সার্ক শীর্ষ সম্মেলন শুরু আজ

মালদ্বীপের আড্ডু সিটিতে সপ্তদশ সার্ক শীর্ষ সম্মেলনের পর্দা উঠবে আজ বৃহস্পতিবার। দুপুর আড়াইটায় আড্ডুর হিথাডো কনভেনশন সেন্টারে দু'দিনের শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। দক্ষিণ এশিয়ার মানুষের ভাগ্য নির্ধারণে সার্কের আট জাতির শীর্ষ নেতারা মিলিত হবেন এ অনুষ্ঠানে। এবারের শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে, সেতুবন্ধন। সার্কে বাংলাদেশের জনগণের প্রত্যাশা তুলে ধরতে এ বৈঠকে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


গতকাল বুধবার দুপুরে ৪৬ সদস্যের প্রতিনিধি দল নিয়ে বিশেষ বিমানযোগে (বিজি ১০০১) আড্ডুর উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে গেছেন তিনি। বিকেল সাড়ে ৩টায় তিনি আড্ডুর জ্ঞান আন্তর্জাতিক বিমানবন্দরে পেঁৗছান।
শীর্ষ সম্মেলনের উদ্বোধন : শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ নাশিদ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি, শ্রীলংকার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে, ভুটানের প্রধানমন্ত্রী জিগমে ওয়াই থিনলে, নেপালের প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরাই ও আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই যোগ দেবেন। এছাড়া পর্যবেক্ষক হিসেবে অস্ট্রেলিয়া, চীন, ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া, মরিশাস, মিয়ানমার, যুক্তরাষ্ট্র ও ইইউর প্রতিনিধিরা শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। গত বছরের এপ্রিলে ভুটানের থিম্পুতে
সর্বশেষ সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়।
তুরস্ক সার্কের পর্যবেক্ষক হতে চায় : ২০০৮ সালে কলম্বোতে অনুষ্ঠিত পঞ্চদশ সার্ক শীর্ষ সম্মেলনে তিন বছরের মধ্যে আর কোনো দেশকে পর্যবেক্ষক মর্যাদা না দেওয়ার সিদ্ধান্ত হয়। এ বছর আরোপিত সময় পার হয়ে গেছে। এরই মধ্যে তুরস্ক পর্যবেক্ষক হওয়ার আবেদন জানিয়েছে। গতকাল আড্ডুতে সার্ক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে তুরস্ককে পর্যবেক্ষক দেশের মর্যাদা দেওয়ার বিষয়টি অনুমোদন পাওয়ার কথা রয়েছে। আজ ও আগামীকাল শীর্ষ সম্মেলনে তুরস্ককে পর্যবেক্ষকের মর্যাদা দেওয়ার ঘোষণা আসতে পারে।
হাসিনা-মনমোহন বৈঠক আজ : আড্ডুতে সার্ক শীর্ষ সম্মেলন শুরুর দিনের প্রথম ভাগে শীর্ষ নেতারা একে অপরের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এরই অংশ হিসেবে আজ বৃহস্পতিবার সকাল ১১টা ৪৫ মিনিটে সাংগ্রিলার ভিলিনগিলি রিসোর্টের ড. আলি রেস্টুরেন্টে ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা গেছে, এ বৈঠকে তিস্তা নদীর পানি বণ্টন চুক্তির বিষয়টি গুরুত্বের সঙ্গে তুলে ধরবেন প্রধানমন্ত্রী। এছাড়া গত সেপ্টেম্বরে ঢাকায় দুই নেতার বৈঠকে যেসব চুক্তি ও সিদ্ধান্ত গৃহীত হয়েছে সে সবের বাস্তবায়নের অগ্রগতি নিয়েও তারা আলোচনা করবেন।
প্রধানমন্ত্রীর অন্যান্য কর্মসূচি : আজ মনমোহনের সঙ্গে বৈঠক শেষে সাংগ্রিলার ভিলিনগিলি রিসোর্টে রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী। তারপর সার্ক শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এ অনুষ্ঠান শেষে ভিলিনগিলি রিসোর্টে কিছুক্ষণ অবসর সময় কাটাবেন প্রধানমন্ত্রী। রাত ৮টায় আড্ডু সিটির রাষ্ট্রীয় নৈশভোজ হল হুলহোমিডোতে নৈশভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ নাশিদ ও ফার্স্টলেডি লায়লা আলির আতিথেয়তায় এ নৈশভোজের আয়োজন করা হয়েছে।
পরদিন শুক্রবার সকাল ১০টায় সাংগ্রিলা রিসোর্টে লাআলু ভিলায় শীর্ষ নেতারা রিট্রিটে অংশ নেবেন। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ দেবেন। তারপর বিকেল ৪টায় হিথাডো কনভেনশন সেন্টারে সার্ক শীর্ষ সম্মেলনের সমাপনী অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে যোগদান শেষে আড্ডু সিটির হিথাডোতে সার্কভুক্ত দেশগুলোর স্মারক ভাস্কর্যগুলোর উদ্বোধন অনুষ্ঠানে যাবেন প্রধানমন্ত্রী।
