ফিরে দেখা- জাতে জাত চেনে! by আসিফ ত্বাসীন

সোহ্রাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ‘বিজয় মঞ্চে’ গত বুধবার আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে ছাত্রলীগ। প্রধান অতিথি ছিলেন সৈয়দা সাজেদা চৌধুরী।
এদিন আবার বিএনপির গণসংযোগ কর্মসূচি ছিল। সকালে গাবতলীর এক পথসভায় খালেদা জিয়া বলেন, ‘সাপকে বিশ্বাস করা যায়, কিন্তু আওয়ামী লীগকে বিশ্বাস করা যায় না।’ এর প্রতিবাদে বিজয় মঞ্চের অনুষ্ঠানে বক্তারা প্রত্যেকেই তাদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। প্রত্যেকেই বললেন, আওয়ামী লীগকে সাপের সঙ্গে তুলনা করে জাতিকে অপমান করা হয়েছে। কিন্তু প্রধান অতিথি তাঁর বক্তব্যের শুরুতেই বলে উঠেন, ‘খালেদা জিয়া তো সাপ চিনবেনই। কারণ জাতে জাত চেনে।’ তাঁর এ বক্তব্যকে ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকর্মী হাততালি দিয়ে সমর্থনও জানান। কিন্তু সাংবাদিকদের মাঝে তৎক্ষণাৎ আলোচনার ঝড় বয়ে যায়। আলোচনায় বাদ থাকেন না সাংবাদিকদের বসার স্থান সংলগ্ন আসনে বসে থাকা নেতাকর্মীরাও। এক ঝলকা হাসির আভা বয়ে যায় প্রত্যেকের মুখে। উদ্বিগ্ন হয়ে উঠেন অনেকে। এ কী বললেন তিনি!! ‘জাতে জাত চিনে’ বলে সাজেদা চৌধুরী প্রকারান্তরে নিজেদেরও যে বিএনপির সমগোত্রে নামিয়ে এনেছেন!!!
সংসদ উপনেতা তাঁর ভুল সংশোধন করতেই যেন সাপের বিশদ ব্যাখ্যা প্রদান করেন। তিনি বলেন, বিএনপির আশপাশে যারা আছে (জামায়াত-শিবির) তারা বিষধর সাপ। খালেদা জিয়ার অজান্তেই তাদের কামড়ে তাঁর মৃত্যুও হতে পারে। তখন স্বস্তির নিশ্বাস ফেলে দর্শক-শ্রোতা..।

No comments

Powered by Blogger.