মুখোমুখি প্রতিদিন-এখন আর বিদেশি কোচের জন্য এতটা আক্ষেপ নেই

০১২ অলিম্পিককে সামনে রেখে অনেক দিন ধরেই প্র্যাকটিস ক্যাম্প করছেন শ্যুটাররা। প্র্যাকটিসে বাংলাদেশের মেয়েদের অগ্রগতি কতটুকু, তাঁদের লক্ষ্যইবা কী_এসব প্রশ্নের উত্তর খুঁজতেই কালের কণ্ঠ স্পোর্টস মুখোমুখি হয়েছিল এসএ গেমসের সোনাজয়ী শ্যুটার শারমিন আক্তার রত্নারপ্রশ্ন : অনেক দিন হলো লন্ডন অলিম্পিকের জন্য ক্যাম্প করছেন আপনারা। প্র্যাকটিসের এখন কী অবস্থা?শারমিন আক্তার রত্না : শুধু আমি না, ক্যাম্পে আমাদের প্রতিটি মেয়ের (রত্না, সাদিয়া, শারমিন ও তৃপ্তি) স্কোরই এখন অনেক ভালো। খেলার দিন যদি সবাই একসঙ্গে মনোযোগ দিতে পারি, আশা করছি অবশ্যই ভালো কিছু হবে।


প্রশ্ন : কিন্তু এর আগেই তো আপনাদের এশিয়ান শ্যুটিং চ্যাম্পিয়নশিপে অংশ নিতে হবে?রত্না : হ্যাঁ, জানুয়ারিতে দোহায় এশিয়ান শ্যুটিং চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে। ওই টুর্নামেন্টে আমাদের মূল লক্ষ্য হবে অলিম্পিকের জন্য ওয়াইল্ড কার্ড অর্জন করা। এরপর আমরা অলিম্পিকের জন্য একটা লক্ষ্য স্থির করব।
প্রশ্ন : ওয়াইল্ড কার্ড অর্জন করা কি সম্ভব বলে মনে করেন?
রত্না : আসলে সব সময়ই প্র্যাকটিসে আমরা একটা ধারাবাহিকতার মধ্যে থাকি। কিন্তু খেলার দিনই সব কিছু ওলটপালট হয়ে যায়। এই ব্যাপারটা ত্যাগ করা গেলে যেকোনো টুর্নামেন্টেই আমরা লড়াই করতে পারতাম।
প্রশ্ন : এশিয়ান শ্যুটিং চ্যাম্পিয়নশিপ থেকে ওয়াইল্ড কার্ড পেতে হলে কত স্কোর করতে হবে?
রত্না : ৩৯৬ থেকে ৩৯৭ স্কোর করতে পারলেই সেটা সম্ভব। আমি মনে করি আমাদের পক্ষে এই লক্ষ্যে পেঁৗছানো সম্ভব।
প্রশ্ন : ক্যাম্পে এখন আপনারা কত স্কোর করছেন?
রত্না : ৩৯৫ থেকে ৩৯৭। সবচেয়ে আশার কথা হলো, ধারাবাহিকভাবেই আমরা এই স্কোর করতে পারছি।
প্রশ্ন : অনেক দিন ধরেই আপনারা ভালো মানের একজন বিদেশি কোচের কথা বলে আসছেন। কিন্তু এখনো তো দেশি কোচের অধীনেই প্র্যাকটিস করতে হচ্ছে।
রত্না : কে কী বলবে তা আমি জানি না, তবে সোয়েব ভাইয়ের (সোয়েবুজ্জামান) কাছে প্র্যাকটিস করেই আমরা এখন ধারাবাহিকভাবে এই স্কোর করতে পারছি। হয়তো একসময় বিদেশি কোচের জন্য আক্ষেপ ছিল, কিন্তু এখন আর তা নেই। তাঁর অধীনে প্র্যাকটিস করেই আমি খুশি।
প্রশ্ন : তাহলে কি আর বিদেশি কোচের দরকার নেই?
রত্না : আমি কিন্তু তা বলিনি। আপনারাও হয়তো দেখে থাকবেন প্র্যাকটিসে সব সময়ই আমরা ভালো স্কোর করি, কিন্তু খেলার দিন সব ওলটপালট হয়ে যায়। এই সমস্যাটা দূর করার জন্যই আন্তর্জাতিক মানের একজন কোচের দরকার আমাদের।
প্রশ্ন : অন্য দেশের শ্যুটাররা তো অনেক দ্রুত উন্নতি করছে। আপনারা কেন তা পারছেন না?
রত্না : অন্যদের সঙ্গে আমাদের তুলনা করলে কিন্তু চলবে না। অন্যান্য দেশের শ্যুটারদের সামনে সুযোগ অনেক। কিন্তু সব ক্ষেত্রেই আমাদের তো অনেক সীমাবদ্ধতা। এর মধ্যে থেকেই আমাদের সেরাটা বের করে আনতে হয়। তার পরও আমি বলব, আমরা অন্য দেশের শ্যুটারদের চেয়ে খুব একটা পিছিয়ে নেই।

No comments

Powered by Blogger.