আগামী শনিবার সকাল সাড়ে ১০টায় বিশেষ বিমানযোগে (বিজি-১০০৪) আড্ডুর জ্ঞান আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। এ সময় তাকে বিদায় জানাবেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট। সকাল ১১টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি ইব্রাহিম নাসির আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। এক ঘণ্টা যাত্রাবিরতির পর ১২টা ৪০ মিনিটে ইব্রাহিম নাসির আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা হবেন প্রধানমন্ত্রী। বিকেল সাড়ে ৫টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পেঁৗছবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক :সার্ক শীর্ষ সম্মেলনের আনুষ্ঠানিকতায় গুরুত্বপূর্ণ একটি কার্যক্রম সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে 'কাউন্সিল অব মিনিস্টার্স' বৈঠক। গতকাল দুপুরে মালদ্বীপের আড্ডু সিটির ইকোয়েটরিয়াল কনভেনশন সেন্টারে এ বৈঠক অনুষ্ঠিত হয়। তবে বৈঠকের বেশিরভাগ সময়ই ছিলেন না বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। বাংলাদেশের অগ্রবর্তী দলের একটি সূত্র আড্ডু থেকে টেলিফোনে বাংলানিউজকে এ তথ্য জানায়।
পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি বৈঠকের আগ পর্যন্ত মালদ্বীপে পেঁৗছাননি। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী তার অবশ্য পবিত্র হজ সম্পন্ন করে বিকেলের মধ্যেই আড্ডু সিটিতে পেঁৗছানোর কথা। দুপুরে বৈঠক শুরু হয়। পররাষ্ট্রমন্ত্রী সাড়ে ৪টার দিকে বৈঠক কক্ষে প্রবেশ করেন। তার অনুপস্থিতিতে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েস মন্ত্রীর প্রতিনিধিত্ব করেন। তিনি বৈঠকস্থলে উপস্থিত হলে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী তাকেও স্বাগত জানান।
কূটনৈতিক সূত্রগুলো জানায়, পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে সার্ক সম্মেলনের আনুষ্ঠানিকতা ও চুক্তিসহ সম্মেলন সম্পর্কিত বিষয়াবলির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।
এ বৈঠকের আগে হওয়া সার্ক দফতর সম্পর্কিত কর্মকর্তারা প্রোগ্রামিং কমিটি এবং পররাষ্ট্র সচিবরা স্থায়ী কমিটির পৃথক বৈঠক করে এসব বিষয়ের খসড়া তৈরি করেন। গত তিন দিনে এসব বৈঠক হয়। ওই দুই বৈঠকের আলোচ্যসূচি ও সিদ্ধান্তগুলো নিয়েই গতকাল মন্ত্রী পর্যায়ের বৈঠক হয়। মন্ত্রী পর্যায়ের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ীই শীর্ষ বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়।
প্রধানমন্ত্রীর সফরসঙ্গী : প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, অ্যাম্বাসাডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব শেখ মোঃ ওয়াহিদ উজ জামান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ, দক্ষিণ এশিয়া ফোরামের স্টিয়ারিং কমিটির সদস্য ও সাবেক পররাষ্ট্র সচিব সিএম শফি সামি, পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েস প্রমুখ।
বিকেল সাড়ে ৩টায় আড্ডুর জ্ঞান আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি অবতরণ করে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ নাশিদ। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে লালগালিচা ও ১৯ বার তোপধ্বনির মাধ্যমে স্বাগত জানানো হয়। এরপর প্রধানমন্ত্রীকে সুসজ্জিত রাজকীয় নৌবহরযোগে সাংগ্রিলার ভিলিনগিলি রিসোর্টে তার আবাসস্থলে নিয়ে যাওয়া হয়।
এর আগে গতকাল দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ, বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী জিএম কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। এ সময় আরও উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ নৌবাহিনী, বিমান বাহিনী প্রধান, কূটনৈতিক কোরের ডিন এবং উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।

No comments

Powered by Blogger.