ক্লার্ক অধিনায়কত্ব উপভোগ করে: ইয়ান চ্যাপেল

সাবেক অসি অধিনায়ক ইয়ান চ্যাপেল এখন মাইকেল ক্লার্কের প্রশংসায় পঞ্চমুখ। তিনি মনে করেন, মাইকেল ক্লার্কের অধিনায়কত্বের গুণাবলি প্রকৃতিপ্রদত্ত এবং দায়িত্বের চাপে ভেঙে পড়ার বদলে তিনি এ মুহূর্তে এই গুরুদায়িত্ব দারুণভাবে উপভোগ করছেন। যার সবচেয়ে বড় প্রমাণ তাঁর ব্যাট থেকে একের পর এক দুর্দান্ত সব ইনিংস বেরিয়ে আসা। ইয়ান চ্যাপেল মনে করেন, মাইকেল ক্লার্কের উচিত দায়িত্ব উপভোগের জন্য ব্যাটিং অর্ডারে নিজেকে আরও ওপরে নিয়ে আসা।


৩০০ রানের এই ইনিংসটি ছিল অসাধারণ। প্রতিপক্ষকে একবারও আউট করার সুযোগ দেননি ক্লার্ক। আমার মনে হয়, এটাই ক্লার্কের জন্য নিজেকে ব্যাটিং অর্ডারের আরও ওপরে নিয়ে আসার আদর্শ সময়। ক্লার্কের পারফরম্যান্সের পরিসংখ্যান বিচার করে ইয়ান চ্যাপেল বলেন, ‘গত ১০ টেস্টে সে চারটি সেঞ্চুরি পেয়েছে। পেয়েছে একটি ট্রিপল সেঞ্চুরি। তাঁর এই পারফরম্যান্সই প্রমাণ করছে, এ ছেলেটি অতিরিক্ত চাপ উপভোগ করতে জানে। চাপে ভেঙে পড়ার মতো চরিত্র তার নয়।’
ব্যাটিংয়ের পাশাপাশি ক্লার্কের মাঠের উপস্থিতিও দারুণ চোখে পড়েছে চ্যাপেলের। মেলবোর্ন ও সিডনিতে অসি পেসাররা যে দুর্দান্ত পারফর্ম করেছেন, এ জন্য তিনি মাইকেল ক্লার্কে উদ্দীপনাময়ী অধিনায়কত্ব ও ফিল্ডিং প্লেসমেন্টের প্রশংসা করেছেন রীতিমতো গলা খুলে। চ্যাপেল বলেছেন, ‘মাইকেল ক্লার্কের ফিল্ডিং পজিশনিং ছিল দুর্দান্ত। সঠিক সময়ে নেওয়া তাঁর সঠিক সিদ্ধান্তগুলো অস্ট্রেলিয়ার সাফল্যে দারুণ অবদান রেখেছে।’
চ্যাপেল রিকি পন্টিং ও মাইক হাসির পারফরম্যান্সের পিঠ চাপড়াতেও ভোলেননি। তাঁর মতে, পন্টিং ও হাসির দারুণ দুটো শতক সিডনিতে অস্ট্রেলিয়ার টপ অর্ডারের ভয়াবহ বিপর্যয় ঢেকে দিয়েছে। তবে তিনি দুই উদ্বোধনী ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার, এড কোয়ানের পারফরম্যান্সের সমালোচক হলেও তাঁদের পার্থে আরও একটি সুযোগ দেওয়ার পক্ষপাতী। চ্যাপেল শন মার্শকেও আরও একটি সুযোগ দেওয়ার পক্ষে।
ইয়ান চ্যাপেল মনে করেন, ডেভিড ওয়ার্নার ভালো প্রতিভাবান ব্যাটসম্যান হলেও তাঁর সবচেয়ে বড় সমস্যা মানসিক। এ ব্যাপারটি কাটিয়ে উঠতে পারলে তিনি অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপের ভালো একটি সম্পদ হতে পারেন। তিনি তুলনামূলক বয়স্ক এড কোয়ানকে অস্ট্রেলীয় দলের একটি স্বল্পমেয়াদি সম্পদ মনে করেন। তাঁর মতে, ইনজুরি কাটিয়ে শেন ওয়াটসন দলে ফিরলেই কোয়ানের স্বপ্নযাত্রার সমাপ্তি ঘটবে। দ্য হেরাল্ড সান।

No comments

Powered by Blogger.