তোপের মুখে লক্ষ্মণ

দেশের বাইরে সময়টা মোটেই ভালো যাচ্ছে না ভিভিএস লক্ষ্মণের। বিদেশের মাটিতে সর্বশেষ ১২ ইনিংসে লক্ষ্মণের ব্যাটিং গড় মাত্র ২০। সিডনি টেস্টে যদিও হাফ সেঞ্চুরি পেয়েছেন তবু অস্ট্রেলিয়ার বিপক্ষে লক্ষ্মণের সেই চিরচেনা স্পেশালিটি উধাও। সাবেকরা পরামর্শ দিয়েছেন তাকে ছেঁটে ফেলার... সঞ্জয় মাঞ্জেরেকার, সাবেক ভারতীয় ব্যাটসম্যান
আমি তারপরও লক্ষ্মণকে বাদ দিতাম এবং পরের টেস্টের জন্য দলে নিতাম রোহিত শর্মাকে। সে এই জায়গার উপযুক্ত নয়


এটা নিশ্চিত হওয়ার জন্য বিরাট কোহলির আরও একটা সুযোগ দেওয়া যেতে পারে। বিদেশের মাটিতে শেষ ১২ ইনিংসে লক্ষ্মণের গড় ২০। যদি সে পরের টেস্টে ভালো স্কোরও গড়ে তবু লম্বা সময় ধরে ভারতীয় দলের কাজে লাগবে না। অন্যদিকে বিরাট এই সফরের আগেও ভারতের জন্য ছিল বিরাট সম্ভাবনাময়। অস্ট্রেলিয়া সফরে নিজেকে প্রমাণ করার জন্য বিরাটের আর দুই টেস্টের বেশি সুযোগ পাওয়া উচিত নয়।
আংশুমান গায়কোয়াড়, সাবেক ভারতীয় কোচ
আমরা সবসময় অল্প সময়ের জন্য ভাবতে পারি না। আমাদের দল পুনর্গঠন শুরু করা উচিত। শচীন এখনও ক্লাস ব্যাটসম্যান। রাহুল খুব পরিশ্রমী। কিন্তু আমি নিশ্চিত নই, লক্ষ্মণ আর কত দিন চালিয়ে যেতে পারবে। তিন সিনিয়রকে একসঙ্গে বাদ দেওয়া ঠিক হবে না। তাদের ধীরে ধীরে অপসারণ করা উচিত। নতুনরা কেবল পুরনোদের সঙ্গে থেকেই শিখতে পারে।
কিরণ মোরে, সাবেক ভারতীয় নির্বাচক
পার্থে বিরাট এবং রোহিত দু'জনকেই খেলানো উচিত। বিরাটের আরও সুযোগ পাওয়া উচিত। তাকে যদি এখনই দল থেকে বাদ দেওয়া হয় তাহলে সে আর ক্রিকেট উপভোগ করবে না।
মনিন্দর সিং, সাবেক ভারতীয় অফ স্পিনার
পরিস্থিতি বদলে গেছে। ভারতীয় ক্রিকেটের এখন কঠিন হওয়া উচিত। তরুণ ক্রিকেটারদের খেলিয়ে হারের জন্য প্রস্তুত হওয়া উচিত। এভাবেই তাদের শিখতে হবে। তারকাদের নিয়ে হারের কোনো মানে হয় না।
দিলীপ ভেঙ্গসরকার, সাবেক ভারতীয় নির্বাচক
নিদারুণ সত্যিটা হলো নতুন চ্যাম্পিয়ন খেলোয়াড় উঠে আসেনি, যারা ব্যাটনটা নিতে পারবে। আমাদের সেরাটা এখন অতীত। বড় তারকারা অন্যদের আড়াল করে রেখেছিল। তারা এখন ক্যারিয়ারের শেষ বিন্দুতে। আমাদের দারিদ্র্যের প্রধান লক্ষণ হলো শচীন টেন্ডুলকারের ওপর টানা দুই দশকের নির্ভরশীলতা।
চেতন চৌহান, সাবেক ভারতীয় ওপেনার
দরকার হলে দ্রাবিড়কে নিচের দিকে খেলাতে হবে। ভবিষ্যতের তিন নম্বরকে পেতে হবে। তিনি হতে পারেন চিতেশ্বর পুজারা। প্রয়োজন হলে শেবাগকে নিচে নামাতে হবে। ঢিল ছোড়ার কিছু নেই। আমাদের কেবল স্পিরিটেরই অভাব। স্কিলের সঙ্গে টেকনিকের মেলানোর ক্ষেত্রেও অভাব আছে।

No comments

Powered by Blogger.