অশ্বিনকে বাদ দিতে বললেন সৌরভ

ই তো কিছুদিন আগেই রবিচন্দ্রন অশ্বিনকে পেয়ে উচ্ছ্বসিত ছিল ভারতীয় ক্রিকেট মহল। বলা হচ্ছিল, অশ্বিন এসে হরভজনের কাল শেষ করে দিয়েছেন। কিন্তু একটি সিরিজের প্রথম দুটি টেস্টই বদলে দিল সব। অনেকেই এখন দাবি তুলেছেন পার্থের পরের টেস্টে অশ্বিনকে বসিয়ে দেওয়ার। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি আরও নির্দিষ্ট করে অশ্বিনের বদলি খেলোয়াড় কে—সেটাও বাতলে দিয়েছেন। বলেছেন, পার্থে অশ্বিনের সবচেয়ে ভালো বিকল্প হতে পারেন


প্রজ্ঞান ওঝা। বাঁ-হাতি স্পিনার প্রজ্ঞান ওঝা ১৪ টেস্ট খেলে পেয়েছেন ৬২ উইকেট। রেকর্ড খুব একটা মন্দ নয়। তবে মজার ব্যাপার হচ্ছে ওঝাকে কখনোই বিদেশের মাটিতে ভারতের হয়ে খেলতে দেখা যায়নি। হঠাত্ এই ওঝাকে নিয়ে পড়ার কারণটাও জানিয়েছেন গাঙ্গুলি। অশ্বিন মেলবোর্ন ও সিডনিতে ভালো বল করেননি। পার্থের উইকেটের চরিত্রের বিচারে ওঝাই হতে পারেন এ মুহূর্তে অশ্বিনের সবচেয়ে ভালো বিকল্প।
ভারতের বিখ্যাত স্পিন অস্ট্রেলিয়ার মাটিতে খুব একটা কাজে আসছে না। অস্ট্রেলিয়ার পতন ঘটা ২৪ উইকেটের মাত্র চারটি নিতে পেরেছেন স্পিনাররা।
পেসার উমেশ যাদব দুর্দান্ত ছিলেন মেলবোর্নে। সিডনিতে তিনি সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি। তবে সৌরভ গাঙ্গুলি এখনই যাদবকে বাদ দেওয়ার পক্ষাপাতীয় নন। তিনি বলেন, মেলবোর্নে তো যাদব দারুণ করেছিল। মাত্র একটি টেস্টের পারফরম্যান্স বিচার করে সিদ্ধান্ত নেওয়া ঠিক না। যাদব অস্ট্রেলিয়া সফরের আগেও ভালো বল করে নিজেকে প্রমাণ করেছে। তবে অশ্বিনের বাদ পড়ার দাবিটাও মধ্যে কন্ডিশনেরও যথেষ্ট অবদান আছে বলে মনে করেন গাঙ্গুলি।
টেস্ট সিরিজে ভারতের প্রস্তুতি নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেক গ্রেট সুনীল গাভাস্কার। মেলবোর্ন টেস্টের আগে-পরে ট্রেনিং সেশন বাদ দিয়ে কয়েকজন ক্রিকেটারের বেড়াতে যাওয়ার ঘটনা সমালোচনার ঝড় তুলেছে। সুনীল গাভাস্কার বলেছেন, পারফরম্যান্সের উন্নতির জন্য পরিশ্রমের বিকল্প নেই। এ জায়গাটিতেই ঘাটতি ছিল অনেক ক্রিকেটারের। তবে সৌরভ গাঙ্গুলি সুনীল গাভাস্কারের এ বক্তব্য পুরোপুরি মেনে নিতে নারাজ। তাঁর মতে, ‘সব সময় নেটে ব্যাট বল নিয়ে পড়ে থাকা যায় না। মানুষের জীবনাচারের অন্য অনুষঙ্গগুলোও ভালো প্রস্তুতির অংশ হতে পারে। আমার মনে হয়, কয়েকজন ক্রিকেটার যদি অনুশীলন বাদ দিয়ে ঘুরতে বের হয়েও থাকেন—সেটা নিজেদের ভালোর জন্যই করেছেন।’ পিটিআই।

No comments

Powered by Blogger.