ভোটাধিকার পাচ্ছেন প্রবাসী ভারতীয়রা

বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত অর্থাৎ প্রবাসী ভারতীয়রা এখন থেকে ভোট দিতে পারবেন। প্রবাসী ভারতীয়দের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে সরকার তাদের ভোটাধিকারের অনুমোদন দিয়েছে। রোববার জয়পুরে প্রবাসী ভারতীয়দের বার্ষিক সম্মেলনে প্রধানমন্ত্রী মনমোহন সিং এ ঘোষণা দেন। এ সম্মেলনে বিশ্বের কমপক্ষে ৬০টি দেশে বসবাসরত প্রায় ২০০০ ভারতীয় অংশ নেন। খবর পিটিআইর। প্রবাসী ভারতীয় দিবসে প্রবাসীদের ১০ম বার্ষিক সম্মেলনের উদ্বোধনী


অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, প্রবাসীরা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তার সরকার এটি স্বীকার করে এবং বিবেচনায় নিয়ে তাদের ভোটাধিকারের দাবি নিশ্চিত করছে। তার সরকারই এই প্রথম প্রবাসীদের ভোটাধিকারের পদক্ষেপ নিয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, ভারত ও তার জনগণ বিদেশে বসবাসরত ভারতীয় সম্প্রদায়ের ভূমিকা পালনকে গুরুত্ব দিয়ে থাকে। তিনি আশা করেন, আধুনিক ভারত গঠনে ভবিষ্যতেও প্রবাসীরা তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাবেন। দেশটির প্রবাসী বিষয়ক মন্ত্রী জানান, বিশ্বের ৬০টির বেশি দেশ থেকে ১৯০০ প্রবাসী সম্মেলনে যোগ দিয়েছেন।
ইসরায়েল-ফিলিস্তিন সফরে কৃষ্ণা : এদিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণা রোববার ইসরায়েল ও ফিলিস্তিন সফরে গেছেন। তিনি প্রথমে তেলআবিব সফরে ইসরায়েলের প্রেসিডেন্ট শিমন পেরেজ, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ডেপুটি প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী আভিগদর লিবারম্যানের সঙ্গেও বৈঠক করবেন। বৈঠকে দু'পক্ষ বাণিজ্য ও অথনৈতিক ইস্যুতে কথা বলবে বলে জানা গেছে।
তেলআবিব সফর শেষে কৃষ্ণা রামাল্লাহ যাবেন। সেখানে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাত করবেন। প্রসঙ্গত, ভারত প্রথম অনারব দেশ যারা ১৯৮৮ সালে ফিলিস্তিন নিজেকে রাষ্ট্র ঘোষণা করলে তাতে স্বীকৃতি দেয়।

No comments

Powered by Blogger.