ত্যাগের মহিমায় ঈদুল আজহা উদযাপিত

ত্যাগের অনুপ্রেরণায় পশু কোরবানির মধ্য দিয়ে গত সোমবার সারাদেশে উদযাপিত হয়েছে মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উত্সব পবিত্র ঈদুল আজহা। সকালে সাধ্য অনুযায়ী ধনী-গরিব নির্বিশেষে নতুন পরিপাটি পোশাক পরে আতর-সুরমা লাগিয়ে ঈদগাহ বা মসজিদে যান। সেখানে ইমামের পেছনে দাঁড়িয়ে এক কাতারে কাঁধে কাঁধ মিলিয়ে ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে একে অন্যের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করে সবাই হজরত ইবরাহিম ও হজরত ইসমাঈলের (আ) আদর্শে উদ্বুদ্ধ হয়ে মহান আল্লাহর নামে পশু কোরবানিতে শামিল হন। দুপুর পর্যন্ত চলে পশু কোরবানি। এরপর আত্মীয়-স্বজন ও দরিদ্রদের মধ্যে গোশত বিতরণ করা হয়।


রাজধানী ঢাকাসহ দেশের অনেক স্থানেই পশু স্বল্পতার কারণে কেউ কেউ পরদিন মঙ্গলবার কোরবানি করেন।
রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় হাইকোর্ট চত্বরের জাতীয় ঈদগাহ ময়দানে। এতে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, আইনজীবী ও কূটনীতিকসহ সর্বস্তরের মুসল্লি অংশগ্রহণ করেন। ময়দানের পাশেই সামিয়ানা টানিয়ে মহিলাদের নামাজের জন্য আলাদা ব্যবস্থা করা হয়। সেখানেও কয়েক হাজার মহিলা মুসল্লি নামাজে অংশ নেন। দেশের শান্তি ও উন্নয়ন, জনগণের কল্যাণ এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য কামনা করে বিশেষ মোনাজাত হয়।
ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবনে আলোকসজ্জা করা হয়। নগরীর প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপে বাংলা ও আরবিতে ‘ঈদ মোবারক’ খচিত পতাকা টানানো হয়। হাসপাতাল, কারাগার ও এতিমখানায় পরিবেশন করা হয় উন্নত খাবার। দেশের জাতীয় দৈনিকগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে। বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলগুলোতে প্রচারিত হচ্ছে ঈদের বিশেষ অনুষ্ঠানমালা।
ঈদের দিন সকালে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান বঙ্গভবনে মন্ত্রী, কূটনীতিক ও সমাজের গণমান্য ব্যক্তিদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এতে মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, প্রতিমন্ত্রী, প্রধান নির্বাচন কমিশনার, সুপ্রিমকোর্টের বিচারপতি, নির্বাচন কমিশনার, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, তিন বাহিনী প্রধান, সচিব, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষাবিদ, সিনিয়র সাংবাদিক, লেখক, কবি, সাহিত্যিক, ব্যবসায়ী সম্প্রদায়ের নেতা, ধর্মীয় ব্যক্তিত্ব, শিল্পী এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা অংশ নেন। কূটনৈতিক কোরের ডিন, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার এবং আন্তর্জাতিক সংস্থার প্রধানরাও এতে যোগ দেন। রাষ্ট্রপতি জিল্লুর রহমান বঙ্গভবনে অতিথিদের স্বাগত জানান এবং তাদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় ও সুখী ভবিষ্যত্ কামনা করেন।
পবিত্র ঈদুল আজহা উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদের দিন সকালে গণভবনে দলের কেন্দ্রীয় নেতা, মন্ত্রিসভার সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূত, প্রতিনিধি, দাতা সংস্থা ও উন্নয়ন অংশীদারসহ সর্বস্তরের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। গণভবনে আগত সবাইকে মিষ্টিমুখ করানো হয়।
প্রধান বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ইস্কাটন গার্ডেনের লেডিজ ক্লাবে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক ও দলীয় নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এরপর তিনি শেরেবাংলা নগরে শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুষ্পমাল্য অর্পণ করে ফাতেহা পাঠ করেন।

No comments

Powered by Blogger.