ঐতিহ্য-কথা

বাংলাদেশের সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্যর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় ২০০০ সালে। শুরু থেকে বিষয়বৈচিত্র্যের দিকে খেয়াল রেখে বই প্রকাশ করে আসছে তারা। বাংলাদেশে প্রথমবারের মতো ব্যাংকের মাধ্যমে বই বিপণনের সূচনা করে ঐতিহ্য।
ঐতিহ্যের বেশ আগ্রহ রয়েছে ছোটদের উপযোগী বই প্রকাশের ব্যাপারে। তাদের প্রকাশনার একটি উল্লেখযোগ্য অংশ শিশুসাহিত্য। শিশু-কিশোরদের উপযোগী বই প্রকাশ করার মধ্য দিয়ে ঐতিহ্য শিশু-কিশোরদের বই পড়া ও লেখালেখি বিষয়ে উদ্বুদ্ধ করতে চায়। এর সহযোগী প্রকাশনা প্রতিষ্ঠান কাকাতুয়াও ছোটদের বই বের করে। ‘ঐতিহ্য-গোল্লাছুট প্রথম আলো গল্পলেখা প্রতিযোগিতা’ আয়োজিত হচ্ছে ২০০৫ সাল থেকে। ইংরেজি মাধ্যমের ছাত্রছাত্রীদের বাংলা ভাষায় লেখায় আগ্রহী করে তুলতে তারা ২০০৬ সালে শুরু করে ‘ঐতিহ্য-এটসেটরা-নিউ এজ গল্পলেখা প্রতিযোগিতা’।
রবীন্দ্রনাথ, বিভূতিভূষণ, মানিক, শরৎচন্দ্র ও জীবনানন্দ দাশের রচনাবলি প্রকাশ করেছে এই প্রতিষ্ঠান। দেশের ১৭ জেলায় তারা আয়োজন করে চলেছে বই উৎসবের। ঐতিহ্যের প্রধান নির্বাহী আরিফুর রহমানের কথা, ছোটরা যে ভালো লিখতে পারে, এ প্রতিযোগিতায় তার প্রমাণ মিলছে। ছোটরা বরাবরই বড়দের লেখা পড়ে, এখন বড়রাও ছোটদের লেখা পড়ুক।

No comments

Powered by Blogger.