এসিএম আইসিপিসি- বড় আয়োজনে ঢাকা পর্ব by জিয়াউর রহমান চৌধুরী

কম্পিউটার বিজ্ঞানে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য পৃথিবীর সবচেয়ে মর্যাদাপূর্ণ আয়োজন এসিএম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি)। এর ঢাকা পর্বের আয়োজন এবার বেশ বড় আকারেই হলো
৬ ডিসেম্বর ঢাকার র্যা ডিসন ব্লু হোটেলে। ঢাকা পর্বের আয়োজক ছিল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।
১০টি প্রোগ্রামিং সমস্যার মধ্যে সাতটি সমস্যার সমাধান করে এসিএম আইসিপিসি ঢাকা পর্বের চ্যাম্পিয়ন হয়েছেন চীনের সাংহাই জিয়াতুং বিশ্ববিদ্যালয়ের মিথরিল দল। বুয়েটের চোকার্স দল একই পরিমাণ সমস্যার সমাধান করে সময়ের ব্যবধানে পিছিয়ে পড়ে রানার্সআপ হয়। ছয়টি সমস্যার সমাধান করে তৃতীয় হয় চীনের ফুদান বিশ্ববিদ্যালয়ের সিয়ারপিন্সকি দল। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পালিন্দ্রম দলটি ছয়টি সমাধান করে চতুর্থ হয়। সেরা দশের বাকি ছয়টি দলই পাঁচটি করে সমস্যার সমাধান করে। এ দলগুলো হলো: বুয়েট কেই ডিনাস্টি (পঞ্চম), ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাংরি বার্ডস (ষষ্ঠ), বুয়েট পেইন কর্প (সপ্তম), শাবিপ্রবি আত্মপ্রত্যয় (অষ্টম), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (নবম) ও বুয়েট এনএমএস (দশম)।
প্রতিযোগিতার আঞ্চলিক পরিচালক সৈয়দ আকতার হোসেন জানান, প্রতিযোগিতার সেরা তিনটি দল আগামী বছরের জুনে অনুষ্ঠেয় রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের এসিএম আইসিপিসির চূড়ান্ত পর্বে অংশ নেবে।
চ্যাম্পিয়ন দল পুরস্কার হিসেবে পেয়েছে চ্যাম্পিয়ন ট্রফি, সনদ ও ৬০ হাজার টাকা। রানার্সআপ ও তৃতীয় দল সনদের সঙ্গে যথাক্রমে পেয়েছে ৪০ ও ৩০ হাজার টাকা।

No comments

Powered by Blogger.