নিম্নমুখী প্রবণতা দিয়ে সপ্তাহ শুরু

দেশের শেয়ারবাজারে গতকাল রোববার লেনদেন ও মূল্যসূচক কমেছে। অবশ্য বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা এটিকে স্বাভাবিক ‘মূল্য সংশোধন’ হিসেবেই অভিহিত করেছেন। সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ মূল্যসূচক শেষ কার্যদিবসের চেয়ে প্রায় ৪৯ পয়েন্ট কমেছে। কমেছে লেনদেনও। অবশ্য একটি গুজবকে ঘিরে কারবারি-বিনিয়োগকারীদের অস্থিরতাও বাজারের এই নিম্নমুখী প্রবণতায় ভূমিকা রেখেছে বলে মনে


করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। গতকাল বাজারে গুজব ছড়িয়ে পড়ে, তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের ন্যূনতম শেয়ারধারণের বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (এসইসি) কিছুটা নমনীয় হতে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। তবে এসইসির সঙ্গে যোগাযোগ করে এ ধরনের গুজবের কোনো সত্যতা পাওয়া যায়নি।
বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ন্যূনতম শেয়ারধারণের বাধ্যবাধকতা আরোপের বিষয়টি ঘিরে একটি পক্ষ বাজারে গুজব ছড়াচ্ছে। এর আগেও এ ধরনের গুজব ছড়ানো হয়েছিল।
এদিকে, বাজার বিশেষজ্ঞদের কিছুটা আগাম সতর্কবার্তার পরও গতকাল ডিএসইতে দরবৃদ্ধিতে ছোট বা স্বল্প মূলধনের কোম্পানিগুলোই এগিয়ে ছিল। গতকাল দিনশেষে দরবৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির তালিকায় ছিল যথাক্রমে: বীকন ফার্মা, এইচআর টেক্সটাইল, কোহিনূর কেমিক্যাল, প্রাইম ইনস্যুরেন্স, নিটল ইনস্যুরেন্স, ফার্মা এইড, প্রাইম লাইফ, সাফকো স্পিনিং, সিভিও পেট্রোকেমিক্যাল ও তাকাফফুল ইনস্যুরেন্স। এর মধ্যে বীকন ফার্মা ছাড়া বাকি সব কোম্পানিরই পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার কম।
অবশ্য লেনদেনের দিক দিয়ে ভালো মৌলভিত্তির বড় মূলধনসম্পন্ন কোম্পানিগুলোই এগিয়ে ছিল।
যোগাযোগ করা হলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মোহাম্মদ এ হাফিজ প্রথম আলোকে বলেন, ‘শেয়ারবাজারে গুজব থাকবেই। কিন্তু তাতে বিনিয়োগকারীদের কান দেওয়া বা ভীত হওয়ার কিছু নেই; বরং গুজবের সত্যতা যাচাই করা এখন আগের চেয়ে অনেক সহজ।’
হাফিজ আরও বলেন, নতুন বছরের কার্যক্রম সবে শুরু হয়েছে। এর মধ্যে বাজারে নতুন অর্থ আসতে শুরু করেছে। তবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ার বিষয়টি কিছুটা সময়সাপেক্ষ। এ ছাড়া সামনে নতুন মুদ্রানীতি ঘোষণা হতে যাচ্ছে। এ কারণেও লেনদেনের গতি কিছুটা কমেছে। অনেকেই হয়তো মুদ্রানীতি পর্যন্ত বাজার পর্যবেক্ষণ করার কৌশল গ্রহণ করেছেন।
ঢাকার বাজারে গতকাল দিনশেষে প্রায় ৬১৫ কোটি টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬৩ কোটি টাকা কম। দিনশেষে ডিএসইর সাধারণ মূল্যসূচক কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৪১৮ পয়েন্টে। এদিন ঢাকার বাজারে ২৬৩ কোম্পানির শেয়ার লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ১৫৪টির আর অপরিবর্তিত ছিল ১২টির।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক প্রায় ৯৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৩৮৫ পয়েন্টে। দিনশেষে সিএসইতে ১৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ১৩১টির আর অপরিবর্তিত ছিল তিনটির। চট্টগ্রামের বাজারে গতকাল ৫৭ কোটি টাকার লেনদেন হয়, যা আগের দিনের চেয়ে ১২ কোটি টাকা কম।
ডিএসইকে সহায়তা দেবে এডিবি
ডিএসইর মালিকানা ও ব্যবস্থাপনা পৃথক্করণে (ডিমিউচুয়ালাইজেশন) সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। পাশাপাশি সংস্থাটি ডিএসইর উন্নয়নে ঋণসহায়তা দেওয়ার পরিকল্পনার কথাও জানিয়েছে।
গতকাল দুপুরে ডিএসইর পরিচালনা পর্ষদের সদস্যদের সঙ্গে বৈঠক শেষে এডিবির পক্ষ থেকে এ পরিকল্পনার কথা জানানো হয়। বৈঠকে এডিবি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংস্থাটির আবাসিক পরিচালক থিবা কুমার কান্দিয়া। ডিএসইর পরিচালনা পর্ষদের নেতৃত্ব দেন সংস্থাটির সভাপতি শাকিল রিজভী।
এডিবির আবাসিক পরিচালক জানান, পৃথক্করণের প্রক্রিয়ার আন্তর্জাতিক মান নিশ্চিত করতে এডিবি কাজ করছে। শিগগির এ ব্যাপারে সরকারের কাছে সুপারিশমালাও তুলে ধরা হবে। তিনি আরও জানান, ডিএসইর উন্নয়নে ঋণসহায়তা দেওয়ারও পরিকল্পনা রয়েছে। এ জন্য কর্মসূচি নির্ধারণে পরামর্শকেরা কাজ করছেন।

No comments

Powered by Blogger.