বিন লাদেনকে ধরিয়ে দিয়েছেন জাওয়াহিরি!

ল কায়েদার শীর্ষ পদে বসতে ওসামা বিন লাদেনকে ধরিয়ে দিয়েছিলেন দলের দ্বিতীয় শীর্ষ নেতা আইমান আল জাওয়াহিরি_যুক্তরাষ্ট্রের সাবেক এক কমান্ডো এ দাবি করেছেন। মার্কিন কমান্ডো বাহিনী নেভি সিল-এর সাবেক কমান্ডার চাক ফেরার তাঁর 'সিল টার্গেট জেরোনিমো' বইয়ে এ কথা লিখেছেন বলে টাইমস অফ ইন্ডিয়াসহ কয়েকটি সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।নেভি সিল কমান্ডো বাহিনীই গত ২ মে পাকিস্তানের অ্যাবোটাবাদ শহরে বিন লাদেনের আস্তানায় হানা দিয়ে তাঁকে হত্যা করে। আল কায়েদার এক সদস্যকে অনুসরণ করে বিন লাদেনের আস্তানার সন্ধান পেয়েছিল মার্কিন গোয়েন্দারা।


আবু আহমেদ আল কুয়েতি নামের ওই ব্যক্তি বিন লাদেনের কাছে বিভিন্ন বার্তা পেঁৗছে দিতেন। চাক ফেরারের দাবি, বিভিন্ন চিরকুট দিয়ে কুয়েতিকে বারবার বিন লাদেনের আস্তানায় পাঠিয়েছিলেন জাওয়াহিরি, যাতে তা গোয়েন্দাদের নজরে পড়ে। কিছু কিছু চিরকুটের কথা ছিল খুবই গুরুত্বহীন, হাস্যকর পর্যায়ের। তা ছাড়া কুয়েতিকে পাঠানো হতো রঙচঙা বড় একটি ট্রাকে করে, যা কারো নজর এড়াতো না। জাওয়াহিরির জানার কথা, এতে আল কায়েদার শীর্ষ নেতার গোপন আস্তানার কথা ফাঁস হয়ে যেতে পারে। এ থেকে স্পষ্ট, জাওয়াহিরি চেয়েছিলেন বিন লাদেন ধরা পড়ুক। নিজের বক্তব্যের পক্ষে যুক্তি হিসেবে জাওয়াহিরির সঙ্গে বিন লাদেনের দ্বন্দ্বের কথাও তুলে ধরেন ফেরার। তিনি বলেন, পশ্চিমাদের সঙ্গে লড়াই আরো জোরদার করতে চেয়েছিলেন জাওয়াহিরি। মিসরে সরকারবিরোধী আন্দোলনের মধ্যে তাহরির স্কয়ারে বোমা হামলা চালাতে চেয়েছিলেন তিনি। কিন্তু এসবে বিন লাদেনের সায় না পেয়ে দলের শীর্ষ স্থানে বসতে মরিয়া হয়ে উঠেছিলেন জাওয়াহিরি।
ফেরার লিখেছেন, অ্যাবোটাবাদে ওসামার বাড়িতে যে কমপিউটার, ল্যাপটপ, নোটবুক পাওয়া গেছে, তাতে দেখা যায় আল কায়েদাকে নতুনভাবে সাজাতে চেয়েছিলেন তিনি। তাঁর এ পরিকল্পনায় জাওয়াহিরির স্থান ছিল না। তাই জাওয়াহিরি আগে থেকেই বিন লাদেনকে সরানোর পরিকল্পনা করেছিলেন। তাঁর ভাষ্যমতে, 'বিন লাদেনকে হত্যার জন্য রাশিয়ার দ্বারস্থ হয়েছিলেন জাওয়াহিরি, কিন্তু তাতে সাড়া মেলেনি। এরপর ভেবেছিলেন, রোগে ভুগেই তাঁর মৃত্যু হবে, কিন্তু তাও ফলেনি। তাই শেষ চালটি চাললেন জাওয়াহিরি। আর তাতেই ফল এল।'
ফেরার লিখেছেন, দলের দ্বিতীয় শীর্ষ নেতা হলেও নিজেকে শীর্ষ নেতার চেয়েও যোগ্য মনে করতেন জাওয়াহিরি। উচ্চ শিক্ষিত, ইংরেজি ভাষায় পারদর্শী_সব মিলিয়ে তাঁর উচ্চাভিলাষের বলিই হন ওসামা বিন লাদেন। ২২৫ পৃষ্ঠার বইয়ে ফেরার আরো লিখেছেন, পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই বিন লাদেনের আস্তানার খবর জানলেও তা যুক্তরাষ্ট্রকে কখনো বলেনি। বিন লাদেনকে ধরতে অভিযানের কথা যুক্তরাষ্ট্রও পাকিস্তানকে বলেনি। মার্কিন কর্মকর্তাদের দাবি, ফাঁস হয়ে যাওয়ার আশঙ্কায় তাঁরা বিষয়টি গোপন রেখেছিলেন। এ নিয়ে ওয়াশিংটন-ইসলামাবাদ সম্পর্কে টানাপড়েনও সৃষ্ট হয়। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.