টি-টোয়েন্টি -ভারতের সিরিজ বাঁচানোর লড়াই

দুই ম্যাচের সিরিজের শেষ টি-টোয়েন্টি আজ। সিরিজে হার এড়াতে এ ম্যাচে জিততেই হবে। আজ তাই জয়ের কোনো বিকল্প নেই ধোনিদের কাছে।
এ মুহূর্তে স্বাগতিক ভারতের মাথাব্যথার নাম ব্যাটিং। প্রথম টি-টোয়েন্টিতে ৭৭ রানের দুর্দান্ত একটা সূচনা এনে দিয়েছিলেন গৌতম গম্ভীর ও আজিঙ্কা রাহানে। কিন্তু মিডল-অর্ডারের ব্যর্থতায় ভারত শেষ পর্যন্ত করতে পেরেছে মাত্র ১৩৩ রান। গম্ভীর-রাহানে ছাড়া দুই অঙ্ক ছুঁতে পেরেছেন শুধু যুবরাজ ও রায়না। আজ বিরাট কোহলি, সুরেশ রায়না, রোহিত শর্মাদের কাছ থেকেও বড় কিছু চাইবেন ভারত অধিনায়ক।
মিডল-অর্ডারের ব্যর্থতা নিয়ে ধোনির উদ্বেগটা স্পষ্ট, ‘বড় শট খেলতে গিয়েই ব্যাটসম্যানরা আউট হয়েছে। আমরা ঠিকমতো খেললে অনায়াসেই রান ২০০ হয়ে যেত।’ অভিষেকের অপেক্ষায় থাকা ব্যাটসম্যান অম্বাতি রাইডু দলে আসতে পারেন, এমন সম্ভাবনার কথা শোনা যাচ্ছে।
ব্যাটিং নিয়ে তো অস্বস্তি রয়েছেই, বোলিং নিয়েও ধোনি আছেন কিছুটা তোপের মুখে। প্রথম ম্যাচে কেন অফ স্পিনার অশ্বিনকে বসিয়ে রেখে জাদেজাকে খেলানো হলো সেটা নিয়ে সমালোচনা হয়েছে বিস্তর। ‘অশ্বিন না খেলায় আমাদের সুবিধাই হয়েছে’—পাকিস্তান অধিনায়ক মোহাম্মদ হাফিজের এমন বক্তব্যের পর ধোনির ওপর চাপ বেড়েছে। আজ তাই অশ্বিনের মাঠে নামার সম্ভাবনা খুব উজ্জ্বল। তার ওপর আহমেদাবাদের উইকেট স্পিনবান্ধবই হওয়ার কথা।
বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে অবশ্য পেসাররা ভালোই সহায়তা পেয়েছেন। ৭ ফুট ১ ইঞ্চি উচ্চতার পেসার মোহাম্মদ ইরফান তো তাঁর অভিষেক টি-টোয়েন্টিতে কাঁপিয়েই দিয়েছেন ভারতকে। ইরফানকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন পাকিস্তানের পেস বোলিং কিংবদন্তি ওয়াসিম আকরাম, ‘আমি তার পারফরম্যান্সে (ইরফানের) মুগ্ধ। তার উচ্চতায় ১৪২-১৪৩ কিলোমিটার গতিতে বল করতে দেখে আমি বিস্মিত। দারুণ আক্রমণাত্মক লাইনেও বল করেছে। এভাবে বল করতে থাকলে ও আরও উন্নতি করলে তাকে সামলাতে বিশ্বের শীর্ষ খেলোয়াড়দের বেগই পেতে হবে।’ তবে বোলিংয়ে ভারতেরও একটা প্রাপ্তি আছে। অভিষেকে দুর্দান্ত সুইং বোলিং করে ভুবনেশ্বর কুমার ৯ রানে প্রথম তিনটি উইকেট তুলে নেন পাকিস্তানের।
প্রথম টি-টোয়েন্টি ম্যাচ জিতে পাকিস্তান একটু নির্ভার। আর যা-ই হোক, সিরিজ হারের তো আর ভয় নেই! ব্যাটিং নিয়ে অবশ্য হাফিজ কিছুটা হলেও উদ্বিগ্ন। গত ম্যাচে হাফিজ-মালিকের ঘাড়ে চড়েই বৈতরণি পার হয়েছে পাকিস্তান। আফ্রিদি ও আকমল ভাইয়েরা নিষপ্রভ ছিলেন। নাসির-শেহজাদের ওপেনিং জুটিকে ভুবনেশ্বর কুমারের সুইং বোলিংয়ের সামনে অসহায় লেগেছে।
সিরিজ নির্ধারণী ম্যাচ, আহমেদাবাদে উত্তেজনাও তুঙ্গে। দর্শক আগ্রহ এমনই যে ৩০০ রুপির টিকেট কালোবাজারে বিকোচ্ছে ২৫০০ রুপিতে। সবকিছুই আভাস দিচ্ছে আরেকটি আগুনে ভারত-পাকিস্তান লড়াইয়ের। ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.