হুমায়ূন আহমেদকে চতুর্থ কেমোথেরাপি দেওয়া হলো

ত ৭ নভেম্বর নিউ ইয়র্কে বিশ্বখ্যাত মেমোরিয়াল স্লোন-ক্যাটারিং ক্যান্সার হাসপাতাল সেন্টারে জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের চতুর্থ কেমোথেরাপি দেওয়া হয়েছে। হাসপাতালের ইন্টারন্যাশনাল অনকোলজি ডিপার্টমেন্টের ক্লিনিক্যাল পরিচালক ক্যান্সার বিশেষজ্ঞ ড. ভেচ স্টিফেনের তত্ত্বাবধানে ১৬ সেপ্টেম্বর হুমায়ূন আহমেদের কেমোথেরাপি শুরু হয় এবং ১৪ দিন অন্তর থেরাপি দেওয়া হচ্ছে। তিনটি থেরাপি দেওয়ার পর তাঁর শরীরে চতুর্থ কেমোথেরাপি দেওয়ার মতো পরিস্থিতি রয়েছে কি না তা যাচাই করা হয় ৭ নভেম্বর সকালে।


এদিন সকাল সাড়ে ৯টায় হুমায়ূন আহমেদ স্ত্রী অভিনেত্রী মেহের আফরোজ শাওন এবং নিউ ইয়র্কের মুক্তধারার কর্ণধার বিশ্বজিৎ সাহাকে সঙ্গে নিয়ে হাসপাতালে যান। এর পর তাঁর রক্ত পরীক্ষার জন্য নেওয়া হয়। ১০টায় তিনি ড. ভেচের চেম্বারে ঢোকেন এবং ঘণ্টাখানেক পর কিছুটা স্বস্তি নিয়ে বের হয়ে আসেন। দুপুর ১২টায় চতুর্থ কেমোথেরাপি শুরু হয়। কারণ তাঁর শরীরে কেমোথেরাপি না নেওয়ার মতো কোনো সমস্যা ছিল না। আড়াই ঘণ্টা পর তিনি হাসপাতাল ত্যাগ করেন বলে বিশ্বজিৎ সাহা জানান। তিনি আরো জানান, ১৮ নভেম্বর পুনরায় তাঁকে হাসপাতালে যেতে হবে ক্যাটস্ক্যান করতে। সে সময় চিকিৎসকরা তাঁর সর্বশেষ অবস্থা পর্যালোচনা করবেন। সেদিনই স্থির করা হবে, তাঁর চিকিৎসার জন্য সার্জারির প্রয়োজন রয়েছে কি না। বিশ্বজিৎ সাহা এনাকে আরো জানান, হুমায়ূন আহমেদকে বেশ প্রফুল্ল দেখা গেছে। ড. ভেচ আশা করছেন, দ্বিতীয় দফা চিকিৎসাও কেমোথেরাপির মাধমেই অব্যাহত রাখা যেতে পারে।
এদিকে ১৩ নভেম্বর রবিবার হুমায়ূন আহমেদের ৬৩তম জন্মদিন। এ উপলক্ষে নিউ ইয়র্কের মুক্তধারায় বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। তাঁর আত্মজীবনীমূলক নতুন বই 'রং পেন্সিল' প্রকাশ করবে অন্যপ্রকাশ। তাঁর লেখা ৬৩টি বইয়ের প্রদর্শনী হবে মুক্তধারায়। ওই দিন থেকেই আমাজন ডট কমে হুমায়ূন আহমেদের বই বিক্রি শুরু হবে। বিশ্বজিৎ সাহা জানান, আমাজন ডট কমে এটি হবে কোনো বাংলাদেশি লেখকের বই বিক্রির প্রথম কার্যক্রম। তিনি জানান, লেখকের শরীর ভালো থাকলে তিনি মুক্তধারায় আসতে পারেন ভক্ত-অনুরক্তদের সঙ্গে জন্মদিনের শুভেচ্ছা বিনিময় করতে।
হুমায়ূনের পাশে ড. ইউনূস
নিউ ইয়র্কে চিকিৎসাধীন হুমায়ূন আহমেদের চিকিৎসার খোঁজখবর নিলেন শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহম্মদ ইউনূস। ৬ নভেম্বর জ্যামাইকায় হুমায়ূন আহমেদের বাসায় গিয়ে ৪০ মিনিটের মতো অবস্থান করেন ড. ইউনূস। এ সময় নিজের লেখা কয়েকটি বই তাঁকে উপহার দেন হুমায়ূন আহমেদ।

No comments

Powered by Blogger.