শচীনকে মনোবিজ্ঞানীর কাছে যেতে বললেন লতিফ

ততম আন্তর্জাতিক সেঞ্চুরিটি পেতে গিয়েও পাওয়া হচ্ছে না শচীন টেন্ডুলকারের। যে খেলোয়াড়টি জীবনে এত রান করেছেন, এত সেঞ্চুরি করেছেন, তিনি কি-না একটি মাত্র অধরা শতকের কাছে গিয়েও তা ছুঁতে পারছেন না! ব্যাপারটি নিয়ে ক্রিকেট বিশ্বে আলোচনার শেষ নেই। সবাই শচীনকে এ ব্যাপারে বিভিন্ন ধরনের পরামর্শ দিলেও পাকিস্তানের সাবেক অধিনায়ক রশিদ লতিফ এগিয়ে এলেন এক নির্মম পরামর্শ নিয়ে। লতিফ বলেছেন, এ ব্যাপারে শচীনের উচিত


একজন মনোবিজ্ঞানীর সাহায্য নেওয়া। শচীনভক্তরা দুঃখ পেতে পারেন। কিন্তু রশিদ লতিফের মন্তব্যগুলো সব সময়ই এমনই বিতর্কের রসদ জোগায়। ‘শচীন এ মুহূর্তে একটি মানসিক আবদ্ধতার মধ্যে রয়েছে—এটা নিয়ে সন্দেহের কোনো অবকাশ নেই। হয়তো মুখে তিনি তা স্বীকার করছেন না। কিন্তু এমন একটি মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে শচীন মানসিকভাবেই ভেঙে পড়ছেন। আমার মনে হয় একজন মনোবিজ্ঞানী তাঁকে এ মানসিক আবদ্ধতা কাটিয়ে ওঠার ব্যাপারে ভালোই সাহায্য করতে পারে।’
‘সাম্প্রতিক কয়েকটি ম্যাচের দিকে তাকিয়ে দেখুন। শচীন কিন্তু শুরুটা ভালোই করছে। মোটামুটি ভালো একটি স্কোরও পেয়ে যাচ্ছে। কিন্তু শতকের কাছাকাছি আসতেই সে সবকিছু গুলিয়ে ফেলছে। একে মানসিক আবদ্ধতা বলবেন না-তো কী বলবেন।’ রশিদ লতিফের মন্তব্য।
বিতর্কিত পরামর্শ দিলেও রশিদ লতিফ এ ব্যাপারে ব্যাখ্যাও দিয়েছেন। তিনি বলেছেন, বিশ্বের শীর্ষস্থানীয় ক্রীড়াবিদেরা ক্যারিয়ারের একটা সময় এসে নানা ধরনের মানসিক ব্যাপারে ভুগতে পারে। এ সময় অনেকেই মনোবিজ্ঞানীর পরামর্শ নেন। শচীনও নিতে পারেন। এতে সমস্যার কিছু নেই। লতিফ আরও বলেছেন, তাঁর মন বলছে অস্ট্রেলিয়াতেই শচীন টেন্ডুলকার নিজের শততম আন্তর্জাতিক সেঞ্চুরিটি পেয়ে যাবেন। তাঁর মতে, শচীনের ফর্ম নিয়ে কোনো প্রশ্ন নেই। সে ভালোই ফর্মেই আছে। শততম সেঞ্চুরিটি পাওয়া সময়েরই ব্যাপার।
অস্ট্রেলিয়ার বিপক্ষে পরপর দুটো টেস্টে শোচনীয় পরাজয়ের পর সিনিয়র ভারতীয় ব্যাটসম্যানদের দল থেকে বাদ দেওয়ার দাবি উঠেছে। লতিফ ব্যাপারটির সমালোচনা করে বলেছেন, সিনিয়রদের বাদ দেওয়ার সময় আসেনি। আসলে ভারতের বোলিংই অস্ট্রেলিয়াকে দুবার অলআউট করার মতো যথেষ্ট শক্তিশালী নয়। ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.