'নেতানিয়াহু মিথ্যাবাদী'

সরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে 'মিথ্যাবাদী' হিসেবে অভিহিত করেছেন ফরাসি প্রেসিডেন্ট নিকোলা সারকোজি। গত সপ্তাহে ফ্রান্সের কান শহরে অনুষ্ঠিত জি-টোয়েন্টি সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে ব্যক্তিগত আলাপচারিতার সময় এ মন্তব্য করেন তিনি। কিন্তু তাদের অসাবধানতায় সাংবাদিকরা এ মন্তব্য শুনে ফেলেন।ফরাসি ওয়েবসাইট অ্যারেত সুর ইমেজেস গত মঙ্গলবার জানিয়েছে, ওবামা ও সারকোজির যৌথ সংবাদ সম্মেলনের জন্য আগত সাংবাদিকদের অনুবাদক যন্ত্র দেওয়া হয়।


তবে বলা হয়, দুই নেতার বৈঠক শেষ হওয়ার আগে কেউ যেন অনুবাদক যন্ত্রের সঙ্গে তাঁদের হেডফোনের সংযোগ না ঘটান। তবে কয়েকজন সাংবাদিক কর্তৃপক্ষের এ ঘোষণা না শোনায় হেডফোনের সংযোগ স্থাপন করেন। ফলে তারা দুই প্রেসিডেন্টের ব্যক্তিগত কথাবার্তা শুনে ফেলেন। সংশ্লিষ্ট সাংবাদিকদের সঙ্গে যোগাযোগ করে এ ব্যাপারে নিশ্চিত হয়েছে বার্তা সংস্থা এএফপি।
ওয়েবসাইটটির ভাষ্যমতে, সারকোজি ফরাসি ভাষায় বলেন, 'আমি আর তাঁকে (নেতানিয়াহু) সহ্য করতে পারছি না। তিনি একজন মিথ্যাবাদী।' প্রত্যুত্তরে ওবামা সারকোজিকে বলেন, 'আপনি হয়তো তাঁর (নেতানিয়াহু) ব্যাপারে বিরক্ত হয়ে পড়েছেন। কিন্তু আমার অবস্থাটা দেখুন, প্রতিদিন তাঁর সঙ্গে কাজ করতে হয় আমাকে।'
এর বাইরে ওয়েবসাইটটি ওবামা ও সারকোজির অন্য কোনো মন্তব্য প্রকাশ করেনি। জানিয়েছে, জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকোর পূর্ণাঙ্গ সদস্যপদ লাভের ব্যাপারে ফিলিস্তিনের পক্ষে ভোট দেওয়ায় সারকোজিকে তিরস্কার করেন ওবামা। দুই রাষ্ট্রনেতার ব্যক্তিগত এ আলাপচারিতা প্রকাশ হয়ে যাওয়ার ব্যাপারে প্রশ্ন করা হলে হোয়াইট হাউসের মুখপাত্র জে কার্নি তা এড়িয়ে যান। তিনি বলেন, 'দ্বিপক্ষীয় বৈঠকে দুই নেতার কথোপকথনের যে অংশটি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে, সে ব্যাপারে আমার কোনো মন্তব্য নেই।' ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বার্নার্দ ভালেরো একে 'হাইপ' বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, 'আমি এ হাইপের কথা শুনেছি...। এ ব্যাপারে আমি কিছু বলতে চাই না। এটি হাইপ ছাড়া আর কিছু নয়।' সূত্র : এএফপি, বিবিসি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.