বিভিন্ন স্থানে হামলা-সংঘর্ষ : বিশ্ববিদ্যালয় ছাত্রসহ ৩ জেলায় নিহত ৪ : আহত চার শতাধিক

পিরোজপুর, ব্রাহ্মণবাড়িয়া ও নেত্রকোনায় পৃথক হামলা-সংঘর্ষে বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অন্তত ৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন চার শতাধিক ব্যক্তি। ঈদপূর্ব ও ঈদ-পরবর্তী গত চারদিনে এসব হামলা-সংঘর্ষের ঘটনা ঘটে। বিস্তারিত আমার দেশ প্রতিনিধিদের পাঠানো খবরে :নাজিরপুর : পিরোজপুরের নাজিরপুরের পেনাখালী গ্রামে দু’বংশের মধ্যে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে দেড়ঘণ্টাব্যাপী ভয়াবহ সংঘর্ষে ইয়াহিয়া দাড়িয়া (৩৫) ও বাবুল শেখ (৩০) নামের দু’যুবক নিহত হয়েছে। আহত হয়েছে দেড় শতাধিক ব্যক্তি। এছাড়া জ্বালিয়ে দেয়া হয়েছে শতাধিক ঘরবাড়ি, গোয়ালঘর ও ধানের গোলা। এ সময় ব্যাপক লুটপাটের ঘটনা ঘটে।


ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, সংঘর্ষে সর্বস্ব হারানো নারী-পুরুষ আহাজারি করছে। বিশেষ করে মহিলা ও শিশুদের বিলাপে ওই গ্রামের আকাশ-বাতাস ভারি হয়ে উঠেছে। এলাকার অনেকেই পুলিশের বিরুদ্ধে অভিযোগ এনে বলেছেন, পুলিশের উপস্থিতিতেই পেট্রোল দিয়ে একের পর এক ঘরবাড়িতে আগুন দিতে থাকলেও তারা নীরব ভূমিকা পালন করেছে।
বরিশাল রেঞ্জের ডিআইজি ভানু লাল দাস গতকাল ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের জানান, সন্ত্রাসীরা ৯৮টি ঘরে অগ্নিসংযোগ করেছে। পুলিশের বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।
এদিকে নাজিরপুরে ইউনিয়ন আওয়ামী লীগ নেতাকে আটকের জেরে ঈদুল আজহার আগের দিন সন্ধ্যায় থানায় হামলা চালিয়ে পুলিশের এক দারোগাসহ ৪ পুলিশ সদস্যকে আহত করেছে ছাত্রলীগ নেতাকর্মীরা। এ ঘটনায় ওই রাতেই নাজিরপুর থানার এএসআই কমল কান্তি পাইক বাদী হয়ে উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক তানভীর হাসান ডালিম ও ৫ কর্মীসহ অজ্ঞাত আরও ২০ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেন।
ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় ঈদ-পরবর্তী সহিংসতায় একজন নিহত ও ৮৫ নারী-পুরুষ আহত হয়েছে। এ সময় সংঘর্ষকারীরা বেশক’টি বাড়িঘরে ভাংচুর চালায়।
সোমবার রাতে শহরের ভাদুঘর মহল্লায় পাওনা টাকা চাইতে গিয়ে শওকত আলী (৫০) খুন হন। এসময় একজন আহত হন। মঙ্গলবার ক্রিকেট খেলা নিয়ে সদর উপজেলার ঘাটুরায় দু’দলের সংঘর্ষে ১০ জন আহত হয়েছে। এ সময় একটি বাড়িতেও ভাংচুর চালানো হয়। অন্যদিকে বাঞ্ছারামপুরের মধ্যনগর গ্রাম ও মেড্ডায় পৃথক হামলা-সংঘর্ষে অন্তত ১৪ জন আহত হয়েছে। এছাড়া শহরতলির থলিয়ার-রাজঘর গ্রামে মঙ্গলবার দু’পক্ষের সংঘর্ষে ২০ জন আহত হয়।
অন্যদিকে বুধবার শহরতলির নয়নপুর গ্রাম ও রোববার সরাইলে পৃথক সংঘর্ষে আরও অন্তত ৪০ জন আহত হয়।
মদন : নেত্রকোনার মদন উপজেলার ফেকনী গ্রামে প্রতিপক্ষের হামলায় একজন নিহত ও একজন আহত হয়েছে। এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা যায়, গত ২৮ জুলাই ব্রাহ্মণবাড়ীয়ার বিজয়নগরে দীন ইসলাম পুলিশ ফাঁড়ির পাশে উপজেলা বিএনপির প্রচার সম্পাদক মাস্টার ফেরদৌসকে গলাকেটে হত্যা করা হয়। এ ব্যাপারে নিহতের ছোট ভাই মোশারফ হোসেন ইনছান ৮ জনকে আসামি করে মদন থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। আসামিরা হাইকোর্ট থেকে জামিনে মুক্তি পেয়ে ঈদের আগের দিন বাড়িতে অবস্থান করছিল। এসময় প্রতিপক্ষের হামলায় আহসান উল্লাহ বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার বিভাগের শেষ বর্ষের ছাত্র নিলয় পারভেজ ইয়াহিয়া (২৬) নিহত ও তার বড় ভাই ইলিয়াস আহত হন। এ ব্যাপারে নিহতের বাবা আবদুস সামাদ মদন থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।
গোপালগঞ্জ : এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে সাবেক ও বর্তমান মেম্বার সমর্থকের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ২৫ জন আহত হয়েছে। গতকাল সদর উপজেলার শুকতাইল ইউনিয়নের পারচন্দ্রদিঘলিয়া গ্রামে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ ব্যাপারে পুলিশ ৫ জনকে গ্রেফতার করেছে।
গজারিয়া : এলাকার আধিপত্য বিস্তার নিয়ে মুন্সীগঞ্জের গজারিয়ায় বিএনপির দু’গ্রুপে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ঈদের পরদিন দুপুরে রসুলপুর গ্রামে মুন্সীগঞ্জ জেলা যুবদল সাধারণ সম্পাদক মজিবর ও জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক ইদ্রিস মিয়াজী মহন গ্রুপের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে।
আড়াইহাজার : আড়াইহাজার উপজেলার বিভিন্ন এলাকায় গত ৩ দিনে পৃথক হামলা ও সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছে।
ঈদের দিন সকালে উপজেলার বিশনন্দী ইউনিয়নের বালুয়াকান্দী গ্রামে পূর্বশত্রুতার জেরে হেলাল, জহিরুল, আমিরসহ ১৫-২০ সন্ত্রাসী ৫ জনকে পিটিয়ে আহত করে। একইদিন কল্যান্দী গ্রামে দু’পক্ষের সংঘর্ষে ১১ জন আহত হয়। এছাড়া লক্ষ্মীবরদী গ্রামে দু’পক্ষের সংঘর্ষে ৪ জন আহত হয়। এর মধ্যে বাশার ও তার বোন ফাতেমাকে হাসপাতালে ভর্তি করা হয়।
জকিগঞ্জ (সিলেট) : সিলেটের জকিগঞ্জে আওয়ামী লীগ ও জামায়াত সমর্থকদের মধ্যে সংঘর্ষে উভয়পক্ষের ১৫-১৬ জন আহত হয়। এসময় সরকার সমর্থকদের হামলায় বেশকটি দোকান, বিএনপি ও ছাত্রশিবিরের অফিস এবং একটি বাড়ি ভাংচুর হয়। এ ব্যাপারে পুলিশ ফখরুল ইসলাম নামে এক বিএনপি কর্মীকে আটক করেছে।
শাহজাদপুর : সিরাজগঞ্জের শাহজাদপুরে বিএনপি নেতাদের বাড়িতে হামলা ও ভাংচুর করেছে স্থানীয় ছাত্রলীগ ও যুবলীগ নেতাকর্মীরা। এসময় আহত হয়েছে বিএনপির ৫ নেতাকর্মী। ঈদের দিন এ হামলার ঘটনা ঘটে। এছাড়া কামারখন্দ ও সদর উপজেলার দু’দল গ্রামবাসীর সংঘর্ষে অন্তত ২৫ জন আহত হয়েছে। আহতদের বিভিন্ন ক্লিনিকে চিকিত্সা দেয়া হয়েছে।
এছাড়া সিরাজগঞ্জের গটিয়ারচরে জুয়াড়িদের হামলায় ১০ গ্রামবাসী আহত হয়েছে। এদের মধ্যে ৫ জনকে সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার সকালে এ ঘটনা ঘটে।
কুমিল্লা : শহরের দুই মহল্লাবাসীর সংঘর্ষে মহিলা ও শিশুসহ ২০ জন আহত হয়েছে। মঙ্গলবার সকালে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এছাড়া চৌদ্দগ্রামে মোবাইল ফোন ও টাকা ছিনতাইয়ের ঘটনায় দু’গ্রামবাসীর দফায় দফায় সংঘর্ষে ১০ জন আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ মোতায়েন করা হয়েছে। ঘটনাটি ঘটেছে উপজেলার চিওড়া এলাকার সীমান্তবর্তী গ্রাম ডিমাতলীতে।
দিরাই (সুনামগঞ্জ) : উপজেলার ভাটিপাড়া ইউনিয়নের শরিফপুর গ্রামে পূর্ববিরোধের জেরে গতকাল সকালে দু’পক্ষের সংঘর্ষে শতাধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে। গ্রামবাসী ও পুলিশ সূত্রে জানা যায়, গ্রামের বেলাল মিয়া ও রহিম মিয়ার মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এরই জেরে গতকাল ছাদ মিয়ার মার্কেটের সামনে আকবর ও ফজলুর কথা কাটাকাটির একপর্যায়ে দু’পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে।
লোহাগড়া (নড়াইল) : উপজেলার নলদী ইউনিয়নের জালালশী গ্রামে পূর্বশত্রুতার জেরে দু’পক্ষের সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছে। মঙ্গলবার দুপুরে এ ঘটনা ঘটে। এলাকাবাসী জানায়, গত ইউপি নির্বাচনে ৯ নং ওয়ার্ডে সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা নিয়ে চুন্নু বিশ্বাস ও বাবু সরদারের মধ্যে বিরোধ চলে আসছিল। এ নিয়ে এক সালিশে উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আ. রাকিব খান জানান, এ ঘটনায় কেউ অভিযোগ দায়ের করেনি।
বাউফল : উপজেলার বাহির দাশপাড়া গ্রামে মঙ্গলবার দুপুরে জমি নিয়ে বিরোধের জেরে এক ইউপি সদস্যের বাড়িতে হামলার ঘটনা ঘটেছে। এতে মহিলা ও শিশুসহ অন্তত ১০ জন আহত হয়েছে। এসময় বাড়িঘরে ভাংচুর ও লুটপাট চালানো হয়। এতে আহত চারজনকে বাউফল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ব্যাপারে ২১ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

No comments

Powered by Blogger.