যা নিয়ে আছি- স্বপ্নের শেষ নেই

মাহবুব হোসেন, অর্থনীতিবিদ। বর্তমানে ব্র্যাকের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন দুর্যোগকে কীভাবে মোকাবিলা করব শৈশব থেকে বই আমার ভীষণ প্রিয়। তখন মূলত সাহিত্যের বই-ই বেশি পড়তাম। এখন পড়ছি এগেইনস্ট দ্য গডস নামের একটি বই। লেখক পিটার বার্ন্সটাইন।
চমৎকার এই বইটির মূল উপজীব্য ঝুঁকি ও দুর্যোগ মোকাবিলার করণ কৌশল। বর্তমানে দুর্যোগব্যবস্থাপনা বিষয়টির সঙ্গে কমবেশি আমরা সবাই পরিচিত। দুর্যোগ তো কেবল প্রাকৃতিক নয়, রাজনৈতিক আধিপত্য ও সহিংসতাসহ নানা কারণেই দুর্যোগ ঘটতে পারে। যেমন দুর্নীতিকে আমরা দুর্যোগ হিসেবে বিবেচনা করতে পারি। এসব দুর্যোগকে কীভাবে মোকাবিলা করতে পারি, এ ক্ষেত্রে আমাদের করণীয় কী—উদাহরণসহ সবকিছু সবিস্তারে লেখা আছে বইটিতে।

এমন দিনে তারে বলা যায়
গানের কথা বলতে গেলে রবীন্দ্রসংগীতের কথা ও সুরের ইন্দ্রজালেই আকণ্ঠ ডুবে থাকতে চাই আমি। ‘এমন দিনে তারে বলা যায় এমন ঘনঘোর বরিষায়’ অথবা ‘যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে’—এসব গানে যে অসাধারণ চিত্রকল্প, সুরের সঙ্গে মিলে গিয়ে মুহূর্তেই তা এক প্রশান্ত ভুবন তৈরি করে। তাই গানের ক্ষেত্রে রবীন্দ্রনাথই আমার প্রথম পছন্দ। পঙ্কজ মল্লিক, সুচিত্রা মিত্রের গান যেমন আমাকে মুগ্ধ করে, তেমনই এখনকার অদিতি মহসীনও আমার প্রিয়শিল্পী। তবে পুরোনো দিনের গানেরও দারুণ ভক্ত আমি।

মনের আয়নায় ভেসে ওঠে
আমরা যখন বেড়ে উঠছি, তখন উত্তমকুমার ও সুচিত্রা সেনের যুগ। তাই চলচ্চিত্রের প্রসঙ্গ হারানো সুর—এসব ছবির কথা কি কখনো ভোলা যাবে? কাজের চাপে আজকাল আর সেভাবে প্রেক্ষাগৃহে গিয়ে ছবি দেখা হয়ে ওঠে না। তবে অবসর পেলে মাঝেমধ্যে টেলিভিশনের নানা রকম চলচ্চিত্র ও ধারাবাহিক দেখে দুধের স্বাদ ঘোলে মেটানোর চেষ্টা করি।

কোনো সভ্যতাই চিরস্থায়ী নয়
ব্যক্তিজীবনে আমি অন্তর্মুখী প্রকৃতির মানুষ। এই জীবনে কাজের সূত্রে আমাকে দেশ-বিদেশের নানা স্থানে ঘুরতে হয়েছে, এখনো হয়। ভ্রমণের স্থান হিসেবে রোম আমার প্রিয়। প্রাচীন রোমের কেন্দ্রস্থলে অবস্থিত টেভির ঝরনা এবং প্রাচীন পম্পেই নগরের নিদর্শন দেখতে দেখতে আমার মনে হয়েছিল, পৃথিবীর কোনো সভ্যতাই চিরস্থায়ী নয়। আর দেশের ভেতর ঘুরতে চাইলে আবারও পার্বত্য চট্টগ্রামে যেতে চাই।

আশাবাদী মানুষ
বরাবরই আমি আশাবাদী মানুষ। বাংলাদেশ নিয়ে আমার স্বপ্নের শেষ নেই। আমাদের গ্রামের কৃষক, শিল্পশ্রমিক ও বিভিন্ন দেশে অভিবাসী শ্রমিকেরা প্রচণ্ড পরিশ্রমী। তাঁরা প্রতিনিয়ত দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে সমৃদ্ধ করে চলেছেন। যদি বাংলাদেশের সব ক্ষেত্রে শৃঙ্খলা ও আইনের শাসন প্রতিষ্ঠিত হয়, তবে আমাদের প্রিয় দেশটা আসলেই সুজলা-সুফলা হয়ে উঠবে।
 সাক্ষাৎকার গ্রহণ: আলতাফ শাহনেওয়াজ

No comments

Powered by Blogger.