অভিজ্ঞদের ব্যাট জেতাল ভারতকে

ততম টেস্ট সেঞ্চুরিটা হয়নি। তবে প্রথম ইনিংসে পিছিয়ে পড়েও কোটলায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের ৫ উইকেটে জয়ের 'নিউক্লিয়াস' শচিন টেন্ডুলকারের অর্ধশতক। প্রথমে রাহুল দ্রাবিড়ের সঙ্গে ৬৭ এবং পরে ভিভিএস লক্ষণ এবং তাঁর ৭১ রানের জুটিই জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যায় ভারতকে। তিন ম্যাচের প্রথম টেস্টেই ১-০ ব্যবধানে এগিয়ে যাওয়া এ ম্যাচের জয়সূচক রানটা আসে ৫৮ রানে অপরাজিত থাকা লক্ষণের ব্যাট থেকে।অবশ্য আরো বড় ব্যবধানে জিততে পারত ভারত।


যদি না জয় থেকে মাত্র ১ রান দূরে থাকতে ক্যারিবীয় অধিনায়ক ড্যারেন সামির বলে বোল্ড না হতেন যুবরাজ সিং। তবে দিলি্লর দর্শকদের সবচেয়ে বেশি আক্ষেপ নিঃসন্দেহে টেন্ডুলকারের শততম আন্তর্জাতিক সেঞ্চুরির সাক্ষী হতে না পারা। গতকাল দিন শুরু করেছিলেন পেছনে ৩৩ রান নিয়ে। ক্যারিবীয় লেগস্পিনার দেবেন্দ্র বিশুর বলে এলবিডাবি্লউ যখন হন টেন্ডুলকার, তখনো জয় থেকে ৪৩ রান দূরে ভারত। তাই ৭৮ রানে ব্যাটিং জিনিয়াসের থেমে পড়ায় কোটলার অস্ফুট দীর্ঘশ্বাস, এবারও হলো না!
তবে খেলাটা দলীয়। দল জিতেছে। তাতে খুশি ভারত। সেঞ্চুরির 'সেঞ্চুরি' না হোক, ১৫ হাজার টেস্ট রানের সাক্ষী দিলি্লবাসীকে বানিয়েছেন টেন্ডুলকার। আর টেস্ট ক্রিকেটে অভিজ্ঞতা যে কতটা দামি, টেন্ডুলকারের পাশে থেকে তা দেখিয়েছেন দ্রাবিড় ও লক্ষণ। ৫০ ছোঁয়ার আগেই ফিরে যান দ্রাবিড় (৩১)। তবে তার আগে টেন্ডুলকারের সঙ্গে তাঁর ৬৭ রানের জুটি জয়ের দূরত্ব কমিয়ে আনে। এরপর উইকেটে এসেই চেনা রূপে 'ভেরি ভেরি স্পেশাল' লক্ষণ। ইনিংস শুরুই করেন ফিদেল এডওয়ার্ডসকে অন সাইড দিয়ে সীমানার বাইরে পাঠিয়ে। ১০৫ বলের ইনিংসে লক্ষণের ছয়টি বাউন্ডারিতে কবজির জাদু ছিল দলের জয়ের আনন্দের সঙ্গে ভারতীয়দের বাড়তি প্রাপ্তি।
অথচ প্রথম ইনিংসে ৯৫ রানের গুরুত্বপূর্ণ 'লিড' নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু দ্বিতীয় ইনিংসে ভারতীয় স্পিনে ধরাশায়ী সফরকারীদের ভাগ্যে জোটে সেই হারই। তাই হতাশার সুর ড্যারেন সামির কণ্ঠে, 'বড় দলের সঙ্গে সব সময়ই আপনি সুযোগের অপেক্ষায় থাকবেন। প্রথম ইনিংসে সুযোগ তৈরিও করেছিলাম। কিন্তু দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যর্থতায় সে সুবিধা আর কাজে লাগেনি। তবে আমি আশাবাদী, এ সিরিজে ম্যাচ জিততে পারব।' অন্যদিকে পিছিয়ে থেকে তুলে আনা এ জয় পাওয়ায় স্বস্তি প্রকাশের সঙ্গে সহ-খেলোয়াড়দের সতর্কবাণীও শুনিয়েছেন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, 'প্রথম ইনিংসে ভালো ব্যাট করিনি বলেই বড় ব্যবধানে পিছিয়ে পড়েছিলাম। অবশ্য এ উইকেটে রান করা কঠিন। বল নিচু হয়। তবে আমাদের এ ব্যাপারে সতর্ক থাকা উচিত ছিল'। উল্লেখ্য, সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ১৪ নভেম্বর, কলকাতায়। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর
ও. ইন্ডিজ ৩০৪ ও ১৮০। ভারত ২০৯ ও ৮০.৪ ওভারে ২৭৬/৫ (শেবাগ ৫৫, দ্রাবিড় ৩১, টেন্ডুলকার ৭৬, লক্ষণ ৫৮*, যুবরাজ ১৮, ধোনি ০*, এডওয়ার্ডস ১/৫১, সামি ২/৫৬, স্যামুয়েলস ১/৫৭, বিশু ১/৫৭)।
ফল : ভারত ৫ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : রবিচন্দ্রন অশ্বিন।

No comments

Powered by Blogger.