হাসিনা-মনমোহন বৈঠক আজ : তিস্তার পানিবণ্টন চুক্তি যত দ্রুত সম্ভব সই করার বিষয়ে আলোচনা হবে

জ মালদ্বীপে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। স্থানীয় সময় দুপুর পৌনে ১২টায় অনুষ্ঠেয় এ বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী তিস্তার পানিবণ্টন বিষয়টি তুলে ধরবেন। এদিকে কলকাতার আনন্দবাজার পত্রিকার এক রিপোর্টে বলা হয়, তিস্তা চুক্তি নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নতুন করে আলোচনা শুরু করতে চাইছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং।


১৭তম সার্ক শীর্ষ সম্মেলন উপলক্ষে মালদ্বীপে আসা প্রতিবেশী বাংলাদেশ-ভারতের দুই প্রধানমন্ত্রীর মধ্যকার এ বৈঠকটি খুবই গুরুত্বপূর্ণ বলে কূটনীতিকরা উল্লেখ করেছেন। বৈঠককে সামনে রেখে গতকাল সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস ও ভারতের পররাষ্ট্র সচিব এসএম কৃষ্ণা।
পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি জানান, দুই প্রধানমন্ত্রীর মধ্যকার এ বৈঠকে বাংলাদেশ চাইবে যতদ্রুত সম্ভব তিস্তার পানিবণ্টন চুক্তি সই করা। তিনি বলেন, গত সেপ্টেম্বরে ড. মনমোহন সিংয়ের ঢাকা সফরকালে দু’দেশের বেশকিছু ইস্যুর নিষ্পত্তি হয়েছে। এখনও বেশকিছু ইস্যু নিয়ে আমরা কাজ করছি। তিনি বলেন, দুই প্রধানমন্ত্রীর এবারের সাক্ষাতে দ্বিপক্ষীয় ইস্যুগুলো নতুন করে গতি পাবে।
পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস সাংবাদিকদের জানান, ড. মনমোহন সিংয়ের ঢাকা সফরের সময় যেসব ইস্যুতে অগ্রগতি হয়েছিল, সেগুলোকে আরও সামনে এগিয়ে নেয়া এবং যেসব ইস্যু নিষ্পত্তি হয়নি তা নিয়ে আলোচনা হবে দুই প্রধানমন্ত্রীর বৈঠকে। বিশেষ করে তিস্তার পানিবণ্টন চুক্তি, ট্রানজিট এবং বন্দর ব্যবহারসহ সার্বিক বিষয় আলোচনায় থাকবে। এছাড়া সন্ত্রাসবাদ মোকাবিলায় বিভিন্ন আন্তর্জাতিক ইস্যু নিয়েও দু’নেতা মতবিনিময় করবেন।
ভারতের পররাষ্ট্র সচিব এসএম কৃষ্ণা সাংবাদিকদের জানান, দ্বিপক্ষীয় সববিষয় নিয়ে দুই প্রধানমন্ত্রী আলোচনা করবেন। তিস্তার বিষয়ে সুনির্দিষ্ট কোনো অগ্রগতি হবে কিনা প্রশ্নের জবাবে এসএম কৃষ্ণা বলেন, একদিন পরই দুই প্রধানমন্ত্রী বসবেন। এখন এ ব্যাপারে কি বলব?
তিস্তার জট কাটাতে মমতাই কেন্দ্রের দূত
ভারতের কলকাতা থেকে প্রকাশিত দৈনিক আনন্দবাজার পত্রিকার ৮ নভেম্বরের সংস্করণে ‘তিস্তা জট কাটাতে মমতাই এবার কেন্দ্রের দূত’ শিরোনামের এক সংবাদে বলা হয়েছে ‘তিস্তা চুক্তি নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ার পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নতুন করে আলোচনা শুরু করতে চাইছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। মালদ্বীপে চলতি সার্ক সম্মেলনে দু’দেশের শীর্ষ স্তরে বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। তবে তিস্তা চুক্তি নিয়ে কৌশলই পাল্টে ফেলেছে কেন্দ্রীয় সরকার। দিল্লি বুঝতে পেরেছে, মমতা বন্দ্যোপাধ্যায়কে বাদ দিয়ে ঢাকার সঙ্গে এ চুক্তি রূপায়ণ করা সম্ভব নয়। তাই এ কূটনৈতিক কাজে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে অনেক বেশি করে যুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’
রিপোর্টটিতে বলা হয়, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে। দিল্লি চাইছে, শেখ হাসিনা যদি সমাবর্তনে যোগ দেন, তা হলে ওই অনুষ্ঠানে মমতাও উপস্থিত থাকুন এবং মমতার সঙ্গে শেখ হাসিনার মুখোমুখি কথা হোক।
রিপোর্টটিতে বলা হয় ‘কেন্দ্রীয় সরকারের ধারণা, বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর একান্ত সাক্ষাত্কার তিস্তা চুক্তি সংক্রান্ত বরফ গলিয়ে দিতে পারে।’
রিপোর্টে বলা হয়েছে, মনমোহন সিংহের সরকার স্বীকার করেছে, তিস্তা চুক্তি পশ্চিমবঙ্গ সরকার মেনে নেবেই— এমন একটা ‘আত্মসন্তুষ্টি’ তাদের মধ্যে এসে গিয়েছিল। কূটনৈতিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে ওই চুক্তি করতে চাওয়া হয়েছিল। কিন্তু মমতার আপত্তিতে প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বাংলাদেশ সফরে ওই চুক্তি করা যায়নি। যার ফলে ওই সফর কার্যত ব্যর্থই হয়।
তবে রিপোর্টে এটাও বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন দুটি বিষয় এরই মধ্যে মেনে নিয়েছেন। প্রথমত, পশ্চিমবঙ্গকে বঞ্চিত করে কোনো চুক্তি হবে না। দ্বিতীয়ত, যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় কোনো অঙ্গরাজ্যের সঙ্গে মতপার্থক্য নিয়ে জাতীয় পর্যায়ে চুক্তি করা যায় না।

No comments

Powered by Blogger.