পর্যটন কেন্দ্রে মানুষের ঢল

দের ছুটিতে কক্সবাজার, কুয়াকাটা, সুন্দরবন, মাধবকুণ্ডসহ দেশের বিভিন্ন স্থানে পর্যটকের উপচেপড়া ভিড় বেড়েই চলেছে। এদিকে নানা আয়োজন ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে দেশের বিভিন্ন স্থানে শুরু হয়েছে রাসমেলা। মঙ্গলবার থেকেই সনাতন ধর্মাবলম্বীদের এ উৎসব শুরু হয়েছে। ব্যুরো, অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর :কক্সবাজার : ঈদের ছুটিতে কক্সবাজারে পর্যটকদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। ঈদের দ্বিতীয় দিন সকাল থেকে হাজারো পর্যটকের পদভারে মুখরিত হয়ে উঠেছে সৈকতনগরী। তবে গত ঈদের তুলনায় এবার পর্যটকের সংখ্যা কিছুটা কম বলে জানান পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।


গতকাল বিকেলে কক্সবাজার সৈকতে গিয়ে দেখা যায় অভাবনীয় দৃশ্য। মৃদু শীতের আমেজে সূর্যাস্তের নয়নাভিরাম দৃশ্য দেখে আত্মহারা সবাই।
পটুয়াখালী/কুয়াকাটা : পর্যটন কেন্দ্র কুয়াকাটায় গতকাল সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান তালুকদার। উৎসবকে ঘিরে কুয়াকাটায় মানুষের ঢল নেমেছে। বিভিন্ন সম্প্রদায়ের নারী-পুরুষ ও শিশু-কিশোরদের কোলাহল এবং পদচারণায় এখন মুখর কুয়াকাটার সমুদ্রসৈকত। আয়োজকরা জানান, মধ্যরাতে হিন্দু সস্প্রদায়ের মানুষের অধিবাসের মধ্য দিয়ে রাস উৎসবের সূচনা হবে।
কাপ্তাই (রাঙামাটি) : ঈদের ছুটিতে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কাপ্তাইয়ে এখন পর্যটকদের ভিড় বাড়ছে। কাপ্তাইয়ের বিভিন্ন পর্যটন ও পিকনিক স্পট এখন মানুষের পদচারণায় মুখরিত। আবহাওয়া অনুকূল থাকায় ঈদের আনন্দ উপভোগ করতে নগরজীবনের ছকবাঁধা নিয়ম ভেঙে নানা শ্রেণীর ও পেশার মানুষ নির্ভেজাল প্রকৃতির বুকে কিছুটা সময় কাটানোর জন্য কাপ্তাইকে বেছে নিয়েছেন। ঈদ উপলক্ষে কাপ্তাইয়ের বিভিন্ন পর্যটন স্পটও বর্ণিল সাজে সাজিয়েছে কর্তৃপক্ষ।
ঢাকা থেকে আসা ফারহানা আহমেদ ও রাসেল আহাম্মেদ দম্পতি জানান, প্রাকৃতিক সৌন্দর্যের মোহে তারা কাপ্তাই আসেন। কিন্তু এখানে থাকার মতো কোনো উন্নতমানের হোটেল-মোটেল না থাকায় হতাশ হয়ে পড়েছেন।
চট্টগ্রাম : ঈদের ছুটি শেষ হলেও বন্দরনগরীতে এখনও বিরাজ করছে ছুটির আমেজ। নগরীর ফয়'স লেক, সিআরবি, পতেঙ্গা সমুদ্রসৈকত, স্বাধীনতা পার্ক, ভাটিয়ারীসহ বিভিন্ন পর্যটন স্পটে ছিল লোকজনের উপচেপড়া ভিড়।
খুলনা : ঈদুল আজহার ছুটি, হিন্দু সম্প্রদায়ের রাসমেলা ও পর্যটন মৌসুম উপলক্ষে সুন্দরবনে এখন পর্যটকদের ব্যাপক ভিড়। পর্যটকদের জন্য সুন্দরবন বন বিভাগ আগেই ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে।
