অন্যকলাম

‘নরমাল’ জিয়া
ক্রীড়া প্রতিবেদক  ছক্কা মারার কাজটা তিনি ভালোই পারেন। সম্ভবত বাংলাদেশে সবচেয়ে ভালো। তবে জিয়াউর রহমান কাল যেন ছাড়িয়ে গেলেন নিজেকেও।
মিরপুরে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) প্রথম দিনে ১৫টি ছক্কা মেরেছেন, এর চেয়েও বিস্ময়কর ছক্কাগুলোর দৈর্ঘ্য। কোনোটিই কোনোমতে ছক্কা নয়, বেশির ভাগই মাঠের দীর্ঘতম সীমানা পেরিয়েও চলে গেছে অনেক দূর। শারীরিক গড়নে গড়পড়তা বাংলাদেশিদের চেয়ে খানিকটা আলাদা। সুঠাম দেহ, এমন বড় বড় ছয়, কাল দিন শেষে তাই প্রশ্নই ছুটে গেল তাঁর দিকে, ‘আপনি কী খান, বলুন তো?’ শুনে জিয়ার লাজুক হাসি, ‘আমি নরমাল মানুষ, খাওয়াদাওয়াও নরমাল। আর সবার মতোই।’

তুলনা
কোথায় ডিয়েগো ম্যারাডোনা আর কোথায় অ্যালান পারডিউ! আর্জেন্টিনাকে ১৯৮৬ বিশ্বকাপ জেতানো ম্যারাডোনা বিশ্বের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড়। পারডিউ কখনো ইংল্যান্ড দলেই খেলেননি। তার পরও দুজনের মধ্যে মিল খুঁজে পাচ্ছেন হোনাস গুতিয়েরেজ! নিউক্যাসলে গুতিয়েরেজের কোচ পারডিউ। ম্যারাডোনাকে আর্জেন্টিনা দলে কোচ হিসেবে পেয়েছিলেন গুতিয়েরেজ। ২৯ বছর বয়সী মিডফিল্ডার দুজনের তুলনা করেছেন ওই কোচ হিসেবেই ‘কোনো কোনো ক্ষেত্রে পারডিউ ম্যারাডোনার মতোই। তাঁরা আলাদা মানুষ কিন্তু ফুটবল নিয়ে তাঁদের আবেগ একই রকম। ফুটবল নিয়ে তাঁদের ভাবনাটাও একই রকম।’ কে জানে, একাদশে জায়গা পাকা করতেই কোচের মন ভজানোর মতলব কি না এটা! ওয়েবসাইট।

লেম্যানের শাস্তি
আলটপকা কথা বলে ফেঁসে গেলেন ড্যারেন লেম্যান। প্রশ্নবিদ্ধ বোলিং অ্যাকশনের কারণে মারলন স্যামুয়েলস বোলিং করতে পারেননি অনেক দিন। গত আইপিএলেও নিষিদ্ধ ছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ টি-টোয়েন্টি লিগে মেলবোর্ন রেনেগেডসের হয়ে বলও করছেন এই ক্যারিবীয়। গত শনিবার মেলবোর্ন রেনেগেডস-ব্রিসবেন হিট ম্যাচে স্যামুয়েলসের বোলিং দেখে চুপ থাকতে পারেননি ব্রিসবেন কোচ ড্যারেন লেম্যান। ম্যাচ শেষে ইঙ্গিত করে বসেন স্যামুয়েলস একজন চাকার, ‘২০ বছরের ক্রিকেট ক্যারিয়ারের অভিজ্ঞতা থেকে জানি, কোনো স্টেপ ছাড়া ১২০ কিলোমিটারে বল করা কঠিন।’ আচরণবিধি লংঘনের দায়ে লেম্যানকে ক্রিকেট অস্ট্রেলিয়া আনুষ্ঠানিকভাবে ভৎর্সনা করেছে, সঙ্গে জরিমানা করেছে ৩ হাজার অস্ট্রেলিয়ান ডলার। এএফপি।

No comments

Powered by Blogger.