স্বপ্নের ক্যারিয়ার by রাশেদুল ইসলাম

মাদের ছেলেমেয়েরা দেশের বাইরে ক্যারিয়ার গড়ার জন্য স্বপ্ন দেখে বেড়ায়। অথচ এ দেশেই রয়েছে কলেজ অব এভিয়েশন টেকনোলজির মতো আন্তর্জাতিক মানের শিক্ষা প্রতিষ্ঠান। সেখান থেকে পাস করার পর গড়া যায় স্বপি্নল ক্যারিয়ার। এখানে রয়েছে এসএসসির পর এয়ারক্রাফট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ারিংয়ের ওপর ডিপ্লোমা প্রোগ্রাম। এইচএসসি পাস করার পর অ্যারোনটিক্যাল/অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাচেলর এবং এইচএনডি করার সুযোগ আছে
এখানে। শুধু সায়েন্সের ছাত্রছাত্রীরাই নয়, মানবিক ও কমার্স থেকেও এখানে পড়া যায়। এখানে রয়েছে সবচেয়ে ডিমান্ডেবল সাবজেক্ট বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট। কলেজ অব এভিয়েশন টেকনোলজি বিটেক এডেক্সেল, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এবং আইএও অনুমোদিত।
কলেজ অব এভিয়েশন টেকনোলজিতে নিচের বিষয়গুলোয় ভর্তি চলছে।
ব্যাচেলর ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং : এটি হলো অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ওপর ৪ বছরমেয়াদি ব্যাচেলর ইঞ্জিনিয়ারিং কোস। এখানে ১২টি সেমিস্টার পড়ানো হয়। এর মধ্যে ৯টি একাডেমিক ও অন্য ৩টি হলো ইন্টার্নশিপ।
এইচএনডি অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং : এটি হলো অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের ওপর ৩ বছরমেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স। এখানে ১৮টি বিষয় পড়ানো হয়। এর মধ্যে ৪টি আবশ্যিক সাবজেক্ট ও অন্যান্য হলো অ্যারোস্পেস/এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং বিষয়ক সাবজেক্ট। এটি একটি প্রফেশনাল শিক্ষামূলক কোর্স। তা মূলত এইচএসসি/'এ' লেভেল পাস করা শিক্ষার্থীদের জন্য বেশি কার্যকর। যে কোনো সালে পাস করা শিক্ষার্থীরা এখানে পড়তে পারবেন। ফাইনাল ইয়ারে এক বছর এয়ারপোর্টে ইন্টার্নশিপ করার সুযোগ দেওয়া হয়। এটি মূলত এইচএসসি/'এ' লেভেল পাস করা শিক্ষার্থী_ যারা ক্রেডিট ট্রান্সফার করে ইউকে, ইউএসএ, কানাডায় যেতে আগ্রহী তাদের জন্য বেশি কার্যকর।
এইচএনডি প্রফেশনাল অ্যাকাউন্টিং : এটি হলো ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা নিয়ে দেড় বছরমেয়াদি স্পেশালাইজড কোর্স। এখানে ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন_ ম্যানেজমেন্ট, মার্কেটিং ও সেলস, অপারেশন, কনট্রোল, ট্রাফিক ব্যবস্থাপনা, কাস্টমার রিলেশন, লিজিং, ফিন্যান্স, পলিসি, আইন-কানুন। এখানে ১৮টি বিষয়ে পড়ানো হয়। যে কোনো বিভাগ থেকে যে কোনো সালে পাস করা শিক্ষার্থীরা এখানে পড়তে পারবেন।
এনডি এভিয়েশন অপারেশন : এটি হলো এয়ারলাইন্সের ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা নিয়ে দেড় বছরমেয়াদি স্পেশালাইজড কোর্স। এখানে এয়ারলাইন্সের ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন_ এয়ারলাইন্স কার্গো ম্যানেজমেন্ট, মার্কেটিং ও সেলস, এয়ারপোর্ট অপারেশন, বোর্ডিং কনট্রোল, ট্রাফিক ব্যবস্থাপনা, কাস্টমার রিলেশন, এয়ারক্রাফট লিজিং, এয়ারলাইন্স ফিন্যান্স, এয়ারলাইন্স পলিসি, আইন-কানুন। এখানে ১৮টি বিষয়ে পড়ানো হয়।
এনডি অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং : এটি হলো অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের ওপর ৩ বছরমেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স। এখানে নূ্যনতম ১৬টি বিষয়ে পড়ানো হয়। এর মধ্যে ৪টি আবশ্যিক সাবজেক্ট ও অন্যান্য হলো অ্যারোস্পেস/ এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং বিষয়ক সাবজেক্ট। এটি একটি প্রফেশনাল শিক্ষামূলক কোর্স। তা মূলত এসএসসি/'ও' লেভেল পাস করা শিক্ষার্থীদের জন্য বেশি কার্যকর। যে কোনো বিভাগ থেকে যে কোনো সালে পাস করা শিক্ষার্থীরা এখানে পড়তে পারবে। ফাইনাল ইয়ারে এ বছর এয়ারপোর্টে ইন্টার্নশিপ করার সুযোগ দেওয়া হয়।
এভিয়েশন সেক্টরে কারিগরি শিক্ষায় শিক্ষিত ও দক্ষ জনশক্তি তৈরি করার উদ্দেশে ২০০৮ সালে কলেজ অব এভিয়েশন টেকনোলজি যাত্রা শুরু হয়। কলেজটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এভিয়েশন ম্যানেজমেন্ট, ট্রাভেল ট্যুরিজম টিকিটিং, বিভিন্ন বিষয়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
বিস্তারিত জানতে : বাড়ি-১৪, রোড-২, সেক্টর-১১, উত্তরা।
ফোন_ ৮৯৯১৩৭১, ০১৯৩৭-১৮২৪৭০।

No comments

Powered by Blogger.