রাজশাহী শিক্ষা বোর্ড- শিক্ষার্থী কমলেও বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে গতবারের তুলনায় এবার শিক্ষার্থী ও অংশগ্রহণকারী বিদ্যালয়ের সংখ্যা কমেছে। বেড়েছে পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা।
এই বোর্ডে এবার পাসের হার ৮৫ দশমিক ৯ শতাংশ। গতবার এই হার ছিল ৭৯ দশমিক ৮৮ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ছয় হাজার ২২১ জন শিক্ষার্থী। গতবার পেয়েছিল চার হাজার ২১২ জন। রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এবার দুই হাজার ৮৮৮টি বিদ্যালয়ের এক লাখ ৮৫ হাজার ৫২৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। পাস করে এক লাখ ৫৭ হাজার ৮৬৫ জন। এবার গতবারের চেয়ে অংশগ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠান কমেছে দুটি এবং শিক্ষার্থী কমেছে দুই হাজার ২১৭ জন। তার পরও জিপিএ-৫ প্রাপ্ত বিদ্যালয়ের সংখ্যা বেড়েছে। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৬৫৬টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে। এবার পেয়েছে ৯৩০টি থেকে।
এবার এই বোর্ডে শতভাগ পাস করা বিদ্যালয়ের সংখ্যাও বেড়েছে। এবার শতভাগ পাস করেছে ৩৩৫টি বিদ্যালয় থেকে। গতবার এই সংখ্যা ছিল মাত্র ৯৬টি। কেউ পাস করেনি, এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও কমেছে। গতবার এ রকম বিদ্যালয়ের সংখ্যা ছিল ৩৮। এবার এই সংখ্যা ১৩টি। রাজশাহী বোর্ডে পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে ছাত্রীদের চেয়ে ছাত্ররা একটু এগিয়ে রয়েছে। এবার ছাত্রদের পাসের হার ৮৫ দশমিক ৩২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে তিন হাজার ২৭৪ জন। ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ৮৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৯৪৭ জন।
রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তানবিরুল আলম জানান, এই পরীক্ষায় অকৃতকার্য হলে আর নবম শ্রেণীতে ওঠা যাবে না। আর পড়াশোনা ছাড়া সামনে এগিয়ে যাওয়ার কোনো উপায় নেই—এই চিন্তাও সবার মাথায় ঢুকেছে। এ কারণে শিক্ষার্থীরা আগের চেয়ে বেশি সতর্ক হয়েছে। এ ব্যাপারে মনে হচ্ছে অভিভাবকদের যত্নটাও বেশি কাজে দিয়েছে। আগের চেয়ে শিক্ষকেরাও বেশি যত্নবান এবং ক্লাসমুখী হয়েছেন। সব মিলিয়ে ভালো ফলাফল হয়েছে।

No comments

Powered by Blogger.