ফিফা ব্যালন ডি'অর ঘোষণা আজ-কে হাসবেন শেষ হাসি

পেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার। তারপর সুইজারল্যান্ডের জুরিখ শহরে শুরু হবে জমকালো এক আসর। সে আসরে সবার নজরটা থাকবে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো আর জাভি হার্নান্দেজের দিকে। তাক করা থাকবে বিশাল বিশাল সব ক্যামেরার লেন্সগুলো। কেননা আজই এই জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্বব্যাপী জানতে পারবে কার হাতে উঠছে ২০১১ সালের ফিফা ব্যালন ডি'অর পুরস্কার। সর্বশেষ প্রতিদ্বন্দ্বী হিসেবে এই তিন ফুটবল তারকা লড়াইয়ে


টিকে রয়েছেন। এ তিনজনের মাঝে মেসি এবং রোনালদোর সেরা হওয়ার অভিজ্ঞতা রয়েছে। ২০০৮ সালে রোনালদো সেরা নির্বাচিত হয়েছিলেন। আর ২০০৯ ও ২০১০ সালে টানা দু'বার সেরা নির্বাচিত হন মেসি। এবার সেরার পুরস্কারটা এই ক্ষুদে ফুটবল জাদুকরের হাতে উঠলে তা হবে এক ইতিহাস। বিশ্ব ফুটবলের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে টানা তৃতীয়বারের মতো সেরা হওয়ার কৃতিত্ব দেখাবেন তিনি। যে কৃতিত্ব দেখিয়েছিলেন ফ্রান্সের মিশেল প্লাতিনি। উয়েফার বর্তমান প্রেসিডেন্ট প্লাতিনি জুভেন্তাসের হয়ে ১৯৮৩, ১৯৮৪ ও ১৯৮৫ সালে বিশ্বসেরা নির্বাচিত হয়েছিলেন।
ফিফা ব্যালন ডি'অর পুরস্কার প্রচলন শুরু হয়েছে ২০১০ সাল থেকে। ফিফা ব্যালন ডি'অর মূলত দুটো পুরস্কারের সংমিশ্রণ। এর আগে একটি ফিফার বর্ষসেরা খেলোয়াড় পুরস্কার নামে প্রচলিত ছিল। একই সময়ে ফ্রান্সের বিখ্যাত ফুটবল ম্যাগাজিন থেকে দেওয়া হতো ব্যালন ডি'অর পুরস্কার। গত বছর এই দুটো পুরস্কার একত্রিত করে ফিফা ব্যালন ডি'অর নামেই দেওয়া হয়েছে। বিভিন্ন দেশের জাতীয় দলের কোচ ও অধিনায়কের ভোটেই সেরা খেলোয়াড় নির্বাচিত হয়ে থাকে।
টানা দু'বারের সেরা হওয়া মেসি সামনে এবারও পুরস্কার জয়ের হাতছানি রয়েছে। গত মৌসুমের পারফরম্যান্সই সে কথা বলছে। অসাধারণ একটা মৌসুম শেষ করেছেন বার্সেলোনার এই আর্জেন্টাইন। বার্সেলোনার লীগ শিরোপা এবং চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জয়ে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। তার অসাধারণ কৃতিত্বে বার্সেলোনা টানা তৃতীয়বারের মতো লীগ শিরোপা জয় করেছে। পুনরুদ্ধার করেছে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা। আর বছরের শেষে জয় করেছে ক্লাব বিশ্বকাপের শিরোপা। চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালের প্রথম লেগে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে অসাধারণ দুটো গোল করেছিলেন মেসি। ওয়েম্বলিতে অনুষ্ঠিত ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষেও গোল করেছিলেন এই আর্জেন্টাইন। গত বছর বার্সেলোনার হয়ে ২০০তম গোল করার কৃতিত্ব দেখান। ধীরে ধীরে বার্সেলোনার হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার দিকে এগিয়ে যাচ্ছেন এই ফুটবল জাদুকর। ২৩৫ গোল করে শীর্ষস্থানটি দখলে রেখেছেন সিজার রডরিগুয়েজ।
পুরস্কারের লড়াইয়ে মেসির প্রতিদ্বন্দ্বিতা হতে পারে রোনালদোর সঙ্গে। গত মৌসুমে দলীয় সাফল্য মেসির তুলনায় পিছিয়ে ছিলেন তিনি। তবে তার গোলেই রিয়াল মাদ্রিদ জয় করে কিংস কাপের শিরোপা। ৪০ গোল করে স্প্যানিশ লীগে এক মৌসুমে সর্বাধিক গোল করার রেকর্ড গড়েন।
সেরা খেলোয়াড়ের পাশাপাশি আজ সেরা কোচের হাতেও পুরস্কার তুলে দেওয়া হবে। এ লড়াইয়ে রয়েছেন বার্সেলোনার পেপ গার্দিওলা, রিয়াল মাদ্রিদের হোসে মরিনহো এবং ম্যানচেস্টার ইউনাইটেডের অ্যালেক্স ফার্গুসনের। একই দিনে সেরা গোল, সেরা দল, সেরা মহিলা খেলোয়াড় নির্বাচন করা হবে।

No comments

Powered by Blogger.