এমপিওবঞ্চিত শিক্ষকদের ঈদ শহীদ মিনারে-প্রয়োজনে আত্মাহুতি!

রিবার-পরিজন ছাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে ঈদ করলেন এমপিওবঞ্চিত বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষকরা। এমপিওভুক্তির দাবিতে 'বাংলাদেশ এমপিওবঞ্চিত শিক্ষক ফোরাম'-এর ব্যানারে গত সোমবার ঈদুল আজহার দিন দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ শিক্ষক শহীদ মিনারে অবস্থান নিয়ে নিজেদের মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও) ভুক্তির দাবি জানিয়ে সমাবেশ করেন। ডিসেম্বরের মধ্যে সরকার এমপিওভুক্তির দাবি মেনে না নিলে শহীদ মিনারে আত্মাহুতির কর্মসূচি দেওয়া হবে বলে সমাবেশ থেকে হুমকি দেওয়া হয়। শিক্ষকরা তাঁদের দাবি পূরণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেন।


দেশের বিভিন্ন জেলা থেকে আসা এ শিক্ষকরা ঈদের নামাজের পরপরই শহীদ মিনারে অবস্থান নিতে শুরু করেন। সমাবেশে ফোরামের আহ্বায়ক মনজিল-এ-মিল্লাত বলেন, গত বছর দেশের এক হাজার ৬২২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ছয় হাজার ৬৬৬ জন শিক্ষক এবং দুই হাজার ৫৫২ জন কর্মচারী এমপিওভুক্ত হলেও এক হাজার ৪৪১ জন শিক্ষক বাদ পড়েন। নিয়োগের সময় যোগ্যতার অভাব থাকার অজুহাত তুলে তাঁদের এমপিওবঞ্চিত করা হয় দাবি করে তিনি বলেন, 'আমরা নিজ নিজ প্রতিষ্ঠানে কাজ করছি ১০-১২ বছর আগে থেকে। নিয়োগের সময় যোগ্যতা যদি নাও থেকে থাকে, এত বছর কাজ করে আমাদের সেই যোগ্যতা অর্জিত হয়েছে।'
দীর্ঘ সময় ধরে বিনা বেতনে চাকরি করার পর এখন এমপিওভুক্ত করা না হলে পরিবার-পরিজন নিয়ে এমপিওবঞ্চিত শিক্ষকদের পথে বসতে হবে বলে মন্তব্য করেন ফোরামের সদস্যসচিব হাদিছুর রহমান।
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০০৯-১০ অর্থবছরে এক হাজার ৬২২টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। কিন্তু বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসার ৮৫০ জন বিপিএড শিক্ষকসহ কৃষিবিদ্যা, কম্পিউটার শিক্ষক, ব্যবসায় উদ্যোগের এক হাজার ৪৪১ জন শিক্ষককে এমপিওভুক্ত করা হয়নি। কর্তৃপক্ষ বলছে, যোগ্যতার বিচারে এ শিক্ষকরা প্রয়োজনীয় শর্ত পূরণ করতে পারেননি।

No comments

Powered by Blogger.