ডার্টি পিকচারের মতো ছবি করতে ইচ্ছে করে

তুনের জোয়ার এখন সর্বত্র। বলিউড থেকে টালিউড জয়জয়কার এখন নতুনদের। কিন্তু পুরনোরা যে তাই বলে এখন ব্রাত্য, তেমনটা ভাবার সুযোগ কিন্তু নেই। কারণ এখনো অনেক পুরনো তারকা টক্কর দিয়ে টিকে আছেন নিজ মহিমায়। ঋতুপর্ণা সেনগুপ্ত আছেন সেই দলে। পাওলি, পর্নো, কোয়েল, শুভশ্রীদের দাপটের মাঝেও উজ্জ্বল ঋতুপর্ণা। নতুন বছরে পুরনো ঋতুপর্ণা কথা বললেন নানা বিষয়ে....

নতুন বছরে কি নুতন ঋতুপর্ণা?
কিছুটা তো বটেই। আরো অনেক বেশি করে এ বছর ঋতুপর্ণাকে পাওয়া যাবে। গত বছর শেষ দিকে বেবির জন্য অফ নিয়েছিলাম কদিন। আর রিশোনা হওয়ার পর নতুন করে শেপ-এ ফিরেছি, ফলে নিউ লুক তো বটেই। আমি নিজেও হয়তো নিজেকে নতুন করে আবিষ্কার করব।

হাতে একগুচ্ছ ছবি। 'চারুলতা', 'একটি রহস্য গল্প', 'মুক্তধারা' এবং আরো অনেক বাংলা ও হিন্দি সিনেমা। সামনের বছর তো তাহলে পর পর রিলিজ?
হ্যাঁ, 'চারুলতা' রিলিজ করবে এ বছরের প্রথম দিকেই। শেখরদার (শেখর দাশ, টালিউডের নির্মাতা) ছবির কাজ প্রায় শেষ। আর এখন চলছে 'মুক্তধারা'র শুটিং।

'চারুলতা'য় আপনার চরিত্রটা বেশ সাহসী।
হ্যাঁ, সাহসী বলব, তবে মানসিকভাবে। চারু আসলে মুক্ত নারী। আগে যে দ্বিধা বা সংকোচ মেয়েদের শেকলে বেঁধে রাখত সেটা অনেকটাই আলগা হয়ে এসেছে এখন। অন্তত মানসিকভাবে। শারীরিক মুক্তি এখনো আসেনি সেভাবে। চারু স্বামীর থেকে প্রায় ১৪-১৫ বছরের ছোট। আর যে ছেলেটির (দিব্যেন্দু) সঙ্গে চারুর সম্পর্ক তৈরি হয় সে ওর সমবয়সী। আমি এর মধ্যে দোষের কিছু দেখি না।

তার মানে চারুর বাইরের জানালায় চোখ রাখাটা আপনি সমর্থন করেন?
হ্যাঁ, করি। যতক্ষণ না চারুর দ্বিতীয় সম্পর্কের কারণে অন্য কেউ আহত হচ্ছে। প্রত্যেক সম্পর্কেরই একটা পজিটিভ ও একটা নেগেটিভ দিক আছে। কে কিভাবে সম্পর্কটা দেখছে নির্ভর করে তার ওপর।

'একটি রহস্য গল্প'তে আপনার চরিত্রটা কেমন?
এটা থ্রিলার ছবি। শেখরদার সঙ্গে পরপর দুটো কাজ হয়ে গেল আমার, এটা নিয়ে। আমি যে মেয়েটির চরিত্রে অভিনয় করছি সে ভবিষ্যৎ দেখতে পারে। রাইমা এসে থাকতে শুরু করে এই মেয়েটির বাড়িতেই, পেয়িং গেস্ট হিসেবে। তারপর দুজনের বন্ধুত্ব হয় এবং বিভিন্ন অদ্ভুত ঘটনার পর গল্প এগোয়। এই মেয়েটি বিশেষ অবস্থায় খুব ভালো গাইতে পারে, নাচতে পারে। ফলে এই চরিত্রে অভিনয় করতে আমার ভালো লেগেছে।

'মুক্তধারা'য় আপনি একজন রিয়্যাল লাইফ ক্যারেক্টারের আদলে তৈরি চরিত্রে অভিনয় করেছেন (অলকানন্দা রায়, কলকাতার প্রখ্যাত নৃত্যশিল্পী ও সমাজসেবিকা)। 'নীহারিকা'_সেই চরিত্র।
হ্যাঁ। ব্যক্তিগতভাবে আমি নিজে এই চরিত্রটার সঙ্গে রিলেট করতে পেরেছি। আমি নিজেও বিভিন্ন ধরনের সামাজিক কাজকর্মের সঙ্গে যুক্ত থাকতে ভালোবাসি। আর 'মুক্তধারা' ছবির নীহারিকা ঠিক আমারই মতো সব প্রতিকূলতা অতিক্রম করে এগিয়ে চলেছে। এই ছবির জন্যই প্লেব্যাক করলাম।

ঠিক টালিগঞ্জে আপনি যেমন একক চেষ্টায় নিজের লড়াই জারি রেখেছেন?
একদম ঠিক কথা। এটা আমার প্রথম থেকেই ছিল। যতই প্রতিকূলতা আসুক না কেন, হাল ছাড়িনি কখনো, কেরিয়ারের শুরু থেকে আজ পর্যন্ত। বলিউডের ক্ষেত্রেও একই ঘটনা। গত বছর একটু কম কাজ করেছি হিন্দিতে। এ বছর বেশি করে ঝাঁপাব।

গত বছরের ভুল থেকে কী শিক্ষা নেবেন এবার?
আমি সব সময় শিখছি। আমি বড্ড আবেগপ্রবণ। আবেগটা কমিয়ে এবার একটু বাস্তবসম্মত হতে হবে। এটা 'করতেই হবে' তালিকার এক নম্বর কাজ।

নায়িকাদের বয়স হয়ে যায়, নায়কদের নয়_ইন্ডাস্ট্রির এই ধারণা নিয়ে কী বলবেন?
ভাবি, তবে এখন কিন্তু তা আর হয় না। নায়িকারাও যদি চায়, লম্বা ইনিংস খেলতে পারে। জুলিয়া রবার্টস, অ্যাঞ্জেলিনা জোলি, কাজল, হালে বিদ্যা বালার ছবি তার প্রমাণ।

'ডার্টি পিকচার'-এর মতো ছবি করতে ইচ্ছে করে?
অবশ্যই। পরিকল্পনা করার চেষ্টা করছি। তবে মিলন লুথারিয়ার মতো পরিচালকও দরকার।

নতুন আর কী হিন্দি ছবি আসছে?
এস আর কে আর বিনয় পাঠকের সঙ্গে একটা ছবি 'দর্দে ডিস্কো' বলে একটা কমেডি আর একটা 'আলাপ' নামের ছবি। আরো কিছু কথাবার্তা চলছে।

টেলিভিশনের জন্য আর নতুন কিছু করছেন?
এ বছর আরো একটা নাচের শো নিয়ে আসছি।

সূত্র : সংবাদ প্রতিদিনু

No comments

Powered by Blogger.