি সেটা হবে ইতিহাস; কিন্তু আমাদের হাতে যদি সকালে তামিম থাকে। তাহলে অনেক কিছুই সম্ভব। আমরা প্রথমে সেশন ধরে ধরে খেলব। যদি প্রতিটি সেশনে একটির বেশি উইকেট না পড়ে তাহলে জয়টা অসম্ভব কিছু না।' হারের শঙ্কাও যে আছে, সেটা কিন্তু সবাই বেমালুম ভুলে গেলেন এ সময়। বাকি ৩৪৪ রান তাড়া করতে গিয়ে যদি দ্রুত উইকেটগুলো খুইয়ে বসে বাংলাদেশ তাহলে হার তো নিশ্চিতই!
তবে যাকে নিয়ে এই সম্ভব-অসম্ভবের কথা বলা হচ্ছে, ৮২ রানে অপরাজিত থাকা সে তামিম কিন্তু মন্তব্য থেকে দূরে থেকেছেন। 'আজকের মতো কাল সকালটা কাটাতে দিন, তারপর মন ভরে কথা বলব।' তামিম এখন জয়, পরাজয়, ড্র থেকে নিজেকে দূরে রাখতে চাইছেন; কিন্তু তামিমের সতীর্থদের মধ্যেও একটা জয়-জয় গন্ধ ছড়িয়ে পড়েছে। 'উইকেটে রান রয়েছে, আমরা যদি প্রথম ইনিংসের মতো ভুল না করি, তাহলে অনেক কিছুই সম্ভব।' এটি এমন একজনের মন্তব্য, যিনি প্রথম ইনিংসের মতো ভুল ইতিমধ্যেই করে বসেছেন। কিন্তু যিনি প্রথম ইনিংসেও অনেকক্ষণ ক্রিজে থেকে দেখে এসেছেন, সেই নাসির হোসেনও মনে করেন, একদিনে এতগুলো রান তোলাটা যথেষ্টই কঠিন। 'আলাদীনের চেরাগ যদি হাতে থাকত, তাহলে এখনই বলে দিতাম আমাদের এত এত রান চাই।' ড্র না জয়? এ প্রশ্নের সরাসরি উত্তর এড়িয়ে গিয়ে নাসির তার ভাবনার কথাটিই বলেছেন শুধু। নাসিরদের হাতে আজ এই 'আলাদীনের চেরাগ' যিনি দিতে পারেন সেই সাকিব, তামিম, মুশফিক কিংবা নাসির নিজে কিন্তু যথেষ্ট আত্মবিশ্বাসী; কিন্তু সবারই ভয়, ওই প্রথম সেশন নিয়েই। 'সকালে বল বেশ মুভ করে। তামিম যদি ওই সময়টুকু কাটিয়ে দিতে পারেন। তাহলে দারুণ একটা ব্যাপার হবে।' সোহরাওয়ার্দী শুভর মনে হয়েছে, ফিদেল অ্যাডওয়ার্ডের আতঙ্ক তারা কাটিয়ে উঠেছেন। দিন শেষে সাংবাদিকদের সামনে এসে নাঈমও তেমনই বলে গেছেন। 'আসলে প্রথম ইনিংসে ওই ভুলগুলোর পর আজ বলাই হয়েছিল ফিদেলকে একটু দেখেশুনে খেলতে। ওকে না মেরে অন্যদিকের বোলারদের ওপর চড়াও হতে বলা হয়েছিল। আমার মনে হয়, আমাদের ব্যাটসম্যানরা তা পেরেছেন।'
কিন্তু ফিদেলকে পার পেয়ে গেলেও ক্যারিবীয়দের হাতে বিশুর মতো লেগ স্পিনারও রয়েছে? বাংলাদেশের ড্র কিংবা জয়ের প্রশ্নের উত্তর নিয়ে আজ লুকিয়ে থাকতে পারেন বিশু। যদিও চার দিন ঢাকা টেস্টে দৌড়ানোর পর নাঈমের মনে হয়েছে, নিজেরা ভুল না করলে ক্যারিবীয়দের কেউ পারবেন না তাদের আউট করতে।

No comments

Powered by Blogger.