রোনালদোর হ্যাটট্রিকে আরো এগিয়ে গেল রিয়াল

যেন রোমান সাম্রাজ্যের দুই গ্ল্যাডিয়েটরের লড়াই! কিংবা কখনো কখনো ট্রয় উপাখ্যানের দুই বীরের মহারণ! ফুটবল ইতিহাসে অন্তত শ্রেষ্ঠত্বের জন্য সমসাময়িক দুই তারকার এমন দ্বৈরথ আগে কখনো দেখা যায়নি। ক্রিস্টিয়ানো রোনালদো আর লিওনেল মেসির মধ্যে চলতে থাকা শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ের সঙ্গে তাই তুলনা চলে না আর কিছুর। সেই লড়াইয়ে কখনো মেসির জয় হয়, কখনো শেষ হাসিটা থাকে রোনালদোর মুখে। রবিবার রাতে স্প্যানিশ লিগের ম্যাচগুলো হয়ে যাওয়ার পর যেমন জয়ের মুকুট পর্তুগিজ যুবরাজের মাথায়।


শুধু ওসাসুনাকে গোলবন্যায় ভাসিয়ে দিয়ে তাঁর দল রিয়াল মাদ্রিদের পাওয়া ৭-১ ব্যবধানের জয়টার কারণে নয়, এই সাত গোলের মধ্যে রোনালদোর নিজের করা হ্যাটট্রিকটার কারণেও। মাঝে স্প্যানিশ লিগের সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে কিছুটা পিছিয়ে পড়েছিলেন মেসির চেয়ে। সেটা অনেকটাই পুষিয়ে দিয়েছেন সপ্তাহের শুরুতে হ্যাটট্রিক করে।
গোল সেই রাতে লিওনেল মেসিও পেয়েছেন। তবে তাঁর সেই গোল বার্সেলোনাকে জেতাতে পারেনি। বরং শেষ মুহূর্তে আর্জেন্টাইন খুদে জাদুকরের ঝলকে কোনো রকমে হার এড়িয়েছে তাঁর দল। স্প্যানিশ লিগে মোট ১৪ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে রোনালদোর চেয়ে মেসি এখনো এক গোলে এগিয়ে থাকলেও অ্যাথলেতিক বিলবাওয়ের সঙ্গে করা ২-২ ড্রটা কিন্তু পয়েন্ট তালিকায় বার্সেলোনাকে একটু পিছিয়েই দিয়েছে। ১১টা করে ম্যাচ হয়ে যাওয়ার পর ২৫ পয়েন্ট নিয়ে বার্সা এখনো দ্বিতীয় স্থানে, শীর্ষস্থানে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট ২৮।
অপ্রত্যাশিতভাবে পয়েন্ট হারালে বড় দলের কোচরা সাধারণত নানা অজুহাত দেখান। বার্সেলোনা কোচ পেপ গার্দিওলা কিন্তু সেটা করেননি। বরং দারুণ জমজমাট একটা ম্যাচ উপহার দেওয়ার জন্য কৃতিত্ব দিয়েছেন অ্যাথলেতিক বিলবাওকেও, 'এই মৌসুমে আমরা এখন পর্যন্ত এতটা প্রাণশক্তিতে ভরপুর কোনো দলের সঙ্গে আগে খেলিনি। দারুণ একটা ম্যাচ হয়েছে, যার কৃতিত্ব দুই দলের ২২ জন ফুটবলারের।' অ্যান্দার হিরেরার গোলে লিডটা প্রথমে বিলবাওই নিয়েছিল। ২৪ মিনিটে সেস্ক ফ্যাব্রেগাস সমতা ফেরানোর পর ৮০ মিনিটে ফার্নান্দো লরেন্তে আবারও এগিয়ে দেন তাঁর দলকে। শেষ মুহূর্তে মেসির হার এড়ানো গোল!
সান্তিয়াগো বার্নাব্যুতে রোনালদোর হ্যাটট্রিকের কারণে কিছুটা ম্লান হয়ে গেছে করিম বেনজেমার জোড়াগোল কিংবা দুর্দান্ত ফর্মে থাকা গনজালো হিগুয়াইনের গোলটা। ম্যাচের পুরো সময়টা দাপটের সঙ্গে খেলে তিনটি অ্যাসিস্ট করেছেন হিগুয়াইনের আর্জেন্টাইন সতীর্থ অ্যাঞ্জেল ডি মারিয়াও। অবশ্য রোনালদোর করা প্রথম গোলে রিয়াল এগিয়ে যাওয়ার কিছুক্ষণ পরেই সমতা ফিরিয়েছিল ওসাসুনা। কিন্তু বাকি সময়টা চেয়ে চেয়ে প্রতিপক্ষের গোল উৎসব দেখা ছাড়া আর কিছুই করার ছিল না তাদের।
শনিবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে কুইন্স পার্ক রেঞ্জার্সকে ৩-২ গোলে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থানটা ধরে রেখেছে ম্যানচেস্টার সিটি, সান্ডারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ম্যানচেস্টার ইউনাইটেড আছে দ্বিতীয় স্থানে। একই দিনে আর্সেনাল ৩-০ গোলে জিতেছে ওয়েস্ট ব্রোমের বিপক্ষে, চেলসি ১-০ গোলে হারিয়েছে ব্ল্যাকবার্নকে।
ইতালিয়ান লিগে এসি মিলান ৪-০ গোলে হারিয়েছে কাতানিয়াকে, উদিনেসে ২-১ গোলের জয় পেয়েছে সিয়েনার বিপক্ষে। গোল ডটকম, এএফপি
শীর্ষ পাঁচ
সর্বোচ্চ গোলদাতা

No comments

Powered by Blogger.