নাট্যোৎসব-২০ বছরে শব্দাবলী স্টুডিও থিয়েটার

তকাল রোববার শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে মঞ্চস্থ হয় 'মুজিব মানে মুক্তি' নাটকটি।
নাটকের শুরুতে নেপথ্যে বাজতে থাকা একটি দেশাত্মবোধক গানের সঙ্গে মঞ্চ ঘুরে বেড়ান শিশু মুজিব। এভাবে গল্প এগিয়ে যায়। ভাষা আন্দোলন দিয়ে শুরু করে একে একে ছয় দফা, ১১ দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা উপস্থাপিত হয়। তারপর ঐতিহাসিক ৭ মার্চ এবং এর ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ভূমিকা ছাড়াও মুক্তিযুদ্ধ-পরবর্তী


বঙ্গবন্ধুকেও তুলে আনা হয়। 'আমাদের মঞ্চ আমরাই গড়েছি'_ স্লোগান নিয়ে ১৯৯১ সালের ৩১ ডিসেম্বর বাংলাদেশে প্রথম স্টুডিও থিয়েটার আন্দোলনের চর্চা শুরু করে শব্দাবলী। সেই পথচলার ২০ বছর ও
বিজয়ের ৪০ বছর পূর্তি উপলক্ষে শব্দাবলী বরিশাল আয়োজন করেছে দুই পর্ববিশিষ্ট ১০ দিনের নাট্যোৎসব। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমীর নাট্যশালার প্রধান মিলনায়তনে শুরু হয়েছে ঢাকা পর্বের উৎসব। পাঁচদিনের নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে লিয়াকত আলী লাকীর নির্দেশনায় লোক নাট্যদল প্রযোজিত 'মুজিব মানে মুক্তি' নাটকটি মঞ্চস্থ হয়।
এর আগে সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি এই নাট্যোৎসবের উদ্বোধন করেন। এতে প্রধান অতিথি ছিলেন ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের (আইটিআই) বিশ্ব সভাপতি রামেন্দু মজুমদার। বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও গ্রুপ থিয়েটার ফেডারেশানের মহাসচিব ঝুনা চৌধুরী। সভাপতিত্ব করেন শব্দাবলী গ্রুপ থিয়েটারের উপদেষ্টাম লীর চেয়ারপারসন সাহান আরা বেগম। স্বাগত বক্তব্য রাখেন শব্দাবলীর সভাপতি সৈয়দ দুলাল। অনুষ্ঠানে চলি্লশ বছরের স্বাধীনতার সার্থক প্রজন্ম সম্মাননা দেওয়া হয় পররাষ্টমন্ত্রী দীপু মনিকে।
উৎসবের দ্বিতীয় দিন আজ সোমবার পরীক্ষণ থিয়েটার হলে বরিশালের নাট্যম মঞ্চস্থ করবে 'তিলক' এবং স্টুডিও থিয়েটার হলে লোকনাট্য দল (বনানী) 'বৈকুণ্ঠের খাতা'। উৎসবের দ্বিতীয় পর্যায়ের উৎসব শুরু হবে বরিশালে ২০ জানুয়ারি।
'থিয়েটার পুণ্যভূমির' প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত : 'শিল্পভূমির শৈল্পিক কর্ষণ' স্লোগান নিয়ে গত বছরের ৮ জানুয়ারি যাত্রা শুরু করে নাট্যদল পুণ্যভূমি। রোববার ছিল ওই দলের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মুনীর চৌধুরী হলে আয়োজন করা হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
সভা শেষে আয়োজন করা হয় বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠানের। সাংস্কৃতিক সংগঠন 'শিকড়'-এর শিল্পীরা পরিবেশন করেন ১৫টি গান। নৃত্য পরিবেশন করেন সাগর আচার্য্য। একক কণ্ঠে রবীন্দ্রনাথ ও লালনের সঙ্গীত পরিবেশন করেন তৌহিদা ইসলাম চুমকি, খাইরুল ওয়াসিম ও দৌলজ্জামান সাথী। সেই সঙ্গে অনুষ্ঠানে দলের নিয়মিত প্রযোজনা 'মাকড়সা', 'শান্তিরক্ষক' ও 'কবর' নাটকের অংশবিশেষ মঞ্চস্থ হয়।
সেলিম আল দীন স্মরণে ঢাকা ও চট্টগ্রামে উৎসব : নাট্যাচার্য সেলিম আল দীনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা ও চট্টগ্রামে আয়োজন করা হয়েছে স্মরণ উৎসবের। ঢাকায় ১৩ ফেব্রুয়ারি থেকে চার দিনের উৎসব আয়োজন করছে সেলিম আল দীন ফাউন্ডেশন ও শিল্পকলা একাডেমী এবং চট্টগ্রামে সেলিম আল দীন ফাউন্ডেশন ও নাট্যধারা।
উৎসব চলাকালে হলের সামনের লবিতে প্রতিদিন থাকবে সেলিম আল দীনকে নিয়ে নির্মিত তথ্যচিত্রের প্রদর্শনী। এসবের পাশাপাশি ১৪ ফেব্রুয়ারি জাতীয় নাট্যশালার সম্মেলন কক্ষে থাকছে 'সেলিম আল দীন স্মারক বক্তৃতা'। এতে বক্তব্য রাখবেন অধ্যাপক আফসার আহমেদ।
শেষ হলো পৌষমেলা : পৌষমেলা উদযাপন পরিষদের তিন দিনের পৌষমেলার শেষ দিনেও ছিল নানা আয়োজন। সমাপনী দিনে সকালের অধিবেশনে একক কণ্ঠে সঙ্গীত পরিবেশন করেন মনোরঞ্জন ঘোষাল, শিবু রায়, সর্দার মোহাম্মদ রহমতউল্লাহ, সমর বড়ূয়া, মাহবুব রিয়াজ, শমসের আলী, রত্না সরকার, মাহজাবিন রহমান শাওলী, মাহবুব আরা বিপাশা, সুরাইয়া পারভীন ও শামীম আল মামুন।
বেঙ্গল ফাউন্ডেশন ২টি গানের সন্ধ্যা : বেঙ্গল ফাউন্ডেশন আজ সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় বেঙ্গল ক্যাফেতে আয়োজন করেছে উচ্চাঙ্গ সঙ্গীতের আসর। এতে সঙ্গীত পরিবেশন করবেন নবীন শিল্পী পারমিতা। আগামীকাল শিল্পী রামকানাই দাশের লোকগানের অ্যালবাম 'অসময়ে ধরলাম পাড়ি' অ্যালবামের মোড়ক উন্মোচন অনুষ্ঠান। অ্যালবামের মোড়ক উন্মোচন করবেন বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।

No comments

Powered by Blogger.