মিরপুরে ১৪ একর জমিতে নির্মিত মার্কেট উচ্ছেদ বুধবার-ডিসি অফিস থেকে আদেশ জারি by হকিকত জাহান হকি

রাজধানীর মিরপুরের পাইকপাড়ায় দখল হয়ে যাওয়া সরকারের প্রায় ১৪ একর জমি থেকে অবৈধভাবে নির্মিত মার্কেট (স্থাপনা) উচ্ছেদ করা হবে আগামী বুধবার। উচ্চ আদালতের আদেশ অনুযায়ী ওই স্থাপনা উচ্ছেদের জন্য জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয় থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আল আমীনকে নিযুক্ত করা হয়েছে। এ লক্ষ্যে গতকাল রোববার জেলা প্রশাসকের কার্যালয় থেকে এক আদেশ জারি করা হয়েছে। আদেশ স্মারক নম্বর-জে:প্র:ঢা:/রাজস্ব/উচ্ছেদ-
৪০/২০১১-৪০৯৮, তাং২২/১১/২০১১। গত ২ জানুয়ারি সমকালে 'মিরপুরে ১৪ একর জমি দখল করে মার্কেট' শিরোনামে একটি রিপোর্ট ছাপা হওয়ার পাঁচ দিন পর জেলা প্রশাসকের কার্যালয় থেকে ওই আদেশ জারি করা হলো।
সূত্র জানায়, মিরপুর গণপূর্ত উপ-বিভাগ-৩-এর দক্ষিণ পাশে ও শিক্ষা বোর্ড স্কুলের পূর্ব পাশের বাঁশপট্টি নামক পাইকপাড়া মৌজার সি.এস ১০, ১১, ১২ ও ১৩ আংশিক দাগের এবং পূর্ব কান্দর মৌজার সি.এস ১১, ১২, ১৩ আংশিক দাগের অধিগ্রহণকৃত জমি থেকে অবৈধ দখলদার
উচ্ছেদ করা হবে। ১৯৬০-'৬১ সালে সরকার মিরপুরের এ জায়গাটি অধিগ্রহণ করেছিল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক ভবন নির্মাণের জন্য। যার এলএ নম্বর-৭১।
এ ব্যাপারে আগামী বুধবার উচ্ছেদ অভিযান পরিচালনাকালে ওই স্থানে আইন-শৃঙ্খলা পরিস্থিতির স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে পর্যাপ্ত পুলিশ মোতায়েনের জন্য ডিএমপি কমিশনারকে অনুরোধ করা হয়েছে জেলা প্রশাসকের কার্যালয় থেকে। জেলা প্রশাসকের কার্যালয়ের ওই আদেশে স্বাক্ষর করেছেন ডেপুটি কালেক্টর (রেভিনিউ) সাইফুল ইসলাম আজাদ।
সরকারের পক্ষে এ উচ্ছেদ অভিযান সফল করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ওই আদেশের কপি ফায়ার সার্ভিস সিভিল ডিফেেেন্সর মহাপরিচালক, তিতাস গ্যাস ডিস্ট্র্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক, র‌্যাব অধিনায়ক-৪. মিরপুর বিভাগের উপ-পুলিশ কমিশনার, মিরপুর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিষ্টদের কাছে গতকালই পাঠানো হয়েছে।
জানা গেছে, স্থানীয় প্রভাবশালী কয়েক ব্যক্তি গণপূর্ত বিভাগের ওই জমি থেকে শত শত মানুষের বস্তি উচ্ছেদ করে স্বল্প সময়ে বিশাল আকারের ইউনিটি সুপার মার্কেটি নামের একটি মার্কেট তৈরি করেছেন। মার্কেটের সামনে টানানো একটি ব্যানারে 'মিজানুর রহমান খোকন গং' লেখা রয়েছে। দখলের সঙ্গে যুক্তরা মার্কেটটি পরিচালনার জন্য 'শক্তি ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি' গঠন করেছেন।
অবৈধভাবে সরকারের ওই জমি দখলের অভিযোগে মিরপুরের গণপূর্ত অধিদফতর-৩-এর উপবিভাগীয় প্রকৌশলী কাজী শরীফ উদ্দিন আহমেদ বাদী গত ১০ অক্টোবর গণপূর্ত অধিদফতরের মিরপুর জোনের উপ-বিভাগীয় প্রকৌশলী কাজী শরিফউদ্দিন মিরপুর দারুস সালাম থানায় একটি মামলা করেন। মামলা নম্বর-১৬। মামলার আসামিরা হলেন মিজানুর রহমান খোকন, খোরশেদ আলম ও আবদুল হাই গং। মামলার অভিযোগটি তদন্ত করছেন সাব-ইন্সপেক্টর আবদুর রহিম।

No comments

Powered by Blogger.