বন বিভাগ সূত্রে জানা গেছে, এবার ঈদের পরদিন থেকে সুন্দরবনের দুবলারচরে শুরু হয়েছে হিন্দু সম্প্রদায়ের তিন দিনব্যাপী রাসমেলা। সুন্দরবন পূর্ব বিভাগের ডিএফও মিহির কুমার জানান, পর্যটকদের কাছে এ বনের সবচেয়ে আকর্ষণীয় স্পট হচ্ছে করমজল বন্যপ্রাণী সংরক্ষণ ও প্রজনন কেন্দ্র, কটকা, কচিখালী, নীলকমল, দুবলারচর, শেখেরটেক, মান্দারবাড়িয়া, হারবাড়িয়া, হিরণ পয়েন্ট, দোবেকী, কালীরচর, সুপতি প্রভৃতি এলাকা।
রাউজান (চট্টগ্রাম) : রাউজানের পৌর এলাকার সুলতানপুর দাশপাড়ায় রাসবিহারী ধামে মঙ্গলবার থেকে পাঁচ দিনব্যাপী রাসমেলা শুরু হয়েছে। রাউজান রাস উদযাপন পরিষদের উদ্যোগে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাস উদযাপন পরিষদের সভাপতি অলক দাশগুপ্ত। চলচ্চিত্র নায়ক পংকজ বৈদ্য সুজনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান একেএম এহেসানুল হায়দার চৌধুরী বাবুল।
নওয়াপাড়া :যশোরের অভয়নগর উপজেলার আদিলপুর গ্রামের ষষ্ঠীতলায় আজ থেকে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী রাস উৎসব। সন্ধ্যায় উৎসব উদ্বোধন করবেন জাতীয় সংসদের হুইপ শেখ আঃ ওহাব এমপি। আগামী সোমবার উৎসব শেষ হবে।
পাবনা/ঈশ্বরদী :পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশীতে পদ্মা নদীর জোড়া ব্রিজ এলাকায় এখন লাখো মানুষের উপচেপড়া ভিড়। ঈদের ছুটিতে প্রিয়জনের সঙ্গে বেড়াতে বিভিন্ন বয়স ও শ্রেণী-পেশার মানুষ এখানে এসেছেন। ঈদের দিন থেকে প্রতিদিন এখানে হাজারও মানুষের ঢল নেমেছে।
মেহেরপুর :হাজারো মানুষের ঢল নেমেছিল মেহেরপুরের ঐতিহাসিক মুজিবনগর কমপ্লেক্সে। ঈদের পর বিনোদনের জন্য স্থানীয় ও বিভিন্ন জেলা থেকে নারী-পুরুষ ভিড় জমান মুজিবনগরে। কমপ্লেক্স থেকে সংযোগ সড়কগুলোতে মানুষ ও পরিবহনের ভিড়ে যানজটেরও সৃষ্টি হয়।
বড়লেখা :মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার মাধবকুণ্ড জলপ্রপাত ঈদের ছুটিতে পর্যটকের পদচারণায় মুখরিত হয়ে ওঠে। নিষেধাজ্ঞা অমান্য করে জীবনের ঝুঁকি নিয়ে কূপের ভেতর ডেঞ্জার জোনে সাঁতার কাটতে এবং ২০০ ফুট উঁচু পাহাড়ের চূড়ায় জলপ্রপাতের ওপরের মুখে বিচরণ করতে দেখা যায় অনেক যুবককে। প্রাকৃতিকভাবে সৃষ্ট বাংলাদেশের সর্ববৃহৎ মাধবকুণ্ড জলপ্রপাতে অবিরাম ঝরনাধারা এরই মধ্যে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিতি লাভ করেছে।
আড়াইহাজার/বাঞ্ছারামপুর :মাথার ওপর সূর্যের প্রচণ্ড দাপট। সড়কের দু'পাশে ছায়ার লেশমাত্র নেই। তারপরও গিজগিজ করছে মানুষ। বিকেল নামতেই রামচন্দ্রদী-বিশনন্দী সড়কের তিন কিলোমিটার পরিণত হয় জনসমুদ্রে। এমন চিত্র দেখা গেছে নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলার মেঘনা নদীর ওপর নির্মিত বিশনন্দী ফেরিঘাট এলাকায়। আড়াইহাজার প্রেস ক্লাব সভাপতি মোঃ মাসুম বিল্লাহ জানান, বিশনন্দী মেঘনা ঘাট দেশের একটি অন্যতম পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে উঠবে।

No comments

Powered by Blogger.