আমিরের আবাস বদল, আপিল করবেন বাট

মোহাম্মদ আমিরকে অপেক্ষাকৃত সুরক্ষিত একটি সংশোধনী কেন্দ্রে সরিয়ে নেওয়া হচ্ছে। কারণ হিসেবে তাঁর 'অত্যন্ত নম্র ব্যবহারের' উল্লেখ করা হয়েছে ইংল্যান্ডের দ্য প্রিজন সার্ভিসেস ইয়ুথ জাস্টিসের আদেশে। সেই মতে, ফেল্টহামের তরুণ আসামিদের ইনস্টিটিউশন থেকে আমিরের নতুন ঠিকানা হচ্ছে ওয়েমাউথের প্রিজন পোর্টল্যান্ড। রানির তত্ত্বাবধানে পরিচালিত নতুন এই সংশোধনী কেন্দ্রে আমির খেলাধুলা ছাড়া পড়াশোনা, জিম সুবিধা এমনকি ইন্টারনেট ব্যবহারেরও সুযোগ পাবেন।


এর আগে স্পট ফিঙ্ংি কেলেঙ্কারিতে দণ্ডিত আরেক আসামি মোহাম্মদ আসিফকেও আরো সুরক্ষিত একটি কারাগারে সরিয়ে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। সে ক্ষেত্রে সালমান বাটের সঙ্গে তাঁর ছাড়াছাড়ি হচ্ছে। এই মুহূর্তে দুজনই আছেন সাউথ লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ কারাগারে। কাল অবশ্য সালমান বাটের আইনজীবী ইয়াসিন প্যাটেল নিশ্চিত করেছেন, বাট তাঁর ৩০ মাসের দণ্ডাদেশের বিরুদ্ধে আপিল করতে যাচ্ছেন, তবে এই দফায় কারো বিরুদ্ধে অভিযোগ তুলছেন না তিনি।
এক বছরের কারাবাসের আদেশ পাওয়া আসিফ বা ছয় মাসের জন্য দণ্ডিত হওয়া আমিরের পক্ষ থেকে অবশ্য এখনো পর্যন্ত আপিলসংক্রান্ত কোনো খবর পাওয়া যায়নি। আপাতত আবাস বদল হচ্ছে দুজনের। আমিরের আবাস বদলের পেছনে অবশ্য ভিন্ন গুঞ্জনও আছে। বছর সাতেক আগেও ফেল্টহামের সংশোধনী কেন্দ্রে কৃষ্ণাঙ্গ এবং এশিয়ান বন্দিদের প্রতি কারারক্ষীরা বৈষম্যমূলক আচরণ করেছে বলে কদিন আগেই রিপোর্ট প্রকাশ করেছে বর্ণবাদবিরোধী কমিশন। পাকিস্তান সরকারের সঙ্গে এ নিয়ে বিতর্ক এড়াতে তার পর পরই নাকি আমিরকে পোর্টল্যান্ডে পাঠানোর সিদ্ধান্ত হয়। ক্রিকইনফো, এএনআই

No comments

Powered by Blogger.