স্কুলগুলোতে আনন্দের জোয়ার

ভালো ফলের জন্য রাজধানীর নামীদামি প্রায় সব বিদ্যালয়েই গতকাল বৃহস্পতিবার বয়ে যায় আনন্দের বন্যা। এবার প্রাথমিক শিক্ষা সমাপনী ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলের দিক দিয়ে সেরা ২০টি বিদ্যালয়ের অর্ধেকের বেশিই ঢাকার।
গতকাল রাজধানীর স্কুলগুলোর মাঠজুড়ে চলেছে কৃতী শিক্ষার্থীদের উল্লাস। ছোটাছুটি, নাচানাচি আর ঢাকঢোল বাজিয়ে আনন্দ করেছে তারা। মুগ্ধ চোখে তা দেখেছেন অভিভাবকেরা।
এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ফলাফলের দিক দিয়ে সেরা ২০টি বিদ্যালয়ের ১৪টিই ঢাকার। আর জেএসসিতে ঢাকা বোর্ডের সেরা ২০টি প্রতিষ্ঠানের মধ্যে ঢাকার ১২টি। এসব বিদ্যালয়ের অনেকগুলো দুই পরীক্ষাতেই ভালো ফল করেছে।
ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ প্রাথমিক সমাপনী পরীক্ষায় ঢাকা বোর্ডে তৃতীয় হয়েছে। জেএসসিতে হয়েছে দ্বিতীয়। শীর্ষ বিদ্যালয়ের তালিকায়ও রয়েছে এটি। তাই ভিকারুননিসায় আনন্দও ছিল বাঁধভাঙা। এই বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ছাত্রীরা উল্লাস করে ফল উদ্যাপন করছে। এক পাশে দাঁড়ানো অভিভাবক ইমদাদুল হকের চোখ দিয়ে ঝরছিল আনন্দাশ্রু। তাঁর দুই মেয়ে নওশীন আতিয়া জেএসসি ও নিশাত লামিয়া প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে। অনেক অভিভাবকের অনুভূতিই কমবেশি এমন ছিল।
ভিকারুননিসা কর্তৃপক্ষ জানায়, জেএসসি পরীক্ষায় তাদের এক হাজার ৫২৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৭২ জন। পাসের হার শতভাগ। প্রাথমিক সমাপনীর ৮৩৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৭৯০ জনই জিপিএ-৫ পেয়েছে। এই পরীক্ষাতেও পাসের হার শতভাগ।
অধ্যক্ষ মঞ্জু আরা বেগম প্রথম আলোকে বলেন, ‘আমরা অতিরিক্ত ক্লাস ও পরীক্ষার ওপর এ বছর বেশি জোর দিয়েছিলাম। তাই ফলও ভালো হয়েছে। আমাদের মেয়েরা ভীষণ পরিশ্রম করে প্রমাণ করেছে, তারা সফল।’
প্রাথমিক শিক্ষা সমাপনীতে দেশের দ্বিতীয় স্থানটি দখল করেছে রাজধানীর খিলগাঁওয়ের ন্যাশনাল আইডিয়াল স্কুল। এই প্রতিষ্ঠানের এক হাজার ৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৮৮০ জন জিপিএ-৫ পেয়েছে। গত বছর ন্যাশনাল আইডিয়াল প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় সারা দেশে ষষ্ঠ হয়েছিল।
ভালো ফলের আনন্দে এই বিদ্যালয়ে ছিল খুশির জোয়ার। জিপিএ-৫ পেয়ে আনন্দে আত্মহারা শিক্ষার্থী আইমান হোসেন জানায়, পরীক্ষার ফল ভালো হওয়ার পেছনে সবচেয়ে বড় অবদান শিক্ষকদের। তাঁরা নিয়মিত পাঠদানের বাইরেও আলাদাভাবে ক্লাস-পরীক্ষা নিয়েছেন। সন্তানেরা ভালো করায় অভিভাবকদের মধ্যেও ছিল উচ্ছ্বাস।
ন্যাশনাল আইডিয়ালের প্রধান শিক্ষক মো. শহীদুল্লাহ প্রথম আলোকে বলেন, ফল ভালো করতে হলে শ্রেণীকক্ষের পাঠদান হতে হবে আনন্দময়, যাতে শিক্ষার্থীরা পড়াশোনার প্রতি মনোযোগী হয়।
এই বিদ্যালয়ে জেএসসিতে ৫৩৭ জন শিক্ষার্থীর মধ্যে সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৯৮ জন। প্রাথমিক সমাপনীর তুলনায় জেএসসি পরীক্ষার ফল খারাপ হয়েছে। প্রধান শিক্ষক বললেন, প্রাথমিকে ভালো করলে অনেক শিক্ষার্থীই নামী স্কুলে চলে যায়। যে কারণে জেএসসির ফল কিছুটা খারাপ হয়েছে।
প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলে ঢাকার সেরা বিদ্যালয়গুলোর মধ্যে আরও রয়েছে মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুল, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, গ্রিন গার্ডেন অ্যান্ড হাইস্কুল, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল, গুলশানের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ডেমরার একে উচ্চমাধ্যমিক বিদ্যালয়, মিরপুর বাঙলা উচ্চবিদ্যালয়, শহীদ স্মৃতি স্কুল অ্যান্ড কলেজ, বনানী বিদ্যানিকেতন, উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ, বিএএফ শাহীন কলেজ।
ভিকারুননিসা ও ন্যাশনাল আইডিয়াল ছাড়া জেএসসিতে ঢাকা বোর্ডে সেরা ২০-এ থাকা রাজধানীর অন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হচ্ছে: রাজউক উত্তরা (বোর্ডে প্রথম), মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, মাইলস্টোন কলেজ, সেন্ট যোসেফ হাইস্কুল, হলিক্রস গার্লস হাইস্কুল, মতিঝিল সরকারি বালক উচ্চবিদ্যালয়, গভ. ল্যাবরেটরি হাইস্কুল, শহীদ বীর উত্তম আনোয়ার গার্লস কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি উচ্চমাধ্যমিক বিদ্যালয়।

No comments

Powered by Blogger.