বাজারে নতুন

কুমিল্লা ১৯৭১
অংশগ্রহণকারী ও প্রত্যক্ষদর্শীর বয়ান
সম্পাদনা: রাশেদুর রহমান
প্রকাশক: প্রথমা প্রকাশন
দাম: ২৭৫ টাকা
১৯৭১ সালের সশস্ত্র মুক্তিযুদ্ধে কুমিল্লা অঞ্চল অনেক গুরুত্বপূর্ণ ছিল। সেটা ভৌগোলিক কারণেই। ২ নম্বর সেক্টরের অন্যতম কেন্দ্রবিন্দু ছিল এলাকাটি। এখানে অসংখ্য যুদ্ধ ও ঘটনা সংঘটিত হয়। কুমিল্লায় অনেকে সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন। আবার অনেকে পাকিস্তানি বাহিনীর নৃশংসতার শিকার হয়েছেন। তাঁদের জবানিতে বলা ঘটনার বর্ণনা আছে এ বইয়ে।

রবীন্দ্রনাথের নতুন বৌঠান
লেখক: সুমিত্রা দত্ত
প্রকাশক: এন ই পাবলিশার্স
দাম: ৪০০ টাকা
আধুনিক-আধুনিকোত্তর, ধ্রুপদি, রেনেসাঁস, বুদ্ধিবাদ—এমন আরও অনেক বিষয় নিয়েই রবীন্দ্র-সাহিত্যের বলয়। তাঁর নতুন বৌঠান কাদম্বরী দেবীও জায়গা করে নিয়েছেন সেখানে। রবীন্দ্র জীবনে তাঁর ভূমিকা অপরিসীম। নানা আলোচনা-সমালোচনার মধ্য থেকে তথ্য, উদ্ধৃতি, যুক্তিখণ্ডন আর পুনঃপাঠের মধ্য দিয়ে সুমিত্রা দত্ত নতুন এক কাদম্বরী ও রবীন্দ্রনাথকে খুঁজতে চেষ্টা করেছেন এই বইয়ে।

দ্য ব্লাইন্ড ওয়াচমেকার
লেখক: রিচার্ড ডাওকিনস
প্রকাশক: পেঙ্গুইন বুকস
দাম: ৯৯৫ টাকা
বিবর্তনবাদ ও বিবর্তনপ্রক্রিয়াকে নিখুঁতভাবে ব্যাখ্যা করা হয়েছে এই বইয়ে; সেই সঙ্গে রয়েছে প্রাসঙ্গিকভাবে প্রাণীবিদ্যার বিস্তারিত বিবরণ। লেখক রিচার্ড ডাওকিনস বলছেন, মানুষ ও প্রাণীর গঠন কাঠামো ও বৈশিষ্ট্য—এগুলো প্রাকৃতিক নির্বাচনের ফল। এর ফলেই পৃথিবীর তাবৎ সৃষ্টি। জন গ্রিবিনের মতো অনেক বোদ্ধা মনে করেন, ডারউইনের পর বিবর্তনসংক্রান্ত সবচেয়ে গুরুত্বপূর্ণ বই এটি।
সূত্র: প্রথমা বইয়ের দুনিয়া, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
তারেক মাসুদের গান
চলচ্চিত্রকার তারেক মাসুদকে তো সবাই চেনেন। কিন্তু গীতিকার তারেক মাসুদের গীতিকার সত্তার কথা কজন জানেন? সম্প্রতি তারেক মাসুদের গান নামে ২০টি গানের একটি অ্যালবাম বাজারে এনেছে লেজার ভিশন। ‘তারেক মাসুদের ভাবনার গান’ শিরোনামে রয়েছে ১১টি গান। আর ‘তারেক মাসুদের মারফতি গান’ শিরোনামে আরও নয়টি গান। এর মধ্যে ‘যশোর রোড’ আর ‘নারীর কথা’—এই দুটি ছাড়া বাকি গানগুলো লিখেছেন তারেক মাসুদ।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
প্রামাণ্যচিত্র ১৯৭১
চিত্রনাট্য ও পরিচালক: তানভীর মোকাম্মেল
১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনী বাংলাদেশের মানুষের ওপর নির্বিচারে গণহত্যা চালিয়েছে। নারীদের ওপর চালিয়েছে নির্যাতন-নিপীড়ন। তানভীর মোকাম্মেল ছবিটিতে এই বিষয়গুলোই তুলে ধরেছেন। প্রামাণ্যচিত্রটির জন্য ১৭৬ জন ব্যক্তির সাক্ষাৎকার নেওয়া হয়েছে। যে কারণে আর এ জন্যই তিন ঘণ্টা ৩৫ মিনিট দৈর্ঘ্যের এই প্রামাণ্যচিত্র হয়ে উঠেছে সমৃদ্ধ।

আমেরিকান প্যাসটাইম
পরিচালক: ডেসমন্ড নাকানো
নমুরা পেশাদার বেসবল খেলোয়াড়। আর দশটা সাধারণ আমেরিকান পরিবারের মতোই তারা। এই পরিবার জাপানে জন্ম নেওয়া মা-বাবা এবং যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া সন্তানদের একটি সংমিশ্রণ। পরিবারটি ১৯৪১ সালে আমেরিকার অভিবাসী হয়ে আসে এবংতাদেরকে লস অ্যাঞ্জেলেসে থাকতে বাধ্য করা হয়। এই চলচ্চিত্রে এমনই কিছু পরিবারের যাপিত জীবন দেখানো হয়।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.