লিড ২০১২-তে নারী নেতৃত্ব নিয়ে সেমিনার-এগোতে পারছেন না নারী উদ্যোক্তারা

সার্কভুক্ত দেশগুলোর নারী উদ্যোক্তারা মনে করেন, অর্থনৈতিক সংকট, বাজারজাত সমস্যা, প্রশিক্ষণের অভাব, সামাজিক প্রতিবন্ধকতা আর নীতি নির্ধারণে নারীর প্রবেশাধিকার না থাকায় তাঁরা এগোতে পারছেন না। এতে নারী অধিকার প্রতিষ্ঠাসহ অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ নিশ্চিত হচ্ছে না। এ অবস্থা বদলাতে ব্যক্তি ও সমাজের পাশাপাশি রাষ্ট্রকেও এগিয়ে আসতে হবে। গতকাল রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘লিড ২০১২: উদীয়মান
দক্ষিণ এশীয় তরুণসমাজ: অঙ্গীকার ও স্বপ্ন’ শীর্ষক সম্মেলনের অংশ হিসেবে ‘নারী নেতৃত্ব’বিষয়ক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নেপালের নারী উদ্যোক্তারা তাঁদের অভিজ্ঞতা বিনিময় করেন।
নির্ধারিত বক্তব্য শেষে বাংলাদেশে নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি প্রসঙ্গে প্রশ্নের জবাবে অনুষ্ঠানের সভাপতি পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি বলেন, এটা কেবল বাংলাদেশের নয়, দক্ষিণ এশিয়াসহ সারা বিশ্বের সমস্যা। শক্তিশালী গণতন্ত্র, গণমানুষের মাঝে সচেতনতা বাড়ানো এবং কার্যকর আইন প্রণয়নের মাধ্যমে সরকার এ সমস্যা মোকাবিলার চেষ্টা করছে।
প্যানেল আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষক মালেকা বেগম বলেন, ‘বহু দিন আগে থেকে যে সমস্যা নিয়ে আন্দোলন করেছি, এখনো সে সমস্যা রয়ে গেছে। পারিবারিক উত্তরাধিকার আইন হয়েছে, কিন্তু এতে বৈষম্য রয়েই গেছে।’
পাকিস্তানের ফার্স্ট উইমেন ব্যাংকের সাবেক চেয়ারম্যান জেরিন আজিজ বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোতে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ দরকার। এ কাজে আর্থিক প্রতিষ্ঠানগুলোর সম্পৃক্ততা আরও বেশি প্রয়োজন।
ভারতের ভিএলসিসি গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ভান্দারা লুথারা বলেন, ‘দক্ষিণ এশিয়ার রাষ্ট্র পরিচালনায় থাকা নারী নেত্রীরা আমাদের পথ দেখাচ্ছেন। তাঁদের দেখে আশান্বিত হই।’
ভারতের ইন্দো-ইউএস ভেঞ্চার পার্টনার্সের ম্যানেজিং ডিরেক্টর ভানি কোলা বলেন, সন্তান লালন-পালন থেকে শুরু করে নারীরা অনেক কাজ করলেও এসব কাজের অর্থনৈতিক মূল্য না থাকায় এগুলোকে সমাজ কাজ হিসেবে মূল্যায়ন করে না।
সেমিনারে আরও বক্তব্য দেন সার্ক চেম্বার উইমেন এন্ট্রাপ্রেনিউরের চেয়ারপারসন নেপালের প্রমীলা আচার্য, ভারতের সার্ক রাইটার্স অ্যান্ড লিটারেচার্স ফাউন্ডেশনের প্রেসিডেন্ট অজিত কর। সার্ক চেম্বার উইমেন এন্ট্রাপ্রেনিউরের ভাইস চেয়ারপারসন নাসরীন আউয়াল মিন্টু সমাপনী বক্তব্য দেন এবং মোহাম্মাদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক সেমিনার পরিচালনা করেন।
সার্ক চেম্বারের সভাপতি আনিসুল হক এবং এফবিসিসিআইয়ের সভাপতি এ কে আজাদসহ সার্কভুক্ত বিভিন্ন দেশের ব্যবসায়ী প্রতিনিধিরা সেমিনারে অংশ নেন।

No comments

Powered by Blogger.