দিনাজপুর বোর্ডে পাসের হার প্রায় অপরিবর্তিত

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীন চলতি ২০১২ সালে অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফলে পাসের হার ৮৪ দশমিক ৮৮। জিপিএ-৫ পেয়েছে চার হাজার ৫৩৫ জন। ২০১১ সালে পাসের হার ছিল ৮৪ দশমিক ৩৫।
অর্থাৎ, গত বছরের চেয়ে এবার পাসের হার দশমিক ৫৩ শতাংশ বেশি।
বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান প্রথম আলোকে জানান, ২০১২ সালে জেএসসি পরীক্ষায় তিন হাজার ২৮টি প্রতিষ্ঠান থেকে এক লাখ ৭৭ হাজার ২৩৭ জন শিক্ষার্থী নিবন্ধন করে। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় এক লাখ ৭৩ হাজার ৭৬৮ জন। ২০৫টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এক লাখ ৪৭ হাজার ৫০৫ জন। ছাত্রদের পাসের হার ৮৫ দশমিক ৪১ ও ছাত্রীদের ৮৪ দশমিক ৩৭।
জিপিএ-৫ পাওয়া চার হাজার ৫৩৫ জনের মধ্যে ছাত্রের সংখ্যা দুই হাজার ৪২৭ জন ও ছাত্রী দুই হাজার ১০৭ জন। রংপুর ক্যাডেট কলেজ বোর্ডের অধীন সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের মর্যাদা অর্জন করেছে। চিরিরবন্দর উপজেলার আমেনা-বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল জেলার শ্রেষ্ঠ ও বোর্ডের তৃতীয় সেরা স্কুলের গৌরব অক্ষুণ্ন রেখেছে।
বোর্ডের চেয়ারম্যান মো. আলাউদ্দিন মিয়া সন্তোষ প্রকাশ করে প্রথম আলোকে বলেন, নতুন শিক্ষা বোর্ড হিসেবে নানা সীমাবদ্ধতার মধ্যেও ধারাবাহিকভাবে ভালো ফল করছে। ২০১০ সালে দিনাজপুরে জেএসসির পাসের হার ছিল ৬২ দশমিক ৮১। ২০১১ সালে ৮৪ দশমিক ৩৫।

No comments

Powered by Blogger.