মনিপুর স্কুলের ঘটনা-তদন্ত প্রতিবেদনে সাংসদের নাম নেই

নিপুর উচ্চবিদ্যালয়ে উদ্ভূত পরিস্থিতির জন্য প্রধান শিক্ষক ও পরিচালনা পর্ষদের ব্যর্থতাকে দায়ী করেছে তদন্ত কমিটি। তবে প্রতিবেদনে পর্ষদের সভাপতি সাংসদ কামাল আহমেদ মজুমদারের নাম উল্লেখ করা হয়নি। কমিটির একজন সদস্য এ তথ্য জানিয়ে প্রথম আলোকে বলেন, ‘পরিচালনা পর্ষদের সভাপতি তো কামাল আহমেদ মজুমদার। পর্ষদ বললে তাঁর কথাই আসে।’ কমিটির প্রধান মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নোমান-উর রশীদ জানান, গতকাল


রোববার শিক্ষা মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। তবে প্রতিবেদনে কী আছে, তা বলতে রাজি হননি তিনি।
ভর্তিতে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগের বিষয়ে সংবাদ সংগ্রহের জন্য গত মঙ্গলবার আরটিভির প্রতিবেদক মনিপুর স্কুলে গেলে সাংসদ কামাল আহমেদ মজুমদার ও তাঁর লোকজন হামলা চালান। এতে আরটিভির প্রতিবেদক অপর্ণা সিংহসহ পাঁচজন আহত ও লাঞ্ছিত হন।
তদন্ত কমিটির একজন সদস্য প্রথম আলোকে বলেন, কমিটি মূলত ঘটনার বিবরণ তুলে ধরেছে। ভর্তিতে অতিরিক্ত টাকা নেওয়ার ক্ষেত্রে সংবাদ তৈরি করতে সাংবাদিকেরা স্কুলে যান। তথ্য অধিকার আইন অনুযায়ী, রাষ্ট্রীয় নিরাপত্তাজনিত কোনো বিষয় ছাড়া তথ্য না দেওয়া আইনের লঙ্ঘন। এ বিষয়ে প্রধান শিক্ষক ফরহাদ হোসেনের আচরণ সঠিক ছিল না। পরিচালনা কমিটিও পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হয়েছে।
প্রতিবেদনে সাংসদের নাম উল্লেখ করা হয়নি কেন—জানতে চাইলে কমিটির সদস্য জানান, তিনি সংসদ সদস্য হওয়ায় স্পিকারের অনুমোদনের বিষয় আছে। তা ছাড়া কমিটি শুধু পর্যবেক্ষণ তুলে ধরেছে, কোনো সুপারিশ করেনি। ভর্তিতে নীতিমালার লঙ্ঘন হলো কি না, সে জন্য আরেকটি কমিটি কাজ করছে।
শিক্ষাসচিব কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, ‘তদন্ত প্রতিবেদন পেয়েছি। এটি পর্যালোচনা করে যথাযথ ব্যবস্থা নেব।’
হামলার শিকার সাংবাদিক অপর্ণা সিংহ প্রথম আলোকে বলেন, ‘তদন্ত প্রতিবেদনে কামাল মজুমদারের নাম না এলে ধরে নেব, ঘটনার দায় থেকে তাঁকে রেহাই দেওয়ার সুযোগ রাখা হয়েছে। তিনি যে হামলা করেছেন, সেটা তো স্পষ্ট।’

No comments

Powered by Blogger.